গণ্ডামারার বিদ্যুৎ এখন জাতীয় গ্রিডে

এসএস পাওয়ার প্ল্যান্ট আগামী জুন মাসে পূর্ণ উৎপাদনে যাচ্ছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2023, 02:50 PM
Updated : 24 May 2023, 02:50 PM

জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু করেছে চট্টগ্রামের বাঁশখালীর গণ্ডামারার এস আলম গ্রুপের মালিকানাধীন এসএস পাওয়ার প্ল্যান্ট।

বুধবার দুপুরে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রটির একটি ইউনিট থেকে পরীক্ষামূলকভাবে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়।

এসএস পাওয়ার প্ল্যান্টের উপ-প্রকল্প পরিচালক প্রকৌশলী মো. ফয়জুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, পরীক্ষামূলকভাবে ১ নম্বর ইউনিট থেকে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে। প্রথমদিনে ১২০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা গেছে জাতীয় গ্রিডে।

তিনি বলেন, কয়লার প্রাপ্যতা অনুসারে ৬৬০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন প্রথম ইউনিটটি পুরোপুরি উৎপাদনে যেতে সক্ষম। দ্বিতীয় ইউনিটটিরও কমিশনিং কার্যক্রম চলমান।

“বিদ্যুৎ বিভাগের চাহিদা অনুসারে আমরা প্রথম দিনে ১২০ মেগাওয়াট দিতে পেরেছি।”

এসএস পাওয়ার প্ল্যান্ট কর্দৃপক্ষের তথ্য অনুযায়ী, ১৩২০ মেগাওয়াট সক্ষমতার তাপবিদ্যুৎ কেন্দ্রটির ভৌত নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে।

এটি বেসরকারি খাতে দেশের বৃহত্তম কয়লা বিদ্যুৎ কেন্দ্র। বাণিজ্যিক কার্যক্রম শুরুর পর এই বিদ্যুৎ কেন্দ্রটি জাতীয় গ্রিডে ১২২৪ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করতে পারবে।

আগামী জুন মাস নাগাদ কেন্দ্রটি পুরো উৎপাদনে যেতে পারবে বলে ফয়জুর রহমান আশাবাদী।

এসএস পাওয়ার ওয়ান লিমিটেড বাংলাদেশ ও চীনের যৌথ মালিকানায় প্রতিষ্ঠিত একটি কোম্পানি, যার বিনিয়োগকৃত অর্থের পরিমাণ প্রায় ২.৬ বিলিয়ন মার্কিন ডলার। কোম্পানির ৭০ শতাংশ মালিকানা বাংলাদেশের এস আলম গ্রুপের এবং বাকি ৩০ শতাংশ চীনা কোম্পানি সেপকো থ্রির।

Also Read: এস আলমের বাঁশখালী বিদ্যুৎ কেন্দ্র পুরোদমে উৎপাদনে যাবে জুনে