কর্পোরেট ট্যাক্স কমানোসহ ২১ দফা প্রস্তাব মোবাইল অপারেটরদের

টেলিকম সংক্রান্ত আয়কর, মূল্য সংযোজন কর, আমদানি শুল্ক ও সম্পূরক শুল্ক বিষয়ে এসব প্রস্তাব উপস্থাপন করা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2024, 04:34 PM
Updated : 5 March 2024, 04:34 PM

কর্পোরেট ট্যাক্স অর্ধেক কমানোসহ সরকারের কাছে ২১ দফা প্রস্তাব দিয়েছে দেশের মোবাইল অপারেটরদের সংগঠন অ্যামটব।

মঙ্গলবার ঢাকার সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে প্রাক বাজেট আলোচনায় এসব প্রস্তাব তুলে ধরা হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, অ্যামটব প্রতিনিধিরা টেলিকম সংক্রান্ত আয়কর, মূল্য সংযোজন কর, আমদানি শুল্ক ও সম্পূরক শুল্ক বিষয়ে ২১ দফা প্রস্তাব তুলে ধরেন।

বর্তমানে তালিকাভূক্ত মোবাইল অপারেটরদের করের হার ৪০ শতাংশ এবং তালিকার বাইরে থাকা কোম্পানির জন্য এ হার ৪৫ শতাংশ। করের এ হার যথাক্রমে ২০ শতাংশ ও ২৭ দশমিক ৫ শতাংশ করার প্রস্তাব করেছে অ্যামটব।

অ্যামটব মহাসচিব অবসরপ্রাপ্ত লে. কর্নেল মোহাম্মদ জুলফিকার বলেন, “মোবাইল শিল্পখাত এদেশে টেলিযোগাযোগ এবং ইন্টারনেট প্রাপ্তির অন্যতম প্রধান উৎস। এই শিল্পের অবকাঠামোর উপর দেশের সার্বিক ডিজিটাইজেশন প্রত্যক্ষভাবে নির্ভরশীল।

“পাশাপাশি মোবাইল সেবার মাধ্যমেই ব্যাংকিং, মোবাইল ফিন্যানসিয়াল সার্ভিস, রাইড শেয়ারিং, ই-কমার্স, শিক্ষা কিংবা ই-কুরিয়ারসহ সকল খাত প্রত্যক্ষ বা পরোক্ষভাবে পরিচালিত হচ্ছে। …কিন্তু দুঃখজনকভাবে এই খাতের উপর আরোপিত বিবিধ কর দেশের অন্যান্য খাতের চেয়ে তুলনামূলকভাবে অনেক বেশি এবং বিশ্বের অন্যান্য দেশের তুলনায় এই মাত্রা যথেষ্ট বেশি।”