কার্যালয়ে ঢুকে প্রকল্প পরিচালককে ঠিকাদারদের মারধর, ভাঙচুর

কাজ না পাওয়ায় হামলার অভিযোগ। চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র জানান, 'ঠিকাদারদের সঙ্গে কিছু বহিরাগতও ছিল'।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2023, 03:32 PM
Updated : 29 Jan 2023, 03:32 PM

কাজ না পেয়ে একদল ক্ষুব্ধ ঠিকাদার চট্টগ্রাম সিটি করপোরেশনের একটি উন্নয়ন প্রকল্পের পরিচালককে মারধর ও কক্ষ ভাঙচুর করেছেন বলে অভিযোগ উঠেছে।

রোববার বিকাল সাড়ে তিনটা থেকে পৌনে চারটার মধ্যে নগরীর টাইগার পাসে করপোরেশনের অস্থায়ী কার্যালয়ের চতুর্থ তলায় প্রকল্প পরিচালক প্রকৌশলী গোলাম ইয়াজদানির উপর হামলার সময় ১৫ থেকে ২০ জন ঠিকাদার ছিলেন বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “একটি প্রকল্পের পরিচালকের গায়ে কিছু ঠিকাদার হাত তুলেছেন। টেবিল চেয়ার ভাঙচুর করেছেন।”

ঠিকাদারদের সঙ্গে কিছু বহিরাগতও ছিল জানিয়ে তিনি বলেন, “সিসিটিভি ক্যামেরায় আমরা দেখেছি। সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।”

সিটি করপোরেশনের ঠিকাদারদের মধ্যে শাহাবুদ্দিন, সঞ্জয় ভৌমিক, সুভাষ হামলার সময় ছিলেন বলেও জানান মেয়র।

সিটি করপোরেশনের মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, উন্নয়ন প্রকল্পের কাজ না পাওয়ায় এ ঘটনা ঘটিয়েছেন ঠিকাদাররা।

ঘটনার পরপর পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করলেও কাউকে গ্রেপ্তার করতে পারেনি। সিটি করপোরেশন এ ঘটনায় থানায় মামলা করবে বলে জানিয়েছেন তিনি।

পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে জানিয়ে খুলশী থানার ওসি সন্তোষ কুমার চাকমা প্রকল্প পরিচালককে ঠিকাদাররা শারীরিকভাবে লাঞ্চিত এবং টেবিল ভাঙচুর করার তথ্য দেন। তবে কারা এ ঘটনা ঘটিয়ে তা জানাতে পারেননি তিনি।

হামলার শিকার প্রকৌশলী ইয়াজদানিকে ফোনে পাওয়া যায়নি।

প্রকল্প পরিচালকের কক্ষে ঢুকে হামলার সময় উপস্থিত ঠিকাদারদের মধ্যে মেয়র যাদের নাম বলেছেন তাদের মধ্যে সঞ্জয় ভৌমিক এমইএস কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক। সুভাষও আওয়ামী ঘরানার এবং শাহাবুদ্দিন বিএনপিপন্থি ঠিকাদার হিসেবে করপোরেশনে পরিচিত।

হামলার বিষয়ে সঞ্জয় ভৌমিক বলেন, "আমরা দীর্ঘদিন ধরে ওই প্রকল্পের দরপত্র দিচ্ছিলাম। কিন্ত কোনো কাজ পাচ্ছিলাম না। ওইসব কাজের পে অর্ডার ফেরত না পাওয়ায় তা জানতে ঠিকাদাররা গিয়েছিল। উনি ঠিকাদারদের সাথে দুর্ব্যবহার করেছেন।"

তিনি ভাংচুর করেননি দাবি করে বলেন, "ওখানে অনেকেই গিয়েছিল। আমাদের সাথে কথা কাটাকাটি হয়েছিল শুধু। কারা এসব করেছে আমি জানি না।"

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী গোলাম ইয়াজদানি সিটি করপোরেশনের অধীনে বাস্তবায়নাধীন প্রকল্পের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। বিমানবন্দর সড়কসহ অবকাঠামোগত উন্নয়নের আড়াই হাজার কোটি টাকা উন্নয়ন প্রকল্পের পরিচালক হিসেবে সম্প্রতি তাকে নিয়োগ দেয় সরকার। করপোরেশনের অস্থায়ী ভবনে তার কার্যালয়।

হামলার ঘটনার প্রত্যক্ষদর্শী সিটি করপোরেশনের কর্মকর্তারা নাম প্রকাশ না করার শর্তে জানান, দুপুরের পর নগরীর আন্দরকিল্লায় নগরভবনে করপোরেশনের সাধারণ সভা শেষ করে ওই প্রকল্প পরিচালক টাইগারপাসে তার কার্যালয়ে যান। পৌনে চারটার দিকে ১৫ থেকে ২০ জনের মত ঠিকাদার তার কক্ষে ঢোকেন এবং কথা বলার এক পর্যায়ে হামলা করেন।

প্রকল্প পরিচালক ইয়াজদানিকে মারধরের পাশাপাশি টেবিল ও কক্ষের বাইরের নেইমপ্লেট ভাঙচুর করে চলে যায়।

মেয়রের একান্ত সচিব হাশেম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এ ঘটনায় আইনগতভাবে ব্যবস্থা নেওয়া হচ্ছে।”

ওসি সন্তোষ বলেন, অভিযোগ আসলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।