জাদুকরী রশিদে বিধ্বস্ত ওয়েস্ট ইন্ডিজ

টি-টোয়েন্টি সিরিজে লড়াই করতে না পারা আফগানিস্তান ওয়ানডে সিরিজে শুরুটা করেছে দুর্দান্ত। রশিদ খানের জাদুকরী বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে দিয়েছে দলটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2017, 06:55 AM
Updated : 10 June 2017, 10:49 AM

তিন ম্যাচের সিরিজের প্রথম ওয়ানডেতে সেন্ট লুসিয়ায় ৬৩ রানে জিতেছে আফগানিস্তান।

ড্যারেন স্যামি স্টেডিয়ামে শুক্রবার রশিদের লেগ স্পিনের জবাবই খুঁজে পায়নি সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। ২৩তম ওভারে বোলিংয়ে এসে নিজের প্রথম দুই ওভারে দুইবার জাগান হ্যাটট্রিকের সম্ভাবনা। শেষ পর্যন্ত হ্যাটট্রিক হয়নি কিন্তু তার ক্যারিয়ার সেরা বোলিংয়ে বিব্রতকর হারের স্বাদ পেয়েছে জেসন হোল্ডারের দল।

রশিদ মাত্র ১৮ রানে নিয়েছেন ৭ উইকেট। ওয়ানডেতে ১৮ বছর বয়সী এই স্পিনারের চেয়ে ভালো বোলিং আছে আর কেবল গ্লেন ম্যাকগ্রা (৭/১৫), শহিদ আফ্রিদি (৭/১২) ও চামিন্দা ভাসের (৮/১৯)।

নিজের প্রথম দুই বলে জেসন মোহাম্মদ ও অভিষিক্ত রোস্টন চেইসকে ফিরিয়ে দেন রশিদ। পরের ওভারে আবার জোড়া উইকেট। এবার পরপর দুই বলে বিদায় করেন সর্বোচ্চ ৩৫ রান করা শাই হোপ ও অধিনায়ক হোল্ডারকে।

প্রথম ৪ উইকেট নেন মাত্র ১ রানের খরচায়। লেগ স্পিনের মায়াজালে বিভ্রান্ত হওয়া ওয়েস্ট ইন্ডিজ আর খেলায় ফিরতে পারেনি। ৪৪ ওভার ৪ বলে গুটিয়ে যায় ১৪৯ রানে।

এর আগে আটঁসাঁট বোলিংয়ে লক্ষ্যটা নাগালেই রেখেছিল ওয়েস্ট ইন্ডিজের বোলাররা। টস জিতে ব্যাট করতে নেমে জাভেদ আহমাদির চমৎকার অর্ধশতকের পরও ৬ উইকেটে ২১২ রানে থামে আফগানিস্তান।

শুরুটা খুব একটা ভালো হয়নি অতিথিদের। প্রথম চার ব্যাটসম্যানের মধ্যে বিশের কোটা পার হন কেবল উদ্বোধনী ব্যাটসম্যান আহমাদি। আলজারি জোসেফের বল হেলমেটে আঘাত করার পরও মনোবল ভাঙেনি তার।

১০২ বলে ৮টি চার আর দুটি ছক্কায় আহমাদি ফিরেন ৮১ রান করে।

শেষের দিকে গুলবাদিন নাইব ও মোহাম্মদ নবির ব্যাটে লড়াইয়ের পুঁজি গড়ে আফগানিস্তান। দুটি চারে ২৭ রানে অপরাজিত থাকেন অলরাউন্ডার নবি। তার সঙ্গে অবিচ্ছিন্ন সপ্তম উইকেটে ৫৮ রানের জুটিতে গুলবাদিনের অবদান ২৮ বলে ৪১ রান।

ওয়েস্ট ইন্ডিজের অফ স্পিনার অ্যাশলি নার্স ২ উইকেট নেন ৩৪ রানে।

আগামী রোববার একই ভেন্যুতে হবে দ্বিতীয় ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান: ৫০ ওভারে ২১২/৬ (নুর আলি ৫, জাভেদ ৮১, রহমত ১৭, আসগর ২, সামিউল্লাহ ২২, নবি ২৭*, আফসার ১৩, নবি ৪১*; গ্যাব্রিয়েল ১/২১, হোল্ডার ১/৬৫, কামিন্স ১/৩২, জোসেফ ১/৫২, নার্স ২/৩৪, চেইস ০/৮)

ওয়েস্ট ইন্ডিজ: ৪৪.৪ ওভারে ১৪৯ (লুইস ২১, পাওয়েল ২, হোপ ৩৫, মোহাম্মদ ৭, চেইস ০, কার্টার ১৯, হোল্ডার ০, নার্স ১২, জোসেফ ২৭, কামিন্স ৫, গ্যাব্রিয়েল ২*; দৌলত ২/২৫, নবি ০/৩৪, আমির ০/২৮, গুলবাদিন ১/৩১, সামিউল্লাহ ০/১১, রশিদ ৭/১৮)

ফল: আফগানিস্তান ৬৩ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: রশিদ খান

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক