ধর্মীয় উৎসবে অন্য দেশে দাম কমে, বাংলাদেশে উল্টো: মেয়র আতিক

“এ বছর রমজানে নিত্য প্রয়োজনীয় পণ্যদ্রব্যের অহেতুক দাম বাড়ালে কঠোর ব্যবস্থা নেয়া হবে।”

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2023, 03:11 PM
Updated : 22 March 2023, 03:11 PM

রোজায় প্রতি বছর কিছু পণ্যের দাম বেড়ে যাওয়া নিয়ে উষ্মা প্রকাশ করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেছেন, বিশ্বের বিভিন্ন দেশে এই মাসে ‘পণ্যের দাম কমে, কিন্তু বাংলাদেশে বেড়ে যায়।’

বুধবার নগর ভবনে ডিএনসিসির মালিকানাধীন মার্কেট ও কাঁচা বাজারের ব্যবসায়ীদের সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকদের সঙ্গে মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি।

মেয়র বলেন, রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখা এবং সরবরাহ স্বাভাবিক রাখতে কঠোর তদারকি করবেন তারা। কোথাও কোনো ধরনের অনিয়ম ধরা পড়লে ব্যবস্থা নেওয়া হবে।

আতিকুল বলেন, “বিশ্বের সব দেশে অন্য সময়ের তুলনায় বিভিন্ন উৎসবে বিশেষ করে ধর্মীয় উৎসবের সময় দ্রব্যমূল্য কমে যায়। কিন্তু আমাদের দেশে দেখা যায় উল্টো।

“এ বছর রমজানে নিত্য প্রয়োজনীয় পণ্যদ্রব্যের অহেতুক দাম বাড়ালে কঠোর ব্যবস্থা নেয়া হবে।”

সিটি করপোরেশনেও আওতাভুক্ত সব বাজারে নজরদারি করতে কাউন্সিলর সৈয়দ হাসান নূর ইসলামকে আহ্বায়ক করে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের সমন্বয়ে একটি বাজার মনিটরিং কমিটি করা হবে বলে জানান মেয়র।

তিনি বলেন, “পুরো রমজান মাস জুড়ে এই কমিটি বাজারগুলো মনিটরিং করবে। রমজানে জনগণের যেন কোনো ভোগান্তি না হয় সেটি নিশ্চিত করা হবে। আমি ব্যবসায়ীদের কাছ থেকে সহযোগিতা চাই। আপনারা দয়া করে ভেজালমুক্ত, সঠিক ওজন ও টাটকা পণ্য সরবরাহ করবেন।”

সিটি করপোরেশনের সাতটি মার্কেটে মূল্য তালিকা প্রদর্শনে ডিজিটাল ডিসপ্লে বোর্ড স্থাপন করা হবে বলেও জানানো হয় সভায়। প্রতিটি দোকানেও মূল্য তালিকা প্রকাশ্যে টানিয়ে রাখতে হবে বলে জানিয়ে দেন মেয়র।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের সচিব মাসুদ আলম ছিদ্দিকের সঞ্চালনায় সভায় প্রধান স্বাস্থ্য কর্মকর্তা জোবায়দুর রহমান, প্রধান প্রকৌশলী আমিরুল ইসলাম, প্রধান সম্পত্তি কর্মকর্তা মাহে আলম, প্রধান রাজস্ব কর্মকর্তা আ ন ম তরিকুল ইসলাম, ৩২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সৈয়দ হাসান নূর ইসলামসহ সব আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারাও বৈঠেকে উপস্থিত ছিলেন।