হজে অনিয়ম করায় এক এজেন্সিকে ৬ লাখ টাকা জরিমানা

প্রতিষ্ঠানটির গাফিলতিতে অনেক হজযাত্রী অসুস্থ হয়ে পড়েন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2023, 07:18 AM
Updated : 21 Oct 2023, 07:18 AM

হজযাত্রীদের সঙ্গে কয়েক ধরনের অনিয়ম করায় একটি হজ এজেন্সিকে ছয় লাখ টাকা জরিমানা করেছে সরকার। হাজিদের অভিযোগের ভিত্তিতে আল মাবরুর হজ কাফেলাকে জরিমানা করে রোববার প্রজ্ঞাপন জারি করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

সেখানে বলা হয়েছে, আল মাবরুর হজ কাফেলার বিরুদ্ধে আ ম সেলিম রেজা, মফিজ উদ্দীন আহমেদ, মো. আজিমুল হক অভিযোগ করেন। সরকার নির্ধারিত টাকার চেয়ে অতিরিক্ত টাকা আদায়, একই কক্ষে পাঁচ ধরনের প্যাকেজের হজযাত্রী রাখা, কোরবারির জন্য প্রত্যেকের কাছ থেকে ৪২ হাজার টাকা নিয়ে কোনো প্রমাণপত্র না দেওয়া এবং রাত ৮টা পর্যন্ত কোরবানি হওয়ার নিশ্চয়তা না দেওয়ার অভিযোগ রয়েছে তার মধ্যে।

এছাড়া মক্কা থেকে মিনা-আরাফা-মুযদালিফা এবং মিনা আসার পথে গাইড না থাকায় অনেককে দুই দিন পর তাঁবুতে ফিরতে হয় বলে অভিযোগ এসেছে। তাতে অনেকে অসুস্থ হয়ে পড়েন। মিনার তাঁবুতে ৫৮ জনকে ফেলে কাফেলা আরাফায় চলে যাওয়ায় পরের দিন সকালে অনেক কষ্টে তারা আরাফায় পৌঁছান।

এসব অভিযোগের প্রেক্ষিতে গত ৩০ অগাস্ট শুনানিতে অংশ নিতে হজ এজেন্সিটিকে নোটিস দেওয়া হয়। ধর্ম মন্ত্রণালয়ের তদন্ত কমিটি-১ এর কাছে হজ এজেন্সির প্রতিনিধির বক্তব্য ‘গ্রহণযোগ্য না হওয়ায়’ হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন অনুযায়ী আল মাবরুর হজ কাফেলাকে ছয় লাখ টাকা জরিমানা করা হয়।

জরিমানার অর্থ আগামী ৩০ কার্যদিবসের মধ্যে সরকার নির্ধারিত কোডে জমা দিয়ে চালানের মূল কপি হজ অনুবিভাগে দাখিল করতে বলা হয়েছে। একই সঙ্গে অভিযোগকারীদের কাছ থেকে নেওয়া ৪২ হাজার টাকা তাদের ফেরত দিয়ে তার প্রমাণপত্রও এক মাসের মধ্যে হজ অনুবিভাগে জমা দিতে বলা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, মন্ত্রণালয়ের নির্দেশনা না মানলে এজেন্সির জামানত থেকে ওই টাকা কেটে অভিযোগকারীদের পরিশোধ করা হবে। এছাড়া ওই এজেন্সির লাইসেন্স, ইউজার আইডি ও পাসওয়ার্ড বন্ধের আদেশ দেওয়া হবে।

(প্রতিবেদনটি প্রকাশিত হয়েছিল ২ অক্টোবর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)