'চার সেকেন্ডে গ্রিল কাটে তারা, চুরি ৪ মিনিটে'

চুরির মালামাল বিক্রির টাকায় কেনা পিকআপে ঘুরে ঘুরে গভীর রাতে তারা ছোট ছোট দোকানে হানা দেয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2023, 03:39 PM
Updated : 3 March 2023, 03:39 PM

ঢাকার মোহাম্মদপুরের জাফরাবাদ থেকে তিনজনকে গ্রেপ্তার করে পুলিশ বলছে, এদের মধ্যে দুজন সাত বছর জুটি বেঁধে দেড় শতাধিক চুরি করেছে।

এ জুটি চার সেকেন্ডেই গ্রিল কাটে; পুরো চুরির ঘটনায় সময় নেয় মাত্র চার মিনিট। এরা বেশির ভাগ সময় বিভিন্ন ছোট ছোট দোকানে চুরি করে বলে জানান মিরপুর থানার ওসি মোহাম্মদ মহসিন।

শুক্রবার দুপুরে মো. জাকির হোসেন ওরফে জ্যাক (৪৪), মো. নূর জামাল ওরফে জামাল (২৬) ও মো. সোহেল (৩৫) এ নামে এই তিনজনকে গ্রেপ্তার করে পুলিশ।

এ থানার ওসি মোহাম্মদ মহসিন জানান, এদের মধ্যে জ্যাক ও জামাল জুটি বেঁধে চুরি করে আর তাদের কাছ থেকে সোহেল চুরির মালামাল কেনে।

গ্রেপ্তারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা পুলিশকে জানিয়েছে, চুরি করা মালামাল বিক্রির টাকায় এ দুই চোর পিকআপ কিনেছে। সেই পিকআপে ঘুরে ঘুরেই তারা চুরি করে। পিকআপ কেনার পর পণ্য পরিবহন ও বিক্রিতে তাদের সুবিধা হয়।

আগে কয়েক রাতে একটি চুরি করলেও গাড়ি কেনার পর এক রাতে চারটি পর্যন্ত চুরি করে তারা বলে ওসি জানান।

পুলিশ কর্মকর্তা মোহসিন জানান, ছয় মাস আগে আসাদুজ্জামান নূর নামে এক ব্যক্তির নিউ মিউজিক এশিয়া দোকানে চুরির ঘটনা তদন্তে উঠে আসে জ্যাক- জামালের নাম। ২০২২ সালের ৭ সেপ্টেম্বর মিরপুর বড়বাগ পলিভিটা বেকারি এলাকায় সংঘটিত সেই চুরিতে বিভিন্ন ব্র্যান্ডের ২৩টি মোবাইল সেট, একটি ল্যাপটপ, ২০টি মেমোরি কার্ড, ৫০০টি রিচার্জ কার্ড, নগদ অর্থ হাতিয়ে নেয় তারা।

সেই চুরির দীর্ঘ তদন্ত শেষে সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে এ জুটিকে শনাক্ত করে পুলিশ। পরে তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে সোহেল নামের আরেকজনকে গ্রেপ্তার করা হয়।

ওসি বলেন, জ্যাক-জামাল চুরি করতে বের হয় রাত ২টায়। চুরি করে বাসায় ফেরে ভোর ৬টায়। এ চার ঘণ্টার মধ্যেই তারা সব চুরি করে। দুইজনের মধ্যে জ্যাক গ্রিল ও তালা কাটে। গ্রিল কিংবা তালা কাটতে তার সময় লাগে সর্বোচ্চ চার সেকেন্ড।

এরপর দোকানে ঢুকে মালামাল চুরি করে জামাল। তার পুরো চুরি করতে সময় লাগে চার মিনিট। এক রাতে একাধিক দোকানেও হানা দেয় তারা হানা দেয় বলে পুলিশকে জানিয়েছে।

ছোট দোকানই টার্গেট

পুলিশ কর্মকর্তা মহসিন বলেন, জ্যাক-জামালের মূল লক্ষ্য থাকে ছোট ছোট দোকান। সাধারণত রাস্তার উপর থাকা ছোট ছোট পান-সিগারেটের, মোবাইল রিচার্জের, মুদির দোকানকেই বেছে নেয় তারা। এ কারণেই দেড় শতাধিক চুরি করলেও তাদের বিরুদ্ধে মামলা খুবই কম।

জ্যাকের বিরুদ্ধে চারটি এবং জামালের বিরুদ্ধে তিনটি মামলা রয়েছে বলে জানান তিনি।