পাঁচ দিনের ছুটি শেষে অফিস খুলছে সোমবার

ছুটিতে দেশের অন্যান্য শহর বা গ্রামে স্বজনের সঙ্গে ঈদ করতে যারা ঢাকা ছেড়েছিলেন তাদের অনেকেই সোমবার অফিস ধরতে রোববার রাতে মধ্যে ঢাকায় ফেরার প্রস্তুতি নিয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2023, 09:56 AM
Updated : 23 April 2023, 09:56 AM

ঈদুল ফিতরের টানা পাঁচ দিনের ছুটির শেষ হচ্ছে রোববার, পরদিন ফের সরব হতে শুরু করবে রাজধানীর সরকারি অফিসপাড়া, খুলবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান।

এই ছুটিতে দেশের অন্যান্য শহর বা গ্রামে স্বজনদের সঙ্গে ঈদ করতে যারা ঢাকা ছেড়েছিলেন, তাদের অনেকেই সোমবার অফিস ধরতে রোববার রাতে মধ্যে ঢাকায় ফেরার প্রস্তুতি নিয়েছেন।

তবে ঢাকার আশপাশের জেলায় যাওয়া কেউ কেউ সোমবার সকালেও যাত্রা করে অফিস ধরার পরিকল্পনা নিয়েছেন।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়ের প্রশাসন শাখার পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার জানিয়েছেন, ঈদ করতে তিনি গ্রামের বাড়িতে গেছেন।

তিনি বলেন, “সোমবার অফিস পূর্ণ উদ্যোমে শুরু হবে। অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামানও থাকবেন।

“কোরবানির ঈদে আমাদের অফিস খোলা থাকে। সে কারণে রোজার ঈদে কিছু কর্মীকে বাড়তি ছুটি দেওয়া হয়েছে। প্রথম দিনে দূরের জেলায় দুই একজন হয়তো ছুটিতে থাকতে পারে। তবে অধিকাংশ অফিসারই উপস্থিত থাকবেন,” বলেন শাহরিয়ার।

শুক্রবার বাংলাদেশের আকাশে শাওয়ালের চাঁদ দেখা দেওয়ায় এবার ১৪৪৪ হিজরি সালের রমজান মাস শেষ হয় ২৯ দিনে, ঈদ হয় শনিবার। রোজা ৩০টি হলে ঈদ হত রোববার, সেক্ষেত্রে ছুটি গড়াত সোমবার পর্যন্ত ছয় দিনে।

কিন্তু ঈদের ছুটি শুরু হয়েছে কার্যত ১৯ এপ্রিল শবে কদরের ছুটি থেকেই। কারণ শবে কদর আর ঈদের ছুটির মাঝে একমাত্র কর্মদিবস পড়েছিল ২০ এপ্রিল; ওই একটি দিন নির্বাহী আদেশে ছুটি ঘোষণা করে সরকার। তাই ঈদ ঘিরে টানা পাঁচদিনের ছুটি পায় সরকারি চাকরীজীবীরা।

ন্যাশনাল সায়েন্টিফিক অ্যান্ড টেকনিক্যাল ডকুমেন্টশন সেন্টার ব্যান্সডকের প্রশাসনিক কর্মকর্তা মোখলেছুর রহমান সরকার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গ্রামের বাড়ি কুমিল্লায় হলেও এবার ঈদে ব্যক্তিগত কারণে ঢাকাতেই থেকে গেছি। ঈদ শেষে এখন অপেক্ষায় আছি কখন অফিস খুলবে। সহকর্মীদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময়ের মাধ্যমে নতুন করে কাজ শুরু করব।”

অন্যবারের মত এবার ঈদযাত্রায় যানজটের ভোগান্তি হয়নি। শেষ মুহূর্তে পদ্মাসেতু বাইকারদের জন্য খুলে দেওয়ার সিদ্ধান্ত ঘরমুখো মানুষকে বাড়তি অনন্দ দিয়েছে।

তবে শনিবার ঈদের দিন ও পরের দিন রোববার ঢাকার বিভিন্ন প্রান্ত ঘুরে মানুষের ভিড় দেখা গেছে অন্য ঈদের চেয়ে বেশি।

মোবাইল সিমের হিসাব করলে এবারের ঈদে তুলনামূলক কম সংখ্যক মানুষ ঢাকা ছেড়েছেন বলে ধারণা পাওয়া যায়।

ঈদের ছুটি শুরুর আগের দিন মঙ্গলবার থেকে তিন দিনে সাড়ে ৫৩ লাখের বেশি মোবাইল সিম ঢাকা ছেড়ে দেশের নানা প্রান্তে গেছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

গত বছর ঈদুল আজহার আগে দুই দিনেই চারটি মোবাইল কোম্পানির প্রায় ৬৬ লাখ সিম রাজধানী ছেড়ে যায় বলে জানিয়েছিলেন মন্ত্রী।

আরও পড়ুন:

Also Read: চাঁদ উঠেছে, ঈদ শনিবার

Also Read: শেষ কর্মদিবসে সচিবালয়ে ঈদের আমেজ

Also Read: ২০ এপ্রিল বিশেষ ছুটি, ঈদের ছুটি বাড়ল