ঢাকায় বিদ্যুৎ প্রায় স্বাভাবিক

রাজধানীতে ২৩০০ মেগাওয়াটের বিপরীতে রাত ৯টা ৪০ মিনিটে ১৭৫০ মেগাওয়াট সরবরাহ করা হচ্ছিল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2022, 01:49 PM
Updated : 4 Oct 2022, 01:49 PM

জাতীয় গ্রিডে বিপর্যয়ের ৮ ঘণ্টা পর ঢাকার বেশির ভাগ এলাকায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হওয়ার কথা জানিয়েছে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

মঙ্গলবার রাত সোয়া ১০টায় মন্ত্রণালয়ের ফেইসবুক পেইজে বলা হয়, ঢাকায় ২৩০০ মেগাওয়াটের বিপরীতে রাত ৯টা ৪০ মিনিটে ১৭৫০ মেগাওয়াট সরবরাহ করা হচ্ছিল।

বিকাল সোয়া ৫টা থেকে ধীরে ধীরে ঢাকার বিভিন্ন এলাকায় বিদ্যুৎ সরবরাহ শুরু করার কথা দাবি করা হয় ওই বার্তায়। তখন বঙ্গভবনের বিদ্যুৎ লাইনের সঙ্গে যুক্ত মানিকনগর সঞ্চালন লাইনে বিদ্যুৎ চালু করার কথা পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ- পিজিসিবির তরফে জানানো হয়েছে।

সন্ধ্যা ৭টার দিকে বিদ্যুৎ মন্ত্রণালয়ের ফেইসবুক পেজে জানানো হয়, মিরপুর, এয়ারপোর্ট, গুলশান, বারিধারা ডিপ্লোমেটিক জোন এবং টঙ্গী এলাকায় আংশিকভাবে বিদ্যুৎ সরবরাহ সচল হয়েছে।

“বিদ্যুৎ সরবরাহের ক্ষেত্রে হাসপাতাল এবং জরুরি সেবা প্রতিষ্ঠানসমূহকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। দ্রুততম সময়ে সকল এলাকায় বিদ্যুৎ রিস্টোর করতে নিরলস কাজ করছেন বিদ্যুৎ বিভাগের প্রকৌশলীবৃন্দ।”

আর রাত ৯টার দিকে আরেক পোস্টে বলা হয়, মিরপুর, মগবাজার, মাদারটেক, রামপুরা, গুলশান, উলন, বসুন্ধরা, ধানমন্ডি, আফতাবনগর, বনশ্রী, ধানমন্ডি (আংশিক), আদাবর, শেরে বাংলা নগর, তেজগাঁও, মিন্টুরোড, মতিঝিল, শ্যামপুর, পাগলা, পোস্তগোলা, সিদ্ধিরগঞ্জসহ বেশকিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে।

পর্যায়ক্রমে বিদ্যুৎ ফেরানোর ব্যাখ্যায় বিদ্যুৎ মন্ত্রণালয় ফেইসবুকে বলেছে, “হেভি লোডে রিস্টোর ঝুঁকিপূর্ণ। তাই সিস্টেমের স্ট্যাবিলিটি মোটামুটি সন্তোষজনক হলে ঢাকার সব এলাকার বিদ্যুৎ লাইন সচল করা হবে।”

মঙ্গলবার দুপুর ২টা ৪ মিনিটে জাতীয় সঞ্চালন লাইনে ত্রুটির কারণে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা, ময়মনসিংহসহ দেশের অর্ধেক অঞ্চলের বিদ্যুৎ চলে যায়।

তবে দেশের উত্তরাঞ্চল (রাজশাহী, রংপুর) ও দক্ষিণাঞ্চলের (খুলনা, বরিশাল) বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক ছিল উল্লেখ করে বিদ্যুৎ মন্ত্রণালয় বলছে, দুপুর ২টা ৩৬ মিনিটে আশুগঞ্জ-সিরাজগঞ্জ ২৩০ কেভি সঞ্চালন লাইন চালুর মাধ্যমে পর্যায়ক্রমে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা, ময়মনসিংহ অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ শুরু করা হয়।

বিদ্যুৎ বিভ্রাটের কারণ উদঘাটনের জন্য পিজিসিবির নির্বাহী পরিচালক (পিঅ্যান্ডডি) ইয়াকুব ইলাহী চৌধুরীর নেতৃত্বে ৬ সদস্যের কমিটি গঠনের কথা জানিয়ে মন্ত্রণালয় বলছে, বিদ্যুৎ বিভাগের পক্ষ থেকেও আরও দুটি কমিটি গঠন করা হবে।

দেশের অর্ধেক এলাকায় বিদ্যুৎহীন দশা শুরুর চার ঘণ্টা পর টাঙ্গাইল, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, জামালপুর, মানিকগঞ্জে বিদ্যুৎ সরবরাহ সচল হওয়ার কথা জানিয়েছিলেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

ঢাকা ও আশেপাশের অঞ্চলে বিদ্যুৎ দ্রুত ‘রিস্টোর’ হচ্ছে জানিয়ে সন্ধ্যা ৭টার দিকে ফেইসবুক পোস্টে তিনি বলেন, “ঢাকা, গাজীপুর, চট্টগ্রাম, সিলেট, নারায়ণগঞ্জ ও সিদ্ধিরগঞ্জের আংশিক এলাকায় (বিদ্যুৎ) সরবরাহ চালু হয়েছে।”

পিজিসিবির জনসংযোগ বিভাগের কর্মকর্তা এবিএম বদরুদ্দোজা সুমন তখন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছিলেন, “টাঙ্গাইল, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, জামালপুর, মানিকগঞ্জ, গাজীপুর, চট্টগ্রাম জোনের প্রায় পুরোটা ও সিলেট জোনের পুরোটায় বিদ্যুৎ চলে এসেছে। কুমিল্লা জোন ও ঢাকা জোনের কিছু অংশ বাকি আছে।”

ঢাকায় লোড বেশি হওয়ার কারণে সব লাইন সচল করতে কিছুটা দেরি হতে পারে জানিয়ে নসরুল হামিদ সন্ধ্যায় দেওয়া ফেইসবুক পোস্টে ‘অনাকাঙ্ক্ষিত অসুবিধার জন্য আন্তরিক দুঃখ’ প্রকাশ করেন।

রাত ১১টার দিকে আরেক পোস্টে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, “ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহ অঞ্চলে রাত ৯টার মধ্যে গ্রিড রিস্টোর করা সম্ভব হয়েছে। এখনও অল্প কিছু জায়গাতে বিদ্যুৎ আসেনি বা স্বল্প সময়ের জন্য এসেছিল- সেসব এলাকার গ্রাহকবৃন্দ আরেকটু ধৈর্য ধরুন।

“ধীরে ধীরে লোড বৃদ্ধি করা হচ্ছে। মূল সংকট কেটে গেছে। দ্রুতই আপনারা বিদ্যুৎ পাবেন।”

Also Read: গ্রিড বিপর্যয়: ঢাকাসহ দেশের বড় এলাকা বিদ্যুৎহীন

Also Read: গ্রিড বিপর্যয়: বিদ্যুতের সঙ্গে পানির দুর্ভোগে ঢাকাবাসী

Also Read: গ্রিড বিপর্যয়: মোবাইল সেবাও বিঘ্নিত

Also Read: বিদ্যুৎ বিপর্যয়: ডিজেলের জন্য পেট্রোল পাম্পে দীর্ঘ লাইন

Also Read: কিছু জেলায় এলাকায় বিদ্যুৎ ফিরেছে

Also Read: বিদ্যুৎ কখন স্বাভাবিক হতে পারে, ধারণা দিলেন পলক