এবার তাপপ্রবাহ প্রশমনের আভাস

ঢাকাসহ কয়েকটি এলাকায় বৃষ্টি হলেও কিছু জায়গায় মঙ্গলবারও মৃদু তাপপ্রবাহ ছিল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2023, 06:04 PM
Updated : 16 May 2023, 06:04 PM

ঘূর্ণিঝড় ‘মোখা’র আগে-পরে টানা তাপপ্রবাহে অস্বস্তিকর গরমের মধ্যে মঙ্গলবার সন্ধ্যায় হালকা বৃষ্টিতে স্বস্তি নেমেছে রাজধানীতে; বজ্র বৃষ্টিসহ ঝড়ো হাওয়াও ছিল।

গত রোববার ঝড়টি বাংলাদেশ-মিয়ানমার উপকূল অতিক্রম করার পর কিছু জায়গায় বৃষ্টিপাত হয়েছে। কিন্তু দেশের অনেক এলাকায় সেভাবে বৃষ্টি হয়নি। তাতে বিরাজমান তাপপ্রবাহ টানা দুই সপ্তাহ ধরে চলেছে।

রাজশাহী, নওগাঁ, মৌলভীবাজার, যশোর, কুষ্টিয়া অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ মঙ্গলবারও অব্যাহত ছিল। এদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রাজশাহীতে ৩৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়; ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বলেন, “রাজশাহী অঞ্চলসহ কিছু জায়গায় দুয়েকদিন তাপপ্রবাহ থাকবে। আবার ঢাকা, গোপালগঞ্জ, মাদারীপুরসহ অনেক এলাকায় বজ্রবৃষ্টি হচ্ছে। আগামী দু-তিন দিন পর বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে এবং তাতে তাপপ্রবাহ আরও প্রশমিত হবে।”

তিনি জানান, মঙ্গলবার সন্ধ্যা ৭ টা ৫৬ মিনিটে ঢাকা বিমানবন্দর এলাকায় ৭০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়ার রেকর্ড করা হয়েছে। রাত ৯ টা পর্যন্ত ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

ঘূর্ণিঝড় মোখা বাংলাদেশ ও মিয়ানমারের উপকূলবর্তী এলাকা পার করার পর সোমবার থেকে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে বলে আভাস দিয়েছিল আবহাওয়া বিভাগ।

তবে রোববার বিকালে ঢাকায় ঝড়ো হাওয়ার পর বৃষ্টির আভাস থাকলেও এর দুই দিন পর বৃষ্টির দেখা পেলেন নগরবাসী।

গত ২৪ ঘণ্টায় প্রায় সব বিভাগেই বৃষ্টি হয়েছে। এর মধ্যে সিলেটে সর্বোচ্চ ৬০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী ও রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

পরবর্তী পাঁচ দিন এই প্রবণতা অব্যাহত থাকতে পারে বলে জানানো হয়েছে আবহাওয়ার পূর্বাভাসে।

রাত ৭টা থেকে ১২ ঘণ্টা ঝড়ো হাওয়ার আভাস

আবহাওয়া অধিদপ্তর বিজ্ঞপ্তিতে বলেছে, মঙ্গলবার রাত থেকে আগামী ১২ ঘণ্টা রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, মাদারীপুর, ঢাকা, যশোর, কুষ্টিয়া, বরিশাল, পটুয়াখালী, খুলনা, নোয়াখালী, কুমিল্লা ও সিলেট অঞ্চলের উপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকে দুই নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্য এলাকাগুলোতেও একই দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আরও পড়ুন:

Also Read: মোখা:  ঝড় কেটে যাওয়ায় নামল সংকেত

Also Read: ঘূর্ণিঝড় মোখার প্রভাবে ঢাকাতেও হাওয়া, বৃষ্টির আভাস