রিজওয়ানকে টপকে শীর্ষে সূর্যকুমার

দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে চূড়ায় উঠলেন সূর্যকুমার যাদব।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2022, 11:05 AM
Updated : 2 Nov 2022, 11:05 AM

টি-টোয়েন্টি বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেলেন সূর্যকুমার যাদব। প্রথমবারের মতো এই সংস্করণে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে উঠলেন তিনি। দুইয়ে নেমে গেলেন পাকিস্তানের কিপার-ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান।

আইসিসি বুধবার র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে। শীর্ষ দশে উঠে এসেছেন নিউ জিল্যান্ডের গ্লেন ফিলিপস ও দক্ষিণ আফ্রিকার রাইলি রুশো।

সূর্যকুমার গত এক সপ্তাহে ফিফটি করেন টানা দুটি। সিডনিতে নেদারল্যান্ডসের বিপক্ষে খেলেন ২৫ বলে অপরাজিত ৫১ রানের ইনিংস। এরপর পার্থে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪০ বলে করেন ৬৮। এতে র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়েছেন ভারতের এই বিস্ফোরক ব্যাটসম্যান।

গত ৪ সেপ্টেম্বর থেকে শীর্ষে ছিলেন রিজওয়ান। তার মতো এক ধাপ পিছিয়ে তিনে নেমে গেছেন নিউ জিল্যান্ডের ডেভন কনওয়ে।  

বিরাট কোহলির পর দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে চূড়ায় উঠলেন সূর্যকুমার। ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে ২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে বিভিন্ন সময়ে মোট ১ হাজার ১৩ দিন শীর্ষে ছিলেন কোহলি।

এই বছর টি-টোয়েন্টির সর্বোচ্চ রান সংগ্রাহক সূর্যকুমারের ৮৬৩ রেটিং পয়েন্ট ভারতের কারও দ্বিতীয় সর্বোচ্চ। আর সর্বোচ্চ কোহলির ৮৯৭, যা ছিল ২০১৪ সালের সেপ্টেম্বরে।

পাঁচ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা সপ্তম স্থানে আছেন ফিলিপস। বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে বিস্ফোরক সেঞ্চুরির পর ইংল্যান্ডের বিপক্ষে ঝড়ো ফিফটি করেন তিনি।

১৭ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা অষ্টম আছেন আছেন রুশো। বাংলাদেশের বিপক্ষে তিনি খেলেন ১০৯ রানের ইনিংস।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে চার ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে উঠেছেন শ্রীলঙ্কার লেগ স্পিনিং অলরাউন্ডার ভানিন্দু হাসারাঙ্গা। গত এক সপ্তাহে তিনি নিউ জিল্যান্ডের বিপক্ষে ২২ রানে নেন একটি উইকেট, এরপর আফগানিস্তানের বিপক্ষে ১৩ রানে ৩টি।

শীর্ষে থাকা আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খানের (৭০০) চেয়ে স্রেফ ৩ রেটিং পয়েন্ট পিছিয়ে আছেন হাসারাঙ্গা (৬৯৭)।

সেরা দশে ঢুকেছেন দক্ষিণ আফ্রিকার আনরিক নরকিয়া। বাংলাদেশের বিপক্ষে ১০ রানে ৪ উইকেট নেওয়া এই পেসার ১১ ধাপ এগিয়ে অষ্টম স্থানে আছেন।

অলরাউন্ডারদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান।