সিদ্দিক বাজার বিস্ফোরণ: লাশ উদ্ধারের জন্য পুরস্কার পেল র‌্যাবের কুকুর

এই প্রথম র‍্যাব ডগ স্কোয়াডের একটি কুকুরকে মহাপরিচালক পদক দেওয়া হল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2023, 06:42 AM
Updated : 20 March 2023, 06:42 AM

রাজধানীর সিদ্দিক বাজারে কুইন স্যানেটারি মার্কেটে বিস্ফোরণের পর লাশ উদ্ধারের কাজে ‘বীরত্বপূর্ণ ভূমিকার জন্য’ র‌্যাবের ডগ স্কোয়াডের একটি কুকুর পেল ‘র‌্যাব মহাপরিচালক’ পদক।

র‌্যাবের ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী ও র‌্যাব মেমোরিয়াল ডে-২০২৩ উপলক্ষে সোমবার র‌্যাব সদর দপ্তরে মহাপরিচালকের দরবার অনুষ্ঠানে বীরত্বপূর্ণ ও সেবামূলক কাজের স্বীকৃতিতে র‌্যাব সদস্যদের এই পুরস্কার দেওয়া হয়।

এ বাহিনীর সহকারী পরিচালক আ ন ম ইমরান খান জানান, এই প্রথম র‍্যাব ডগ স্কোয়াডের একটি কুকুরকে মহাপরিচালক পদক দেওয়া হল।

গত ৭ মার্চ বিকেলে রাজধানীর নর্থ সাউথ রোডের ১৮০/১ হোল্ডিংয়ের সাত তলা ওই ভবনে বিকট বিস্ফোরণ ঘটলে চারপাশ ধোঁয়া আর ধুলায় ঢেকে যায়। ভবনে থাকা বিভিন্ন দোকানের কর্মচারীদের পাশাপাশি সামনে রাস্তায় থাকা যানবাহনের যাত্রী ও পথচারীরাও হতাহত হন। এ ঘটনায় এখন পর্যন্ত ২৫ জনের মৃত্যু হয়েছে।

বিস্ফোরণের পরদিন ধ্বংসস্তুপ থেকে লাশ উদ্ধারে যুক্ত হয় র‌্যাবের ডগ স্কোয়াড। ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় ফায়ার সার্ভিস কর্মীরা তখন উদ্ধার কাজে কোনো ভারী যন্ত্র ব্যবহার করতে পারছিলেন না। বেজমেন্টে জমা পানি মেশিনের মাধ্যমে সেচে কোনো রকমে তল্লাশির চেষ্টা চলছিল। অথচ তখনও তিনজন নিখোঁজ, স্বজনরা অপেক্ষা করছিলেন ভবনের বাইরে।  

Also Read: মাছির আনাগোনা দেখে দুটি মরদেহের সন্ধান

এর মধ্যে একটু ভেতরের দিকে বেজমেন্টে অনেক মাছির ভনভন শুনতে পান ফায়ার সার্ভিস কর্মীরা। ডগ স্কোয়াড দিয়ে তল্লাশি করলে কুকুরগুলো ওই মাছিগুলোর কাছেই দাঁড়িয়ে থাকে। তখন উদ্ধারকর্মীদের ধারণা হয়, ভেতরে নিশ্চয় কিছু আছে।

পরে দুই ঘণ্টার চেষ্টায় ভাঙা কংক্রিট সরানো হয়। প্রায় চার ফুট গভীর কংক্রিট সরানোর পর দুটি মরদেহ দেখতে পাওয়া যায়। পরদিন উদ্ধার করা হয় আরও একটি মরদেহ।

র‌্যাব কর্মকর্তারা বলছেন, তাদের ডগ স্কোয়াডের একটি কুকুর গন্ধ শুঁকে ধ্বংসস্তুপ থেকে লাশের অবস্থান শনাক্তে সাহায্য করেছিল। সেই কুকুরটিকে দেওয়া হয়েছে ‘র‌্যাব মহাপরিচালক’ পদক।