বিবাদের মধ্যে ঢাকা ওয়াসায় নতুন চেয়ারম্যান নিয়োগ

চলে যেতে হল গোলাম মোস্তফাকে; তার পদে এলেন সুজিত কুমার বালা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2023, 03:29 PM
Updated : 22 May 2023, 03:29 PM

ঢাকা ওয়াসায় ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খানের সঙ্গে বিবাদের মধ্যে বিদায় নিতে হচ্ছে সংস্থাটির বোর্ডের চেয়ারম্যান গোলাম মোস্তফাকে।

রোববার স্থানীয় সরকার বিভাগের এক প্রজ্ঞাপনে ওয়াসা বোর্ডের সদস্য অধ্যাপক ড. সুজিত কুমার বালাকে চেয়ারম্যান পদে নিয়োগ দেওয়া হয়।

চেয়ারম্যান পদে গোলাম মোস্তফার মেয়াদ ছয় মাস আগেই শেষ হয়েছিল। এখন নতুন নিয়োগ হওয়ায় তাকে বিদায় নিতে হল।

স্থানীয় সরকার বিভাগের উপসচিব মো. আকবর হোসেনের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন আইন ১৯৯৬ এর ৭(১) ধারা অনুযায়ী ঢাকা ওয়াসা বোর্ডের সদস্যদের মধ্য থেকে সুজিত কুমার বালাকে ওয়াসা বোর্ডের চেয়ারম্যান নিয়োগ করা হল।

নতুন চেয়ারম্যান সুজিত বালা বুয়েটের ইনস্টিটিউট অব ওয়াটার অ্যান্ড ফ্লাড ম্যানেজমেন্টের শিক্ষক।

বিদায়ী চেয়ারম্যান গোলাম মোস্তফা এই দফায় এই পদে ২০২০ সালের অক্টোবরে নিয়োগ পেয়েছিলেন। তার আগে ২০০৯-১২ মেয়াদেও ওয়াসার চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন তিনি।

গোলাম মোস্তফা সোমবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “চেয়ারম্যান হিসেবে আমার নিয়োগের মেয়াদ শেষ হয়েছে আরও ছয় মাস আগে। আইন অনুযায়ী নতুন চেয়ারম্যান নিয়োগ দেওয়ার আগ পর্যন্ত আমি দায়িত্ব পালন করব। সে অনুযায়ী নতুন চেয়ারম্যান এসেছেন।”

ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকের সঙ্গে দ্বন্দ্বের কারণেই এই পরিবর্তন কি না- এ প্রশ্নে তিনি বলেন, “এ বিষয়ে আমি কিছু বলতে পারব না।”

বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের এক সময়ের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা এই দফায় ওয়াসায় চেয়ারম্যান হয়ে আসার পর তার সঙ্গে এমডি তাকসিম এ খানের বিরোধ ছিল আলোচনার বিষয়।

Also Read: ওয়াসা এমডির বিরুদ্ধে এবার মন্ত্রণালয়ে চেয়ারম্যানের অভিযোগ

Also Read: সভায় ‘বাধা দিচ্ছে’ ঢাকা ওয়াসা প্রশাসন, অভিযোগ বোর্ডের

তাকসিম ২০০৯ সাল থেকে ঢাকা ওয়াসার এমডি পদে রয়েছেন। প্রথম নিয়োগের পর থেকে মোট ছয়বার তার মেয়াদ বাড়ানো হয়েছে।

তাকসিমের সঙ্গে নানা বিষয়ে মতভেদের পর সম্প্রতি স্থানীয় সরকার মন্ত্রণালয়ে অভিযোগ করেছিলেন গোলাম মোস্তফা। সেখানে তিনি বলেছিলেন, তাকসিম খান ওয়াসা বোর্ডের সঙ্গে অসহযোগিতা, ওয়াসা আইন ভঙ্গ করে ‘ব্যক্তিগত সম্পদের মতো স্বৈরাচারী কায়দায়’ ওয়াসা প্রশাসন পরিচালনা করে ঢাকা ওয়াসাকে অনিয়ম, অপচয় আর দুর্নীতির ‘আখড়ায়’ পরিণত করেছেন।