বিএনপি কার্যালয়ে পুলিশের অভিযানের প্রতিবাদে ঢাবিতে সাদা দলের অবস্থান কর্মসূচি

বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে ৩০ মিনিট অবস্থান করেছেন বিএনপি-জামায়াত সমর্থিত শিক্ষকরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2022, 11:57 AM
Updated : 8 Dec 2022, 11:57 AM

ঢাকার নয়া পল্টনে বিএনপির কার্যালয়ে পুলিশের অভিযান ও নেতা-কর্মীদের গ্রেপ্তারের প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মৌন অবস্থান কর্মসূচি পালন করেছে বিএনপি-জামায়াত সমর্থক শিক্ষকদের সংগঠন সাদা দল।

বৃহস্পতিবার বেলা পৌনে ১২টা থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে তারা ৩০ মিনিট অবস্থান করেন।

এ সময় বিএনপির কার্যালয়ে পুলিশের তল্লাশি, অবস্থান কর্মসূচিতে নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ও গ্রেপ্তারের নিন্দা জানিয়ে ঢাকাসহ সারা দেশে গ্রেপ্তার নেতা-কর্মীদের অবিলম্বে মুক্তির দাবি জানানো হয়।

অবস্থান কর্মসূচি শেষে সাদা দলের আহ্বায়ক অধ্যাপক মো. লুৎফুর রহমান বলেন, “গতকাল (বুধবার) যে ঘটনাটি ঘটেছে, আমরা তার তীব্র নিন্দা জানাই। একজন মারা গেছে, সেজন্য আমরা নিন্দা জানাই।

“আমরা এই কর্মসূচির মাধ্যমে দাবি জানাচ্ছি, সরকার বিরোধীদলের কর্মসূচিতে গণতান্ত্রিক আচরণ করবেন। আগামী ১০ তারিখে আমাদের সমাবেশ (বিএনপির ঢাকা বিভাগীয় সমাবেশ) শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে, আমাদের সেই প্রত্যাশা।”

ছাত্রলীগের পাল্টা কর্মসূচি

সাদা দলের কর্মসূচির সময় একই স্থানে ‘২০১৩ থেকে ২০১৫ সালে বিএনপির আন্দোলনে যে জ্বালাও-পোড়াও হয়েছে একে ‘আগুনসন্ত্রাস’ আখ্যা দিয়ে আলোকচিত্র প্রদর্শনী করেছে ছাত্রলীগের সদ্য সাবেক উপ-সমাজসেবা সম্পাদক তানভীন হাসান সৈকত।

এ বিষয়ে সৈকত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা শিক্ষকদের সম্মান করি। আমরা শুধু তাদেরকে এতটুকু স্মরণ করে দিতে চাই, ২০১৩, ১৪ ও ১৫ সালে অগ্নিসন্ত্রাসের মাধ্যমে সাধারণ মানুষদেরকে যেভাবে হত্যা করা হয়েছে, সেই ব্যাপারে কি তাদের কিছু বলার নেই? অগ্নিসন্ত্রাসের বিষয়ে কি তারা অবগত নন? তাদের জাগ্রত বিবেক কি কিছু বলে না? সেই জায়গা থেকে আমরা তাদেরকে স্মরণ করিয়ে দিচ্ছি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক