তথ্যভাণ্ডার: ‘ব্যাকআপ ডিজাস্টার রিকভারি’ জানুয়ারির মধ্যে

বিশেষজ্ঞরা গেল জুলাইয়ে পরামর্শ দিয়েছিলেন, নিরবচ্ছিন্ন সেবা নিশ্চিতে ভিন্ন সিসমিক রিজিয়নে অ্যাকটিভ ডিআরএস রাখতে হবে, যাতে ঢাকার ডেটা সেন্টার ‘ডাউন’ হলে প্যাসিভ সিস্টেম দিয়ে সেবা দেওয়া যায়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2023, 02:55 AM
Updated : 21 Nov 2023, 02:55 AM

বঙ্গবন্ধু হাইটেক সিটির বাংলাদেশ ডেটা সেন্টার কোম্পানি লিমিটেডে (বিডিসিসিএল) প্রায় ১২ কোটি নাগরিকের জাতীয় তথ্যভাণ্ডারের নিরাপদ ‘ব্যাকআপ’ নিশ্চিতে ডেটা সংরক্ষণ প্রক্রিয়া শুরু হয়েছে।

এ লক্ষ্যে একটি চুক্তি করার পর প্রয়োজনীয় কারিগরি কাজ শুরু করেছে নির্বাচন কমিশন ও বিডিসিসিএল। এ কাজ শেষ হলে দুর্যোগ বা অন্য কোনো কারণে তথ্যভাণ্ডারের ঝুঁকি এড়াতে নির্বাচন ভবনের বাইরে বিকল্প একটি ‘ডিজাস্টার রিকভারি সাইট (ডিআরএস)’ স্থাপন নিশ্চিত হবে বলে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন।

ডেটাবেইজের তথ্য সুরক্ষার বিষয়ে (গাজীপুরের বঙ্গবন্ধু হাই-টেক সিটি, কালিয়াকৈরে) ডিআরএস স্থাপনের জন্য চলতি বছরের বাজেটে বরাদ্দও রাখা রয়েছে। ডেটা সেন্টারের সক্ষমতা বাড়ানো, ডিজাস্টার রিকভারি সাইট আপগ্রেডেশন ও স্বয়সম্পূর্ণকরণ, ভোটার ডেটাবেজের আধুনিকায়ন, প্রয়োজনীয় সফটওয়্যার যুক্ত করা, আইসিটি ইকুইপমেন্টের সংস্থান এবং সাপোর্ট সার্ভিস নবায়ন নিশ্চিত করা হবে এর আওতায়।

ইসির এনআইডি উইংয়ের কর্মকর্তারা জানান, ডেটা ব্যাকআপ সাইট স্থাপনে আইডিএ প্রকল্পের আওতায় সার্ভার, স্টোরেজ ও নেটওয়ার্ক সুইচ স্থাপনের কাজ হয়েছে। ব্যাকআপ সলিউশন সফটওয়্যার স্থাপন করে এর কার্যকারিতা যাচাই ও ডেটা ব্যাকআপ চলমান রয়েছে।

২০০৭-২০০৮ সালে ছবিসহ জাতীয় পরিচয়পত্র চালুর পর থেকে এ পর্যন্ত প্রায় ১২ কোটি নাগরিক ভোটার তালিকাভুক্ত রয়েছে; যাদের তথ্য রয়েছে এ তথ্যভাণ্ডারে। পাশপাশি ১৫-১৭ বছর বয়সী নাগরিকদের তথ্য সংগ্রহ করেছে ইসি; যাদের সংখ্যাও উল্লেখযোগ্য।

এই তথ্যভাণ্ডারের সুরক্ষায় আইসিটি বিশেষজ্ঞদের সঙ্গে ইসির কয়েক দফা বৈঠকে ‘ডিজাস্টার রিকভারি’ ব্যবস্থা চালুর সুপারিশ আসে। সেই সঙ্গে তথ্য ফাঁস রোধে তদারক টিম, আইটি অডিট, নিজস্ব কারিগরি দক্ষ জনবল নিয়ে আলাদা ইউনিট করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

কমিশন বারবার বলছে, ইসির তথ্য ভাণ্ডার সুরক্ষিত। তারপরও লাখো নাগরিকদের তথ্য ফাঁসের ঘটনা ঘটেছে। তথ্য বেহাতের ঘটনা ডেটাসেন্টার থেকে না ঘটলেও সরকারি-বেসরকারি পার্টনার সার্ভিসেস প্রতিষ্ঠানগুলোকে তদারকির মধ্যে রাখা হয়েছে।

