রমজানের শেষ ১৫ দিন মেট্রোরেলের সময় বাড়বে এক ঘণ্টা

ইফতারের সময়ের আগে-পরে মেট্রোরেলে ভ্রমণের সময় ২৫০ মিলিলিটার পরিমাণের পানির বোতল বহন করা যাবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2024, 11:41 AM
Updated : 10 March 2024, 11:41 AM

রমজানের শেষ ১৫ দিনের জন্য নতুন সময়সূচি নির্ধারণ করেছে মেট্রোরেল কর্তৃপক্ষ, তাতে ১৬ রমজান থেকে ঈদ পর্যন্ত ট্রেন চলাচলের সময় বেড়েছে এক ঘণ্টা।

মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক রোববার ইস্কাটনে সংস্থার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তিনি বলেন, রোজার প্রথম ১৫ দিন সময়ের কোনো হেরফের হবে না। তবে শেষ ১৫ দিন ট্রেন চলাচলের সময় উভয় দিকে এক ঘণ্টা করে বাড়বে।

রোজার শেষ ১৫ দিন মতিঝিল থেকে সর্বশেষ ট্রেন ৯টা ৪০ মিনিটে এবং উত্তরা থেকে সর্বশেষ ট্রেন ৯টা ২০ মিনিটে ছাড়বে। বাড়তি সময়ে ১২ মিনিট পরপর ট্রেন চলবে। এখন দিনে ১৮৪ বার ট্রেন চলে। তখন চলবে ১৯৪ বার।

বর্তমানে উত্তরা প্রান্ত থেকে রাত ৮টা পর্যন্ত এবং মতিঝিল প্রান্ত থেকে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত মেট্রোরেল ওঠা যায়।

ব্যবস্থাপনা পরিচালক জানান, ইফতারের সময়ের আগে-পরে মেট্রোরেলে ভ্রমণের সময় ২৫০ মিলিলিটার পরিমাণের পানির বোতল বহন করা যাবে। তবে পানি পানের পর বোতল অবশ্যই নির্দিষ্ট জায়গায় ফেলতে হবে। যেখানে-সেখানে ফেলা যাবে না। ট্রেনের ভেতর ও বাইরে পর্দায় (এলইডি স্ক্রিন) ইফতারের সময়সূচি প্রদর্শিত হবে।

রমজান মাসে ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) পাসে ৭৫ মিনিট পর্যন্ত ‘পেইড জোনে’ অবস্থান করা যাবে জানিয়ে ব্যবস্থাপনা পরিচালক বলেন, “রমজান মাসে যাত্রীরা ক্লান্ত থাকবেন। তাই তাদের কথা বিবেচনা করে পেইড জোনে কার্ড পাঞ্চ করে প্রবেশ করার পর থেকে ৭৫ মিনিট থাকার সুযোগ রাখা হয়েছে। এখন এটি ৬০ মিনিট।”