কূটনৈতিক সংকটের সম্ভাবনা নেই: আইনমন্ত্রী

ভারতের সঙ্গে বাংলাদেশের যেসব উন্নয়ন অংশীদারত্ব রয়েছে, সেগুলোতে আইনের প্রয়োগ কিংবা আইনের ধারাগুলোর স্পষ্টীকরণ সবসময় প্রয়োজন হয় বলেই ভারতীয় হাই কমিশনারের সঙ্গে বৈঠক, বলেন মন্ত্রী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2024, 02:21 PM
Updated : 22 Jan 2024, 02:21 PM

নির্বাচনের পরে দেশে কোনো কূটনৈতিক সংকট নেই বা সংকটের কোনো সম্ভাবনাও নেই বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। 

সোমবার সচিবালয়ে ঢাকায় নিযুক্ত ভারতের হাই কমিশনার প্রণয় ভার্মার সঙ্গে বৈঠকের পর এ কথা বলেন আইনমন্ত্রী। 

মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

নির্বাচনের আগে থেকে দেশে একটি কূটনৈতিক সংকট ছিল, সে প্রসঙ্গে প্রশ্নে মন্ত্রী বলেন, “সংকট আমি বলব না। আপনাদের মনে একটা দুশ্চিন্তা ছিল যে, দেশে একটি কূটনৈতিক সংকট হতে পারে। কিন্তু নির্বাচনের পরে আপনারাও দেখেছেন কূটনৈতিক সমস্যার সেইরকম কোনো সম্ভাবনাই নেই।” 

প্রতিবেশী দেশ হিসেবে ভারতের সঙ্গে বাংলাদেশের যেসব উন্নয়ন অংশীদারত্ব রয়েছে, সেগুলোতে আইনের প্রয়োগ কিংবা আইনের ধারাগুলোর স্পষ্টীকরণ সবসময় প্রয়োজন হয় বলেই ভারতীয় হাই কমিশনারের সঙ্গে বৈঠক, বলেন মন্ত্রী। 

“তাছাড়া বাংলাদেশ ও ভারতের যে আইনি অবকাঠামো-সেটা অনেকদিন আগে থেকেই প্রায় এক। তাই ভারতে যেসব আইনি অবকাঠামো পরিবর্তন করা হয়েছে, সেসব পরিবর্তন বাংলাদেশেও সম্ভাবনা আছে কিনা এবং বাংলাদেশে যেসব আইনের পরিবর্তন করা হয়েছে, সেগুলো ভারতেও করা সম্ভব কিনা, তা নিয়ে সবসময় আলাপ করা হয়। আজকেও সেসব বিষয়ে আলাপ করা হয়েছে।” 

ভারতের ভোপালে ন্যাশনাল জুডিসিয়াল একাডেমিতে বাংলাদেশ থেকে দুইশর বেশি জন প্রশিক্ষণ নিয়েছেন। আরও দুই হাজার জন প্রশিক্ষণ নেবেন বলে জানান আনিসুল হক।

তিনি বলেন, “বাংলাদেশে একটি ন্যাশনাল জুডিসিয়াল একাডেমি করা হচ্ছে। সেখানে ওনাদের অভিজ্ঞতা আমাদের প্রয়োজন হবে। এসব বিষয়ে ভারতের হাই কমিশনারের সাথে কথা হয়েছে।”