নিউ জিল্যান্ড টেস্ট দলে নতুন মুখ ও’রোক

হ্যামস্টিংয়ের চোট নিয়ে শঙ্কা থাকলেও দলে ডাক পেয়েছেন কেন উইলিয়ামসন, টম ব্লান্ডেল ও কাইল জেমিসন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2024, 09:16 AM
Updated : 26 Jan 2024, 09:16 AM

দুই বছরের বেশি সময় পর টেস্ট খেলার হাতছানি রাচিন রবীন্দ্রর সামনে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের দলে আছেন এই তরুণ। প্রথমবারের মতো ডাক পেয়েছেন পেসার উইল ও’রোক।

আসন্ন সিরিজের জন্য শুক্রবার ঘোষিত দলে জায়গা হয়নি নিজেকে খুঁজে ফেরা মিডল অর্ডার ব্যাটসম্যান হেনরি নিকোলসের। গত মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে অপরাজিত ২০০ রানের ইনিংস খেলার পর মোটেও ছন্দে নেই তিনি। সবশেষ ১১ ম্যাচে একবারও পার হতে পারেননি ৪০।

দেশের মাটিতে কন্ডিশন পক্ষে না থাকায় দলে নেই দুই স্পিনার ইশ সোধি ও এজাজ প্যাটেল।  

হ্যামস্ট্রিংয়ের চোটের জন্য শঙ্কা থাকলেও দলে আছেন কেন উইলিয়ামসন, টম ব্লান্ডেল ও কাইল জেমিসন। মাউন্ট মঙ্গানুই টেস্টে তাদের সবার খেলা নিশ্চিত নয়, যেটি শুরু হবে ৪ ফেব্রুয়ারি। তবে হ্যামিল্টন টেস্টে তিন জনকেই পাওয়ার ব্যাপারে আশাবাদী নিউ জিল্যান্ডের প্রধান কোচ গ্যারি স্টেড। খর্ব শক্তির দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই ম্যাচ শুরু হবে আগামী ১৩ ফেব্রুয়ারি।

বিশ্বকাপের দারুণ পারফরম্যান্সে আইসিসি বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারের পুরস্কার জেতা রবীন্দ্র তার তিন টেস্টের সবশেষটি খেলেন ২০২২ সালের জানুয়ারিতে, বাংলাদেশের বিপক্ষে। এরপর থেকে নিকোলসের জন্য বাইরে ছিলেন তিনি। গত বছর বাংলাদেশ সফর দিয়ে টেস্ট দলে ফিরলেও খেলার সুযোগ তিনি পাননি। এবার গ্লেন ফিলিপসের সঙ্গে মিডল অর্ডারে ব্যাট করতে পারেন রবীন্দ্র।  

দলে বিশেষজ্ঞ স্পিনার একজনই- মিচেল স্যান্টনার। দেশের মাটিতে সবশেষ টেস্ট খেলেন তিনি ২০২০ সালে। গত বছরের বাংলাদেশের সফর দিয়ে টেস্টে ফেরেন বাঁহাতি এই স্পিনার। সেই সিরিজের পারফরম্যান্স দিয়েই দলে টিকে গেছেন স্যান্টনার ও ফিলিপস।

গত ডিসেম্বরে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে ও’রোকের। প্রথম শ্রেণির ক্রিকেটে ২২ বছর বয়সী এই পেসার ১৫ ম্যাচে নিয়েছেন ৫০ উইকেট। এখনও কোনো ইনিংসে তিন উইকেটের বেশি নিতে পারেননি। তিনি দলে আছেন কেবল দ্বিতীয় ম্যাচের জন্য।  

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কখনও সিরিজ জেতেনি নিউ জিল্যান্ড। ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট এসএটোয়েন্টিকে প্রাধান্য দিয়ে প্রোটিয়ারা এবার একঝাঁক নতুন ও অনভিজ্ঞ খেলোয়াড় বেছে নেওয়ায় অনিবর্চনীয় স্বাদ পাওয়ার দারুণ সুযোগ টিম সাউদি, স্যান্টনারদের সামনে।
   
নিউ জিল্যান্ড টেস্ট দল: টিম সাউদি, টম ব্লান্ডেল, ডেভন কনওয়ে, ম্যাট হেনরি, কাইল জেমিসন, টম ল্যাথাম, ড্যারিল মিচেল, উইল ও’রোক (শুধু দ্বিতীয় টেস্টে), গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, নিল ওয়্যাগনার, কেন উইলিয়ামসন, উইল ইয়াং।