জানুয়ারিতে ‘রেকর্ড’ ৭০ কোটি ডলার রেমিটেন্স এনেছে ইসলামী ব্যাংক

ব্যাংকখাতেও এককভাবে সবচেয়ে বেশি রেমিটেন্স আনার দাবি ব্যাংকটির।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2024, 04:22 PM
Updated : 1 Feb 2024, 04:22 PM

চলতি বছরের প্রথম মাস জানুয়ারিতে রেকর্ড পরিমাণ ৭০ কোটি ডলার রেমিটেন্স ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির মাধ্যমে এসেছে বলে দাবি করেছে ব্যাংকটি।

বৃহস্পতিবার সংবাদ বিজ্ঞপ্তিতে ব্যাংকটি বলেছে, ইসলামী ব্যাংকের মাধ্যমে আসা রেমিটেন্সের এ পরিমাণ জানুয়ারিতে দেশে আসা মোট রেমিটেন্সের প্রায় ৩৫ শতাংশ; আর ইসলামী ব্যাংকগুলোর মধ্যে ৫০ শতাংশের বেশি।

জানুয়ারিতে ব্যাংকখাতেও এককভাবে সবচেয়ে বেশি রেমিটেন্স আনার দাবি করেছে ইসলামী ব্যাংক বাংলাদেশ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দীর্ঘ ১৬ বছর ধরে প্রবাসী আয় আনায় শীর্ষস্থানে রয়েছে ইসলামী ব্যাংক। নিজস্ব আমদানি ব্যয় পরিশোধের পর এ পর্যন্ত সরকারি রিজার্ভে সাড়ে ১২ বিলিয়ন ডলারেরও বেশি যোগ করে অর্থনীতিতে বিশেষ অবদান রাখছে। রেমিটেন্স আহরণ ও প্রবাসী সেবায় অবদান রাখায় দেশি-বিদেশী নানা পুরস্কার ও স্বীকৃতিও পেয়ে আসছে ব্যাংকটি।

এতে বলা হয়, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান, জর্ডান ও সিঙ্গাপুরসহ ২৯ দেশ থেকে প্রবাসীদের সেবা প্রদান করতে ব্যাংকের ২৯ জন প্রতিনিধি রয়েছে। ব্যাংকিং চ্যানেলে প্রবাসী আয় আনতে ২১ দেশের ১৫৫টি ব্যাংক ও এক্সচেঞ্জ হাউজের সঙ্গেও চুক্তি রয়েছে।

নিজস্ব অ্যাপের পাশাপাশি ৩৯৪টি শাখা, ২৪৯টি উপ-শাখা, ২৭৭৩টি এজেন্ট ব্যাংক ও ২৯৯৪টি এটিএম/সিআরএম দিয়ে ব্যাংকটি থেকে রেমিটেন্সের বিপরীতে অর্থ সংগ্রহ করতে পারছেন গ্রাহকরা।