এমন পরিস্থিতিতে তথ্যভাণ্ডারের ব্যাকআপ প্রতিষ্ঠা ও নিরাপদ সেবা নিশ্চিতে গত সপ্তাহেও বৈঠক করেছে ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ।

জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সম্প্রতি বলেন, “কালিয়াকৈরে ডেটা ব্যাকআপ সাইট স্থাপনের কাজ কয়েক মাসের মধ্যে শেষ হবে। একটি আঞ্চলিক নির্বাচন অফিসে অ্যাকটিভ ডিআরএস স্থাপনের চিন্তাভাবনা রয়েছে। কারিগরি বিষয়গুলো দ্রুত শেষ করার জন্য এনআইডি উইং সংশ্লিষ্টদের সঙ্গে কাজ করে যাচ্ছে।”

এনআইডি উইং-এর সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফ হোসেন জানান, আগারগাঁওয়ের নির্বাচন ভবনে এনআইডি তথ্যভাণ্ডার থেকে এখন সব ধরনের সেবা দেওয়া হয়। কালিয়াকৈর হাইটেক পার্কে বিকল্প ব্যবস্থা হিসেবে ডিআর (ডিজাস্টার রিকভারি) স্থাপনের বিষয়ে ইতোমধ্যে এনআইডি উইং ও বিডিসিসিএল এর মধ্যে চুক্তি হয়েছে।

“ডিসেম্বর বা জানুয়ারির মধ্যে তথ্যভাণ্ডারের ব্যাকআপ ডিআর প্রতিষ্ঠিত হবে আশা করা যায়। আর কুমিল্লায় অ্যাকটিভ ডিআরএস স্থাপনের জন্যে কিছু কারিগরি প্রক্রিয়া চলমান রয়েছে; এটি সময়সাপেক্ষ বিষয়। প্রযুক্তি আপগ্রেডেশন, কেনাকাটাসহ সব কিছু গুছিয়ে আনা হলে কবে নাগাদ তা হবে ধারণা পাওয়া যাবে।”

সিস্টেম ম্যানেজার জানান, কোনো ধরনের দুর্যোগ হলেও তা থেকে তথ্যভাণ্ডারকে রক্ষায় ব্যাকআপ রাখা হবে ডিআর সাইটে। আর ডেটাসেন্টার থেকে প্রতিনিয়ত যেভাবে সেবা দেওয়া হচ্ছে তারই সমান্তরালে নিরবচ্ছিন্ন সেবা অব্যাহত রাখতে ঢাকার ডেটা সেন্টারের পাশাপাশি কুমিল্লা আঞ্চলিক নির্বাচন অফিসে পূর্ণাঙ্গ অ্যাকটিভি ডিআরএস স্থাপন করা হবে।

গত জুলাই মাসে বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়, তথ্য প্রযুক্তি বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, আহসানউল্লাহ ইউনিভার্সিটি, জন্ম ও মৃতু নিবন্ধন রেজিস্ট্রারের অফিস, পুলিশ, র‌্যাব, ভেন্ডর প্রতিষ্ঠানসহ ইসির প্রকল্প ও আইসিটি টিমের সঙ্গে বৈঠক করে ইসির এনআইডি উইং। সেখানে ১৯ দফা সুপারিশ আসে।

  • এনআইডি সিস্টেমে এখনও তেমন কোনো দুর্বলতা ধরা পড়েনি, তবে সিস্টেমকে আরও বেশি শক্তিশালী করতে এবং হুমকি অনুসন্ধান ও প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে এনআইডি উইংয়ের নিজস্ব কম্পিটউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (সিআইআরটি) গঠন করতে হবে। 

  • অবিলম্বে ভিন্ন সিসমিক রিজিয়নে ডেটা রিকভারি সাইট (ডিআরএস) সম্পন্ন করতে হবে, যাতে অ্যাকটিভ সিস্টেম ডাউন হলে প্যাসিভ সিস্টেম দিয়ে এনআইডি সংশ্লিষ্ট সব সেবা দেওয়া যায়। 

