১৭৭ যাত্রী নিয়ে গুয়াংজু গেল বিমানের প্রথম ফ্লাইট

ফিরতি ফ্লাইট আসবে বৃহস্পতিবার গুয়াংজু বিমানবন্দর থেকে স্থানীয় সময় পৌনে ৮টায় ছেড়ে ঢাকায় পৌঁছাবে রাত সাড়ে ৯টায়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2022, 11:21 AM
Updated : 18 August 2022, 11:21 AM

ঢাকা থেকে চীনের দক্ষিণের বাণিজ্যকেন্দ্র গুয়াংজু যেতে চালু হয়েছে বাংলাদেশ বিমানের ফ্লাইট।

বৃহস্পতিবার সকাল ১১টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১৭৭ জন যাত্রী নিয়ে নতুন রুটে ছেড়ে গেছে রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্সের প্রথম ফ্লাইট।

বিমানবন্দরের বহির্গমন টার্মিনালে এক অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী ফ্লাইটের উদ্বোধন করেন।

গুয়াংজু থেকে ফিরতি ফ্লাইট (বিজি ৩৬৭) আসবে বৃহস্পতিবার। ওই দিন চীনের স্থানীয় সময় সন্ধ্যা পৌনে ৮টায় ছেড়ে ঢাকায় পৌঁছাবে রাত সাড়ে ৯টায়।

বৃহস্পতিবার প্রথম ফ্লাইটের যাত্রীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান মন্ত্রী ও কর্মকর্তারা। এরপর সকাল ১১টার দিকে বিমানবন্দর ছাড়ে ফ্লাইট বিজি ৩৬৬।

চীনের স্থানীয় সময় বিকাল পৌনে ৫টায় সেটির গুয়াংজু বাইয়ুন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা রয়েছে। এ রুটে উড্ডয়ন সময় পৌনে চার ঘণ্টার মত।

ফ্লাইট উদ্বোধন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে বিমানের আর্থিক অবস্থা ভালো। সামনে আরও ভালো অবস্থানে যাবে বলে আশা করছি। বিমানের উন্নয়নে প্রধানমন্ত্রী অত্যন্ত আন্তরিক।

ঢাকা-গুয়াংজু রুটে ফ্লাইটের কারণে বাংলাদেশের শিক্ষার্থী ও ব্যবসায়ীদের চীনে যাতায়াতের সমস্যা দূর হবে জানিয়ে তিনি বলেন, “বর্তমানে ফ্লাইটের ফ্রিকোয়েন্সি কম থাকলেও অদূর ভবিষ্যতে এই ফ্রিকোয়েন্সি আরও বৃদ্ধি পাবে।“

দক্ষিণ চীনের গুরুত্বপূর্ণ বাণিজ্যকেন্দ্র গুয়াংজুতে বাংলাদেশি ব্যবসায়ীদের যাতায়াত রয়েছে।

Also Read: চীনের গুয়াংজুর পথে বিমানের ফ্লাইট ১৮ অগাস্ট থেকে

উদ্বোধন অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান, বিমান বাংলাদেশের চেয়ারম্যান সাজ্জাদুল হাসান এবং ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা যাহিদ হোসেন, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক