ঢাকা ওয়াসার পানি উৎপাদন ক্ষমতা চাহিদার চেয়ে বেশি: সংসদে মন্ত্রী

ঢাকা ওয়াসা মহানগরীর ১৫০ থেকে ১৬০টি স্থান থেকে নমুনা পানি সংগ্রহ করে তা নিয়মিত পরীক্ষা করে থাকে বলেও জানান মন্ত্রী।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2023, 02:31 PM
Updated : 9 Jan 2023, 02:31 PM

ঢাকা ওয়াসা চাহিদার তুলনায় বেশি পানি উৎপাদনের সক্ষমতা অর্জন করেছে বলে সংসদে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম।

সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তরে মন্ত্রী বলেন, “শীত ও গ্রীষ্মে পানির চাহিদার তারতম্য থাকলেও ঢাকা শহরে দৈনিক পানির চাহিদা ২৬০ থেকে ২৬৫ কোটি লিটার। বর্তমানে ঢাকা ওয়াসার দৈনিক উৎপাদন ক্ষমতা ২৭০ থেকে ২৭৫ কোটি লিটার।”

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে টেবিলে প্রশ্নোত্তর উপস্থাপন করা হয়।

জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবু হোসেনের প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী আরও জানান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের দৈনিক পানির চাহিদা প্রায় ১৩৫ কোটি লিটার, আর দক্ষিণ সিটি করপোরেশনের দৈনিক চাহিদা ১২৫ কোটি লিটার।

ঢাকা ওয়াসা মহানগরীর ১৫০ থেকে ১৬০টি স্থান থেকে নমুনা পানি সংগ্রহ করে তা নিয়মিত পরীক্ষা করে থাকে বলেও জানান মন্ত্রী।

সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তারের প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী জানান, বরিশাল মহানগরীতে দৈনিক পানির চাহিদা ৫ কোটি ৪০ লাখ লিটার। দৈনিক পানি সরবরাহ হয় ২ কোটি ৮৫ লাখ লিটার। ঘাটতি রয়েছে ২ কোটি ৫৫ লাখ লিটার।

ঘাটতির অংশ নগরবাসী ব্যক্তিগত গভীর নলকূপ, খাল-নদী-নালা এবং জলাশয়ের পানি দিয়ে পূরণ করছে বলে জানান তিনি।

সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে তাজুল ইসলাম জানান, ঢাকার পাশে সাভারের হেমায়েতপুর ও ভাটুরিয়া এবং কাচপুর ও কেরানীগঞ্জের বাঘৈরে চারটি বাস টার্মিনাল নির্মাণের সিদ্ধান্ত হয়েছে। বাস টার্মিনাল নির্মাণে জমি অধিগ্রহণের কার্যক্রম চলমান।

ময়মনসিংহে হবে ক্রিকেট স্টেডিয়াম

ময়মনসিংহ জেলায় একটি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম নির্মাণের পরিকল্পনা সরকারের রয়েছে বলে সংসদকে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খানের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, “ময়মনসিংহ বিভাগীয় স্টেডিয়াম নির্মাণের জন্য ২০ একর জায়গা নির্ধারণ করে ভূমির সম্ভাব্য অধিগ্রহণের মূল্য হিসেবে ৮৩ কোটি ৫০ লাখ ৫০ হাজার টাকার প্রস্তাব পাওয়া গেছে। জাতীয় ক্রীড়া পরিষদের কাছে জমি হস্তান্তরের পর নির্মাণ কাজের দরপত্র আহ্বান করা হবে।”

সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তারের প্রশ্নের জবাবে বরিশাল আবদুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামকে আন্তর্জাতিকমানে উন্নীতকরণের কাজ চলমান রয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।