ভারতীয় লিগের নিলাম তালিকায় বাংলাদেশের মারুফা-রাবেয়া

এই দুজনেরই ভিত্তিমূল্য ধরা হয়েছে ৩০ লাখ ভারতীয় রুপি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2023, 01:39 PM
Updated : 2 Dec 2023, 01:39 PM

ভারতের উইমেন’স প্রিমিয়ার লিগের দ্বিতীয় আসরের নিলামের তালিকায় জায়গা পেয়েছেন বাংলাদেশের দুই ক্রিকেটার মারুফা আক্তার ও রাবেয়া খান। দুজনেরই ভিত্তিমূল্য ধরা হয়েছে ৩০ লাখ রুপি।

নিলামের জন্য নিবন্ধন করা ক্রিকেটারদের তালিকা শনিবার প্রকাশ করেছে উইমেন’স প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। ৫ দলের এই আসরের নিলাম হবে আগামী ৯ ডিসেম্বর মুম্বাইয়ে।

নিলামের জন্য নিবন্ধন করেছেন ১৬৫ জন ক্রিকেটার। তাদের মধ্যে ১০৪ জন ভারতীয়, ৬১ জন বিদেশি। আইসিসির সহযোগী সদস্য দেশের ক্রিকেটার আছেন ১৫ জন।

নিলাম থেকে সর্বোচ্চ ৩০ জন ক্রিকেটার কিনতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলো। ৬১ জন বিদেশির মধ্যে দল পাবেন মাত্র ৯ ক্রিকেটার।

নিলামের সর্বোচ্চ ভিত্তিমূল্য ধরা হয়েছে ৫০ লাখ রুপি। এখানে আছে দুজন ক্রিকেটার- ওয়েস্ট ইন্ডিজের ডিয়েন্ড্রা ডটিন ও আয়ারল্যান্ডের ক্রিকেটার কিম গার্থ। দ্বিতীয় সর্বোচ্চ ৪০ লাখ রুপিতে আছেন চার জন।

১৮ বছর বয়সী মারুফা বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত ১৩টি টি-টোয়েন্টি খেলে ১২ উইকেট নিয়েছেন। ৯টি ওয়ানডেতে বাঁহাতি এই পেসারের শিকার ৮ উইকেট। 

লেগ স্পিনার রাবেয়া এখন পর্যন্ত দেশের হয়ে ১৪ টি-টোয়েন্টি খেলে উইকেট নিয়েছেন ১৬টি।

ছেলেদের ফ্র্যাঞ্চাইজি আসর আইপিএলের মতো মেয়েদের জন্যও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের এই আসর শুরু করেছে ভারতীয় বোর্ড-বিসিসিআই। এই বছরের মার্চে হয়েছিল প্রথম আসর। সেবার নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ৯ ক্রিকেটার থাকলেও কেউই দল পাননি।