  • এনআইডি ভেরিফিকেশন সার্ভিস গ্রহণ/প্রদানকারী ১৭১টি সংস্থার সফটওয়্যার ওয়েবসাইট সুরক্ষিত করতে এবং জাতীয় তথ্য ভাণ্ডারের ডেটার নিরাপত্তা নিশ্চিতে তাদের নিয়ে দ্বিপক্ষীয় সভার আয়োজন করতে হবে। প্রয়োজনে প্রতিটি পার্টনার এর সাথে ইতোমধ্যে স্বাক্ষরিত চুক্তিপত্রে সিকিউরিটি কমপ্লায়েন্স এর বিষয়টি অন্তর্ভুক্ত করতে হবে। 

এনআইডি উইংয়ের মহাপরিচালক একেএম হুমায়ূন কবীর ওই সভায় বলেন, “ইসির তথ্যভাণ্ডারের ব্যাক-আপ রয়েছে। ডেটা কোনো কারণে হারিয়ে গেলে তা পুনরুদ্ধারে ডিজাস্টার রিকভারি সিস্টেমের বিষয়ে একটি চুক্তি হয়েছে।। চুক্তি অনুযায়ী সেখানে ডেটা সংরক্ষণ শুরু হবে এবং কোনো ডিজাস্টার হলে সেখান থেকে পুনরুদ্ধার সম্ভব হবে।”

তথ্য ফাঁসের পর তৎপরতা

গত ৬ জুলাই যুক্তরাষ্ট্রভিত্তিক নিউজ পোর্টাল টেকক্রাঞ্চ বাংলাদেশ সরকারের একটি ওয়েবসাইট থেকে নাগরিকদের সম্পূর্ণ নাম, ফোন নম্বর, ইমেইল ঠিকানা এবং জাতীয় পরিচয়পত্র নম্বরসহ ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার খবর দেয়।

এরপর সরকারের তথ্য প্রযুক্তি বিভাগ নানা ধরনের পদক্ষেপ নেয়। নির্বাচন কমিশনও  সেবা নেওয়া পার্টনার সার্ভিস প্রতিষ্ঠানগুলোকে নজরদারিতে আনতে তৎপর হয়।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক একেএম হুমায়ুন কবীর গত ৫ অক্টোবর সাংবাদিকদের বলেন, “ইসির কোনো দুর্বলতা নেই। কারণ ইসির এখান থেকে হ্যাক হয় নাই। ইসির টেকনিক্যাল দিকটা খু্ স্ট্রং। সব সময় এটা মনিটরিং করা হচ্ছে (পার্টনার সার্ভিস প্রতিষ্ঠানগুলোকে)।

ইসির তথ্যভাণ্ডারে প্রায় ১২ কোটি নাগরিকের ছবি, দশ আঙ্গুলের ছাপ, আইরিশের প্রতিচ্ছবিসহ নানা ধরনের তথ্য সংরক্ষিত রয়েছে।  নাগরিকের পরিচয় নিশ্চিত হতে এনআইডির এসব তথ্য যাচাইয়ের সেবা নিচ্ছে ১৭১টি প্রতিষ্ঠান। তথ্য ফাঁসে তাদের সম্পৃক্ততা রয়েছে কিনা, তাও খতিয়ে দেখার কথা বলেন তিনি।

“আমাদের এখান থেকে দুই সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে দুই সিস্টেম ম্যানেজারকে নিয়ে। তারা তদন্ত করে প্রতিবেদন দিলে বলতে পারব।… যাদের কাছ থেকে তথ্য গেছে বলে সন্দেহ হয়েছে, তাদের সার্ভিস দেওয়া বন্ধ আছে। কত প্রতিষ্ঠান সেটা এই মুহূর্তে বলা যাবে না। তদন্তের পর বলা যাবে। আমার কাছে সেবা নিচ্ছে এমন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান রয়েছে এর মধ্যে।” 

পুরনো খবর

Also Read: তথ্যভাণ্ডার ঝুঁকিতে পড়ার শঙ্কা দেখে তৎপর ইসি

Also Read: এনআইডি সার্ভার থেকে কোনো তথ্য ফাঁস হয়নি: এনআইডি ডিজি

Also Read: তথ্য ফাঁস: পদক্ষেপ নিচ্ছে ইসি, আইটি অডিট ও পরিদর্শন শুরু

Also Read: এনআইডি তথ্যভাণ্ডারের সুরক্ষায় ইসির ‘ইমার্জেন্সি রেসপন্স টিম’

Also Read: তথ্য ফাঁস: কাউকে দায়ী করেনি তদন্ত কমিটি

Also Read: খুলেছে এনআইডি সার্ভার, অসুবিধার জন্য কর্তৃপক্ষ ‘দুঃখিত’