প্রকল্প পরিচালককে মারধর: ১২ ঠিকাদারি প্রতিষ্ঠান কালো তালিকাভুক্ত

হামলার ঘটনায় এখন পর্যন্ত প্রধান আসামিসহ পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2023, 03:31 PM
Updated : 7 Feb 2023, 03:31 PM

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রকল্প পরিচালককে হামলার ঘটনায় জড়িত ঠিকাদারদের মালিকানাধীন ১২টি প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করা হয়েছে।

মঙ্গলবার রাতে এ সংক্রান্ত অফিস আদেশ জারি করেছেন নগর সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম।

এতে বলা হয়েছে, “সিটি করপোরেশনের উন্নয়ন প্রকল্প পরিচালক মো. গোলাম ইয়াজদানীর ওপর হামলার ঘটনায় এসব ঠিকাদারেরা জড়িত আছেন বলে চিহ্নিত করা হয়েছে।

“হামলাকারীরা চট্টগ্রাম সিটি করপোরেশনের ঠিকাদারি ব্যবসার সঙ্গে জড়িত। সরকারি প্রতিষ্ঠানে সংঘটিত এই ধরনের ন্যক্কারজনক কর্মকাণ্ডের জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানগুলোকে কালো তালিকাভুক্ত করা হলো।”

কালো তালিকাভুক্ত হওয়া প্রতিষ্ঠানগুলো হলো- মুহাম্মদ সাহাব উদ্দিনের মেসার্স মাহমুদা বিল্ডার্স ও মেসার্স এস জে ট্রেডার্স, সঞ্জয় ভৌমিকের মেসার্স বাংলাদেশ ট্রেডার্স, মোহাম্মদ ফেরদৌসের মেসার্স মাসুদ এন্টারপ্রাইজ, সুভাষ মজুমদারের মেসার্স জয় ট্রেডার্স, মো. হাবিব উল্লাহ খানের মেসার্স খান কর্পোরেশন, মো. নাজিম উদ্দিনের মেসার্স নাজিম এন্ড ব্রাদার্স, মো. নাজমুল হোসেনের মেসার্স রাকিব এন্টারপ্রাইজ, মো. ইউসুফের মেসার্স ইফতেখার অ্যান্ড ব্রাদার্স, আশীষ কুমার দে ও হ্যাপী দের মেসার্স জ্যোতি এন্টারপ্রাইজ ও মেসার্স দীপা এন্টারপ্রাইজ এবং আলমগীরের মেসার্স তানজিল এন্টারপ্রাইজ।

জানতে চাইলে শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “পাবলিক প্রকিউরমেন্ট রুলস (পিপিআর) এর বিধি অনুসারে প্রতিষ্ঠানগুলো কালো তালিকাভুক্ত করা হয়েছে।”

কালো তালিকাভুক্তি হওয়ার কারণে ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো এখন থেকে চট্টগ্রাম সিটি করপোরেশনসহ দেশের অন্যান্য কোনো সংস্থায় উন্নয়ন কাজ করতে পারবে না।

প্রকল্পের কাজ না পেয়ে গত ২৯ জানুয়ারি বিকেলে কয়েকজন ঠিকাদার প্রকল্প পরিচালক গোলাম ইয়াজদানীর কক্ষে গিয়ে তাকে মারধর করেন। এ সময় তার টেবিলের কাচ ও নামফলক ভেঙে ফেলা হয়।

আড়াই হাজার কোটি টাকা ব্যয়ে ‘চট্টগ্রাম সিটি করপোরেশনের আওতায় বিমানবন্দর সড়কসহ বিভিন্ন সড়ক উন্নয়ন ও গুরুত্বপূর্ণ অবকাঠামোগত উন্নয়ন’ শীর্ষক প্রকল্প গত বছরের ৪ জানুয়ারি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন দেওয়া হয়।

স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে প্রকল্প পরিচালক হিসেবে গত বছরের ১৪ আগস্ট স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) নির্বাহী প্রকৌশলী গোলাম ইয়াজদানীকে দায়িত্ব দেওয়া হয়।

হামলায় নেতৃত্ব দেওয়া মুহাম্মদ সাহাব উদ্দিন বিএনপির সমর্থক। হামলার সময় ছিলেন চট্টগ্রাম নগর ছাত্রলীগের সাবেক পাঠাগার সম্পাদক সঞ্জয় ভৌমিক এবং আওয়ামী লীগ সমর্থক ফেরদৌস, সুভাষ ও হাবিব।

এই ঘটনায় হওয়া মামলায় এখন পর্যন্ত প্রধান আসামি মুহাম্মদ সাহাব উদ্দিনসহ পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে।

Also Read: কার্যালয়ে ঢুকে প্রকল্প পরিচালককে মারধর: গ্রেপ্তার আরও এক ঠিকাদার

Also Read: প্রকল্প পরিচালককে মারধর: দরপত্র আগের মতই চলবে, তদন্তে কমিটি

Also Read: কার্যালয়ে ঢুকে প্রকল্প পরিচালককে মারধরের ঘটনায় গ্রেপ্তার ৪

Also Read: কার্যালয়ে ঢুকে প্রকল্প পরিচালককে ঠিকাদারদের মারধর, ভাঙচুর