ঈদের ছুটিতে যে সূচিতে চলবে মেট্রোরেল

ঈদের ছুটির তিন দিন আগারগাঁও থেকে উত্তরা পর্যন্ত নয়টি স্টেশনেই মেট্রোরেল চলবে ২০ মিনিট পরপর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2023, 11:11 AM
Updated : 17 April 2023, 11:11 AM

ঈদের সরকারি ছুটিতে ঢাকায় মেট্রোরেল চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেড-ডিএমটিসিএল; তবে ঈদের দিনের সূচিতে পরিবর্তন আনা হয়েছে।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এন সিদ্দিক সোমবার এক সংবাদ সম্মেলনে জানান, ঈদের ছুটির মধ্যে আগামী ২০ থেকে ২৩ এপ্রিল মেট্রোরেল চলবে সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত। এর মধ্যে যেদিন ঈদ হবে, সেদিন সকালের পরিবর্তে দুপুর ২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে ট্রেন। 

এবার ৩০ রোজা হলে ঈদ হবে ২৩ এপ্রিল। সেক্ষেত্রে ঈদের পরদিনও সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলবে মেট্রোরেল।

ছুটির এই সময়ে আগারগাঁও থেকে উত্তরা পর্যন্ত নয়টি স্টেশনেই ২০ মিনিট পরপর ট্রেন ছাড়বে। সাধারণ সময়ে ট্রেন ছাড়ত ১০ মিনিট পরপর।   

মেট্রোরেলের সাপ্তাহিক ছুটির দিন মঙ্গলবার ট্রেন বন্ধ থাকবে বলে জানিয়েছেন এম এন সিদ্দিক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত অংশে ট্রেন চলাচল উদ্বোধন করেন। এরপর ধাপে ধাপে সবকটি স্টেশন খুলে দেওয়া হয়।

এম এন সিদ্দিক জানান, মেট্রোরেলের এই পথের (এমআরটি-৬) আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশের পারফরমেন্স টেস্ট শুরু হবে জুলাই মাস থেকে। তার আগে ঈদের ছুটির সময় মেট্রোরেলের সচিবালয় স্টেশনের এন্ট্রি এক্সিটের কাজ দ্রুত এগিয়ে নেওয়া হবে।

“মেট্রোরেলের সচিবালয় স্টেশনটি সচিবালয়ের কিছুটা ভেতরে পড়েছে। অফিস চলাকালে ওই স্টেশনের কাজ করা কঠিন। এ কারণে ঈদের ছুটির সময় জরুরি ভিত্তিতে সচিবালয় স্টেশনের এন্ট্রি এক্সিটের কাজ দ্রুত বাস্তবায়ন করা হবে। যাতে কাজটা এগিয়ে নেওয়া যায়।”

এমআরটি-৫ লাইনের কাজ আগামী জুলাই মাস থেকে শুরু করা যাবে বলেও আশা প্রকাশ করেন ডিএমটিসিএলের এমডি।

এমআরটি নর্থ নামে পরিচিত এ প্রকল্পটি সাভারের হেমায়েতপুর থেকে শুরু হয়ে গাবতলি-টেকনিক্যাল-মিরপুর ১- মিরপুর ১০- মিরপুর ১৪- কচুক্ষেত- বনানী-গুলশান২- নতুন বাজার-ভাটারা গিয়ে শেষ হবে।

পুরনো খবর 

মেট্রোরেল: আগারগাঁও-উত্তরা রুটের সব স্টেশন চালু

মেট্রোরেল চলার সময় দুই ঘণ্টা বাড়ছে

মেট্রোরেলের আরও দুই স্টেশন খুলল

মেট্রোরেলের মিরপুর-১০ স্টেশনও খুলল

মেট্রোরেলের পল্লবী পর্ব শুরু

ছুটির দিনে মেট্রোরেলে

মেট্রোরেলের উদ্বোধনে খুললো নতুন যুগের দুয়ার