টি-টোয়েন্টিতে তামিমের ভূমিকা নিয়ে ভাবছেন কোচ

সদ্য সমাপ্ত বিপিএলে তামিম ইকবালের ব্যাটিংয়ের ধরন নিয়ে চর্চা হয়েছে অনেক। পাকিস্তান সফরে জাতীয় দলের হয়ে তাকে দেখা যাবে কোন চেহারায়? ব্যাপারটি ভাবাচ্ছে রাসেল ডমিঙ্গোকে। বাংলাদেশ দলের কোচ জানালেন, আগামী দিন দুয়েক তামিমের ভূমিকা নিয়ে ভাববেন তিনি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2020, 02:01 PM
Updated : 19 Jan 2020, 05:59 PM

বিপিএলে এবার ঢাকা প্লাটুনের হয়ে ৩৯৬ রান করেছেন তামিম। টি-টোয়েন্টি বিবেচনায় গড় যথেষ্ট ভালো, ৩৯.৬০। তবে ভ্রু কুঁচকে যেতে পারে স্ট্রাইক রেটে, ১০৯.৩৯। আসরে ২০০ রান করা ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে কম স্ট্রাইক রেট তারই। টি-টোয়েন্টিতে যে কোনো মানদণ্ডেই একজন ওপেনারের এই স্ট্রাইক রেট জন্ম দেবে প্রশ্নের।

বিপিএল চলার সময় এই প্রশ্ন উঠেছেও। ঢাকার কোচ মোহাম্মদ সালাউদ্দিন তখন বলেছিলেন, লম্বা সময় উইকেট আঁকড়ে রাখার ভূমিকাই এই ওপেনারকে দেওয়া হয়েছে এবং তামিমের ব্যাটিংয়ে তিনি খুশি।

টি-টোয়েন্টিতে জাতীয় দলেও তামিমের ভূমিকা নানান সময় জুগিয়েছে প্রশ্নের খোরাক। কখনও আগ্রাসী খেলার সার্টিফিকেট দেওয়া হয়েছে তাকে, কখনও ইনিংস লম্বা করার দায়িত্ব।

পাকিস্তানে টি-টোয়েন্টি সিরিজে তামিমকে কোন ভূমিকায় চায় দল, এখনও ঠিক করে উঠতে পারেননি ডমিঙ্গো। পারিবারিক কারণে গত ভারত সফরে ছিলেন না তামিম, তার আগে বিশ্রামে ছিলেন দেশের মাটিতে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে। কোচও তাই কাছ থেকে খুব একটা দেখেননি অভিজ্ঞ এই ওপেনারকে। আগামী দিন দুয়েকের অনুশীলন দেখে, সিরিজের পরিকল্পনা সাজাতে গিয়ে তামিমের ভূমিকা নিয়ে ভাববেন কোচ।

“তামিমের সঙ্গে এটিই আমার প্রথম সিরিজ। ওকে আরেকটু বেশি ও ভালোভাবে জানার সুযোগ হবে। বিপিএলের দলে ওর ভূমিকা আমি অনুধাবন করতে পেরেছি। আমাদের দলে ভূমিকা কেমন হবে, সেটি দিয়ে আলোচনা করতে হবে। এখনও পর্যন্ত এটি নিয়ে কথা হয়নি আমাদের। আগামী দিন দুয়েকে এটি নিয়ে ভাবব আমি।”

ডমিঙ্গো আপাতত যা ভাবছেন, তাতে উদ্বোধনী জুটির সঙ্গী ঠিক হওয়ার পর চূড়ান্ত হবে তামিমের ভূমিকা।

“আমার মনে হয়, তামিমের ভূমিকা নির্ভর করবে তার উদ্বোধনী জুটির সঙ্গীর ওপর। আগ্রাসী কোনো ব্যাটসম্যানের সঙ্গে ইনিংস শুরু করলে তামিমকে হয়তো এই ভূমিকা (বিপিএলের মতো) পালন করতে হবে। অনভিজ্ঞ কেউ ওর সঙ্গী হলে তামিমকেই হয়তো অগ্রনী ভূমিকা নিতে হবে। এই আলোচনাগুলো করতে হবে।”

পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে তামিমের সঙ্গে ইনিংস শুরু করার মতো সম্ভাব্য দুই নাম লিটন দাস ও মোহাম্মদ নাঈম শেখ। সৌম্য সরকার স্কোয়াডে থাকলেও তাকে মিডল অর্ডারে খেলানো হবে বলে স্পষ্ট ইঙ্গিত দিয়েছেন ডমিঙ্গো। এবারের বিপিএলে মিডল অর্ডারে খেলেই সফল হয়েছেন সৌম্য। বিপিএলে ইনিংস শুরু করে আফিফ হোসেনও খেলেছেন দারুণ। তবে তাকে তিন-চারে খেলানোর সম্ভাবনাই বেশি বলে জানিয়েছেন কোচ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক