বিদ্যুৎ কখন স্বাভাবিক হতে পারে, ধারণা দিলেন পলক

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদও সবাইকে ধৈর্য্য ধরার আহ্বান জানিয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2022, 12:25 PM
Updated : 4 Oct 2022, 12:25 PM

জাতীয় গ্রিডে বিপর্যয়ের কারণে মঙ্গলবার দুপুর ২টা থেকে বিদ্যুৎহীন ঢাকা শহরে বিদ্যুৎ ফিরতে শুরু করেছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সন্ধ্যা পৌনে ৬টার পর এক ফেইসবুক পোস্টে তিনি বলেন, “ঢাকা ও আশপাশের অঞ্চলে বিদ্যুৎ রিস্টোর হতে শুরু করেছে। কিছুক্ষণ আগেই সিদ্ধিরগঞ্জ ও ঘোড়াশালের কিছু এলাকায় এবং ঢাকার বঙ্গভবনে বিদ্যুৎ রিস্টোর হয়েছে। ঢাকার বেশিরভাগ এলাকায় স্বাভাবিক হবে কিছু সময়ের মধ্যেই।”

তার আগে বিকাল ৫টায় আরেক পোস্টে তিনি জানিয়েছিলেন, ঢাকার সব এলাকার পরিস্থিতি স্বাভাবিক হতে রাত ৮টা লেগে যেতে পারে। আর চট্টগ্রামের সব এলাকায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হতে পারে রাত ৯টার পর।

প্রতিমন্ত্রী লিখেছেন, “আমিন বাজার গ্রিড পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়েছে। পাওয়ার গ্রিডে ট্রিপ এক সেকেন্ডের হলেও রিস্টরেশন অনেক লম্বা আর জটিল প্রসেস।”

জাতীয় গ্রিডের একটি সঞ্চালন লাইনে বিভ্রাট দেখা দেওয়ায় মঙ্গলবার দুপুর ২টার কিছু সময় পর ঢাকা, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহসহ দেশের বড় এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়ে।

পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ-পিজিসিবি নির্বাহী পরিচালক ইয়াকুব এলাহী চৌধুরী বিকাল সোয়া ৩টার দিকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “যান্ত্রিক ত্রুটির কারণে বিদ্যুতের সরবরাহ লাইনে বিপর্যয় ঘটেছে। এ ধরনের সমস্যা সমাধানে কমপক্ষে ২/৩ ঘণ্টা সময় প্রয়োজন হয়। আমাদের টিম অলরেডি কাজ শুরু করেছে।”

তবে কোথায় সমস্যা হয়েছে, সে বিষয়ে কোনো ধারণা দিতে পারেননি তিনি।

বিদ্যুৎ নিয়ে গুজবে কান না দিতে আহ্বান জানিয়ে পলক ফেইসবুকে বলেন, “পাওয়ার গ্রিডের ইঞ্জিনিয়ার ও টেকনিশিয়ানরা কাজ করছেন, গুজব না ছড়িয়ে একটু ধৈর্য ধরার অনুরোধ থাকলো শহর অঞ্চলের সবার প্রতি।”

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদও সন্ধ্যা ৬টার আগে আগে এক ফেইসবুক পোস্টে সবাইকে ধৈর্য ধরার আহ্বান জানান।

তিনি লেখেন, “জাতীয় গ্রিড ট্রিপ করার কারণে ঢাকা, চট্টগ্রামসহ পূর্বাঞ্চলের বড় একটি এলাকায় আজ দুপুর ২টা ৪মিনিট থেকে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ঘটে। আকস্মিক এই সমস্যা সমাধানে বিদ্যুৎ বিভাগের প্রকৌশলীবৃন্দ নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

“ইতোমধ্যে কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ সচল হয়েছে। আশা করি দ্রুততম সময়ের মধ্যে সকল এলাকায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে। সবার সাময়িক অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করছি এবং ধৈর্য্য ধারণের অনুরোধ করছি।”