ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা বাতিলের সুযোগ নেই: সংসদে আইনমন্ত্রী

“আইনের অবস্থান হলো যেসব অপরাধ পুরোনো আইনে করা হয়েছে, সেই পুরোনো আইনে যে শাস্তি, সেই শান্তি অপরাধীকে আদালত প্রদান করবে,” বলেন আনিসুল হক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2024, 10:39 AM
Updated : 28 Jan 2024, 10:39 AM

ডিজিটাল নিরাপত্তা আইনের বদলে সাইবার নিরাপত্তা আইন হলেও আগের আইনে দায়ের করা মামলা বাতিলের সুযোগ নেই বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। 

বৃহস্পতিবার সংসদে গণফোরামের সংসদ সদস্য মোকাব্বির খানের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এ তথ্য জানান। 

ডিজিটাল নিরাপত্তা আইনের বদলে নতুন করে প্রণয়ন করা সাইবার নিরাপত্তা বিল বুধবার জাতীয় সংসদে পাস হয়। রাষ্ট্রপতির স্বাক্ষরের পরে গেজেট হলে বিলটি আইনে পরিণত হবে। 

সংসদে গণফোরামের সংদস্য মোকাব্বির খান এদিন আইনমন্ত্রীর কাছে জানতে চান, বাতিল হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগে যারা বিভিন্ন ধরনের হয়রানি, জেল জুলুমের শিকার হয়েছে; এখনো অনেকেই কারাগারে আছে, তাদের ক্ষতিপূরণ দেওয়া হবে কি না। একই সঙ্গে বিষয়গুলো কীভাবে নিষ্পত্তি করা হবে তাও জানতে চান মোকাব্বির। 

জবাবে আইনমন্ত্রী বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের অধীন দায়ের হওয়া মামলা বাতিল করার সুযোগ নেই এবং এ সংক্রান্ত ক্ষতিপূরণ দেওয়ার প্রশ্নই আসে না। 

ব্যাখ্যা দিয়ে আনিসুল হক বলেন, “আইনের অবস্থান হলো যেসব অপরাধ পুরোনো আইনে করা হয়েছে, সেই পুরোনো আইনে যে শাস্তি, সেই শান্তি অপরাধীকে আদালত প্রদান করবে। আমাদের সংবিধানের ৩৫ অনুচ্ছেদে বিচার ও দণ্ড সম্পর্কে রক্ষণ সংক্রান্ত যে বিধান রয়েছে তাতে উল্লেখ করা হয়েছে- ‘অপরাধের দায়যুক্ত কার্যসংঘটনকালে বলবৎ ছিল, এইরূপ আইন ভঙ্গ করিবার অপরাধ ব্যতীত কোন ব্যক্তিকে দোষী সাব্যস্ত করা যাবে না এবং অপরাধ- সংঘটনকালে বলবৎ সেই আইনবলে যে দণ্ড দেওয়া যাতে পারত, তাকে তার অধিক বা তা হতে ভিন্ন দণ্ড দেওয়া যাবে না।” 

সাইবার নিরাপত্তা আইনে ‘রহিতকরণ ও হেফাজত’ সংক্রান্ত বিধান উল্লেখ করা হয়েছে জানিয়ে আইনমন্ত্রী বলেন, “ডিজিটাল নিরাপত্তা আইনের অধীন দায়ের করা অভিযোগ ও তদসংক্রান্ত অন্যান্য কার্যক্রম বা সূচিত কোনো কার্যধারা বা দায়েরকৃত কোনো মামলা বা আপিল যে কোনো পর্যায়ে অনিষ্পন্ন থাকলে এ কার্যধারা বা আপিল এমনভাবে চলমান থাকবে যেন তা সাইবার নিরাপত্তা আইনের অধীন সূচিত বা দায়েরকৃত।” 

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১৪ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)