‘আমরা যথেষ্ট ভালো ব্যাটিং করতে পারিনি’, রোহিতের সরল স্বীকারোক্তি

২৭০ থেকে ২৮০ রানের পুঁজি হলে গল্পটা ভিন্নও হতে পারত বলে মনে করেন ভারত অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2023, 05:48 PM
Updated : 19 Nov 2023, 05:48 PM

ফাইনালের আগে টুর্নামেন্টে পাঁচবার আগে ব্যাটিং করে তিনবার যাদের রান ছাড়িয়েছে সাড়ে তিনশ, একবার তিনশ, সেই ভারত শিরোপা লড়াইয়ের মঞ্চে ধুঁকল ব্যাটিংয়ে। একশর আগে তিন ব্যাটসম্যানকে হারানোর পর ভিরাট কোহলি ও লোকেশ রাহুলের পঞ্চশোর্ধ জুটিতে একটা পর্যায়ে অবশ্য জুতসই পুঁজির পথেই ছিল তারা। তবে পঞ্চাশ ছোঁয়ার পর এই দুজনের ইনিংস টানতে না পারা এবং অন্যদের ব্যর্থতায় আড়াইশর আগে থামতে হয় তাদের। হারের পর ২০-৩০ রানের ঘাটতির কথা বললেন অধিনায়ক রোহিত শার্মা।

ভারতের তৃতীয় ওয়ানডে বিশ্বকাপ জয়ের স্বপ্ন গুঁড়িয়ে গেছে ঘরের মাঠে। আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে রোববার এক লাখের বেশি দর্শকের সামনে ৬ উইকেটের জয়ে ষষ্ঠ বিশ্বকাপ জয়ের উৎসবে মাতে অস্ট্রেলিয়া।

ম্যাচের প্রথম ভাগে উইকেট ছিল ব্যাটিংয়ের জন্য একটু কঠিন। টস হেরে ব্যাটিংয়ে নেমে ৮১ রানের মধ্যে শুবমান গিল, রোহিত ও শ্রেয়াস আইয়ারের উইকেট হারায় ভারত। এরপর দলকে টানেন কোহলি ও রাহুল। ২৮ ওভার শেষে স্বাগতিকদের রান ছিল ৩ উইকেটে ১৪৬। তিনশর কাছাকাছি পুঁজি মনে হচ্ছিল খুব সম্ভব। কিন্তু কোহলির বিদায়ে ৬৭ রানের জুটি ভাঙার পর পথ হারিয়ে ফেলে ভারত।

কোহলি ফেরেন ৫৪ রানে। দলের স্কোর দুইশ হওয়ার পর রাহুল আউট হন ৬৬ রান করে। সুরিয়াকুমার ইয়াদাভ, রবীন্দ্র জাদেজারা তেমন কিছু করতে না পারায় ২৪০ রানেই থামতে হয় ফাইনালের আগ পর্যন্ত একমাত্র অপরাজিত দল ভারতকে।

জবাবে পঞ্চাশের আগে ৩ উইকেট হারালেও ট্রাভিস হেডের দুর্দান্ত শতক এবং মার্নাস লাবুশেনের সঙ্গে ১৯২ রানের অসাধারণ জুটিতে অস্ট্রেলিয়া লক্ষ্য ছুঁয়ে ফেলে ৪২ বল হাতে রেখে।

ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে নিজেদের ব্যাটিং ব্যর্থতাকেই দায় দিলেন রোহিত। প্রতিপক্ষের দুই ব্যাটসম্যানকে কৃতিত্ব দিতেও কার্পণ্য করেননি তিনি।

“ফলাফল আমাদের পক্ষে আসেনি এবং আমরা জানি যে, আমরা যথেষ্ট ভালো করতে পারিনি। তবে দল নিয়ে আমি গর্বিত। এমনটা হওয়ার কথা ছিল না। সত্যি বলতে, আর ২০-৩০ রান বেশি হলে ভালো হতো। যখন কেএল (লোকেশ রাহুল) এবং ভিরাট ব্যাটিং করছিল, ভেবেছিলাম ২৭০ থেকে ২৮০ রান হবে, কিন্তু এরপর আমরা উইকেট হারাতে থাকলাম।”

“তিন উইকেট হারানোর পর অস্ট্রেলিয়া বড় জুটি গড়েছে। ২৪০ রান নিয়ে আমরা চেয়েছিলাম শুরুতে কয়েকটি উইকেট নিতে, তবে কৃতিত্ব দিতে হবে ট্রাভিস হেড ও মার্নাসকে। তারা আমাদের ম্যাচ থেকে পুরোপুরি ছিটকে দিয়েছে। আলোর নিচে ব্যাটিং করা যে ভালো হবে, আমরা জানতাম। তবে এটিকে অজুহাত হিসেবে দাঁড় করাতে চাই না। আমরা যথেষ্ট ভালো ব্যাটিং করতে পারিনি।”