আফগানিস্তানের ব্যাটিং গুঁড়িয়ে শ্রীলঙ্কার শক্ত ভিত

৮৯ রানে শেষ ৮ উইকেট হারিয়ে দুইশর আগে থেমেছে আফগানিস্তান, বিনা উইকেটে ৮০ রানে প্রথম দিন শেষ করেছে শ্রীলঙ্কা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2024, 02:35 PM
Updated : 2 Feb 2024, 02:35 PM

শ্রীলঙ্কার মাটিতে টেস্ট ক্রিকেটে আফগানিস্তানের প্রথম দিনটা সুখকর হলো না। ব্যাটিং ধসে তারা গুটিয়ে গেল দুইশর আগেই। দুই ওপেনারের দৃঢ়তায় শক্ত ভিত পেল শ্রীলঙ্কা।

কলম্বোয় দুই দলের একমাত্র টেস্টের প্রথম দিনে ১৯৮ রানে অল আউট হয়েছে আফগানিস্তান। ৮৯ রানে শেষ ৮ উইকেট হারিয়েছে তারা।

তিনে নেমে ১৩৯ বলে ১৩টি চারে ৯১ রানের ইনিংস খেলেন রেহমাত শাহ। দলের আর কেউ ভালো করতে পারেননি। দ্বিতীয় সর্বোচ্চ ৩১ রান করেন অভিষিক্ত নুর আলি জাদরান।

শ্রীলঙ্কার নতুন বলের দুই পেসার আসিথা ফার্নান্দো ও ভিশ্ব ফার্নান্দো মিলে নেন ৭ উইকেট। ভিশ্বর শিকার ৫১ রানে ৪টি, ২৪ রানে ৩টি আসিথার। বাঁহাতি স্পিনার প্রাবাথ জায়াসুরিয়া ৩ উইকেট নেন ৬৭ রান দিয়ে।

উইকেট ব্যাটিংয়ের জন্য বেশ ভালো। সেটার প্রমাণও মেলে শ্রীলঙ্কার ব্যাটিংয়ে। প্রথম দিন শেষে স্বাগতিকদের সংগ্রহ ১৪ ওভারে বিনা উইকেটে ৮০।

৩৭ বলে ৭ চারে ৪২ রানে খেলছেন সাবেক অধিনায়ক দিমুথ কারুনারাত্নে। ৪৮ বলে ৬ চারে ৩৬ রানে অপরাজিত আছেন নিশান মাদুশকা।

সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে শুক্রবার শ্রীলঙ্কার হয়ে টেস্ট অভিষেক হয় একজনের। আফগানিস্তানের হয়ে টেস্ট ক্যাপ পান চার জন।

টেস্ট নেতৃত্বের অভিষেকে টস জিতে বোলিং নেন ধানাঞ্জয়া ডি সিলভা। ম্যাচের দ্বিতীয় বলেই ইব্রাহিম জাদরানকে এলবিডব্লিউ করে শ্রীলঙ্কাকে প্রথম সাফল্য এনে দেন আসিথা।

আফগানিস্তান এরপর প্রতিরোধ গড়ে নুর ও রেহমাতের জুটিতে। নুরের ৪৬ বলে ৩১ রানের ইনিংস থামান ভিশ্ব। তার শর্ট বল লেগ সাইডে খেলার চেষ্টায় ব্যাটসম্যানের ব্যাটের কানায় লেগে উঠে যায় আকাশে। সহজ ক্যাচ নেন বোলার নিজেই।

প্রথম সেশনে আর কোনো বিপদ হতে দেননি রেহমাত ও অধিনায়ক হাশমাতউল্লাহ শাহিদি। লাঞ্চ বিরতিতে আফগানদের রান ছিল ২ উইকেটে ৯০, ভালো ভিত।

বিরতির পর রেহমাত চতুর্থ টেস্ট ফিফটি পূর্ণ করেন ৮০ বলে। শাহিদির সঙ্গে তার জুটিও জমে উঠছিল। কিন্তু ভিশ্বর বলে আলগা শট খেলে শাহিদি ফেরেন ১৭ রানে, ভাঙে ৫২ রানের জুটি। পরের ওভারে জায়াসুরিয়া বোল্ড করে দেন নাসির জামালকে।

পঞ্চম উইকেটে ইকরাম আলিখিলের সঙ্গে ৪৫ রানের আরেকটা কার্যকর জুটি গড়েন রেহমাত। এই জুটি ভাঙার পরই ভেঙে পড়ে সফরকারীদের ব্যাটিং। ৪৩ রানের মধ্যে শেষ ৬ উইকেট হারায় তারা।

জায়াসুরিয়ার বলে কিপার সাদিরা সামারাউইক্রামার দারুণ ক্যাচে থামেন রেহমাত। গালিতে ইকরামের দারুণ ক্যাচ নেন মাদুশকা। বাকিরা যোগ দেন আসা-যাওয়ার মিছিলে। একই ওভারে নিজাত মাসুদ ও মোহাম্মদ সেলিমকে ফিরিয়ে ইনিংসের ইতি টানেন আসিথা।

জবাবে মাদুশকা ও কারুনারাত্নের আগ্রাসী ব্যাটিংয়ে নবম ওভারেই পঞ্চাশ ছুঁয়ে ফেলে শীলঙ্কার রান। দুই ব্যাটসম্যানের বিপক্ষে একেবারেই সুবিধা করতে পারেননি মাসুদ, সালিমরা। ভালো শুরুটা দ্বিতীয় দিনে টেনে নেওয়ার সুযোগ মাদুশকা ও কারুনারাত্নের সামনে।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান ১ম ইনিংস: ৬২.৪ ওভারে ১৯৮ (ইব্রাহিম ০, নুর ৩১ রেহমাত ৯১, শাহিদি ১৭, জামাল ০, ইকরাম ২১, কাইস ২১, জিয়াউর ২১, মাসুদ ১২, নাভিদ ০*, সালিম ০; আসিথা ১৪.৪-১-২৪-৩, ভিশ্ব ১২-১-৫১-৪, গুনাসেকারা ৯-১-৫০-০, জায়াসুরিয়া ২৫-৭-৬৭-৩, ধানাঞ্জয়া ২-০-৬-০)

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ১৪ ওভারে ৮০/০ (মাদুশকা ৩৬*, কারুনারাত্নে ৪২*; মাসুদ ৪-১-১৮-০, সালিম ৩-০-১৯-০, নাভিদ ৪-০-২২-০, জিয়াউর ৩-০-২০-০)