সিরিজ হারার অপেক্ষায় পঞ্চম দিনে বাংলাদেশ

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশকে পরাজয়ের মুখে ঠেলে দিয়ে সিরিজ জয়ের খুব কাছে শ্রীলঙ্কা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2024, 11:52 AM
Updated : 2 April 2024, 11:52 AM

চট্টগ্রাম টেস্টে বড় ব্যবধানে হারের মুখে ম্যাচ শেষ দিনে নিতে পেরেছে বাংলাদেশ। ৫১১ রানের লক্ষ্যে ছুটে চতুর্থ দিন শেষ করেছে তারা ৭ উইকেটে ২৬৮ রান নিয়ে।

সকালে শ্রীলঙ্কা খেলা শুরু করে ৬ উইকেটে ১০২ রান নিয়ে। ৩৯ রানে অপরাজিত থাকা অ্যাঞ্জেলো ম্যাথিউস ফিফটিতে পা রাখেন ৬৭ বলে।

সাকিব আল হাসানের দুর্দান্ত একটি ডেলিভারি তাকে থামায় ৫৬ রানে। একটু পরই ৫১০ রানের লিড নিয়ে ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা।

আগের দিনের চার উইকেটের সঙ্গে আর কোনো শিকার যোগ করতে পারেননি হাসান মাহমুদ।

রানের বোঝা নিয়ে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালোই করেন মাহমুদুল হাসান জয় ও জাকির হাসান। তবে তাদের উদ্বোধনী জুটি থেমে যায় ৩৭ রানে। প্রাবাথ জায়াসুরিয়াকে জায়গা বানিয়ে কাট করার চেষ্টায় বোল্ড হন জয়। ১৯ রান করে জাকির বিদায় নেন আসিথা ফার্নান্দোর বলে খোঁজা মেরে।

এরপর ছোট ছোট কয়েকটি জুটির পর উইকেট হারায় বাংলাদেশ। ২০ রান করে লাহিরু কুমারার দুর্দান্ত ডেলিভারিতে আউট হন অধিনায়ক নাজমুল হাসান শান্ত।

পাল্টা আক্রমণের পথ বেছে নেন মুমিনুল হক। ৮ চার ও ১ ছক্কায় ফিফটি স্পর্শ করেন তিনি ৫৫ বলে। তবে এরপরই জায়াসুরিয়াকে উইকেট উপহার দেন তিনি সুইপ খেলে।

পরের উইকেটের জন্য শ্রীলঙ্কাকে একটু অপেক্ষায় রাখেন সাকিব আল হাসান ও লিটন কুমার দাস। পঞ্চম উইকেটে ৬১ রান যোগ করেন দুজন, ম্যাচে যা বাংলাদেশের একমাত্র অর্ধশত রানের জুটি।

কামিন্দু মেন্ডিসের প্রথম টেস্ট শিকার হয়ে ৩৬ রানে আউট হন সাকিব। খুব কাছ থেকে দুর্দান্ত রিফ্লেক্স ক্যাচ নেন নিশান মাদুশকা। ৩৮ রান করা লিটন উইকেট বিলিয়ে দেন কুমারর বলে বাজে শটে।

ব্যর্থতার ধারা ধরে রেখে এরপর শাহাদাত হোসেন ফেরেন ১৫ রান করে। চার টেস্ট খেলে এখনও কোনো ফিফটি করতে পারলেন না তরুণ এই ব্যাটসম্যান। আট ইনিংসে তার মোট রান ১১৮, সর্বোচ্চ ৩১।

দিনের শেষভাগে কয়েকটি বাউন্ডারি মেরে দলের রান আড়াইশ পার করান মেহেদী হাসান মিরাজ। দিনশেষে তিনি অপরাজিত ৭ চারের ৪৯ বলে ৪৪ রান করে। তাইজুল ইসলামের সঙ্গে তার ২৫ রানের জুটিতে ম্যাচ গড়ায় পঞ্চম দিনে।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ‌১ম ইনিংস: ৫৩১

বাংলাদেশ প্রথম ইনিংস: ১৭৮

শ্রীলঙ্কা ২য় ইনিংস: (আগের দিন ১০২/৬) ৪০ ওভারে ১৫৭/৭ (ডি.) (ম্যাথিউস ৫৬, জায়াসুরিয়া ২৮*, ভিশ্ব ৮*; খালেদ ১১-২-৩৪-২, হাসান ১৫-২-৬৫-৪, সাকিব ১০-০-৩৯-১, তাইজুল ৪-০-১৩-০)।

বাংলাদেশ ২য় ইনিংস: (লক্ষ্য ৫১১) ৬৭ ওভারে ২৬৮/৭ (জয় ২৪, জাকির ১৯, শান্ত ২০, মুমিনুল ৫০, সাকিব ৩৬, লিটন ৩৮, শাহাদাত ১৫, মিরাজ ৪৪*, তাইজুল ১০*; ভিশ্ব ১০-০-৩৯-১, আসিথা ১২-১-৫২-০, কুমারা ১১-২-৪১-২, জায়াসুরিয়া ২০-১-৭৯-২, ধানাঞ্জয়া ৭-১-২৫-০, কামিন্দু ৭-০-২২-২)