হজ প্যাকেজে ‘এক খরচ তিনবার’, প্রধানমন্ত্রীকে স্মারকলিপি

‘মুক্তিযোদ্ধা প্রজন্ম পরিষদ’ বলছে, সরকার যে প্যাকেজ ঘোষণা করেছে, মোট ব্যয় হবে আরও বেশি। সব মিলিয়ে খরচ ৯ লাখ টাকা ছুঁয়ে ফেলবে বলেও মনে করে তারা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2023, 11:22 AM
Updated : 22 March 2023, 11:22 AM

ঘোষিত হজ প্যাকেজে এক খরচ তিনবার দেখানোর অভিযোগ আনা হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দেওয়া এক স্মারকলিপিতে।

হজের খরচ কমানো, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ ও কোরবানির পশুর চামড়ার ন্যায্যমূল্য নিশ্চিতে এই স্মারকলিপিটি দিয়েছে ‘মুক্তিযোদ্ধা প্রজন্ম পরিষদ’ নামে ধর্মভিত্তিক একটি সংগঠন।

তাদের দাবি, হজ যাত্রীদের খরচ ৪ লাখ ৫০ হাজার টাকা পুনঃনির্ধারণ করতে হবে।

স্মারকলিপিতে বলা হয়, হজযাত্রী বহনকারী বিমান সৌদি আরব থেকে খালি না এনে প্রবাসীদের বিশেষ ছাড় দিয়ে দেশে আসার সুযোগ দেওয়া হলে হজ যাত্রীদেরকে ১ লাখ টাকা অতিরিক্ত ব্যয় করতে হবে না।

হজ প্যাকেজে ভ্যাট ট্যাক্স বাতিল এবং বাড়ি ভাড়া, মোয়াল্লেম ফিসহ সৌদি আরবের খরচ কমাতে কূটনৈতিক চেষ্টা চালানো, অপ্রয়োজনীয় খরচ ও রাষ্ট্রের টাকায় হজ করানো বন্ধ এবং প্রয়োজনে ভর্তুকি দেওয়ার দাবিও জানানো হয়েছে এতে।

এবার সরকারি ব্যবস্থাপনায় হজে খরচ নির্ধারণ করা হয়েছে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। এ অঙ্ক গতবারের চেয়ে দেড় থেকে দুই লাখ টাকা বেশি, যা দেখে হজের ইচ্ছা পূরণ করতে পারছেন না বলে অনেকেই জানিয়েছেন।

এ নিয়ে নানা আলোচনা-সমালোচনার মধ্যে বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপিটি জমা দেওয়া হয়। একই দিন হজের ব্যয় ১১ হাজার ৭২৫ টাকা কমানোর ঘোষণা আসে।

সেখানে জানানো হয়, সরকারি ব্যবস্থাপনায় যারা ইতোমধ্যে নিবন্ধিত হয়েছেন, তাদের কমানো প্যাকেজ মূল্যের অর্থ আশকোনার হজ অফিস থেকে খাবারের মূল্য ফেরত দেওয়ার সময় একসঙ্গে দেওয়া করা হবে। এক্ষেত্রে হজযাত্রীরা খাবারের মূল্য বাবদ ৩৫ হাজার টাকা এবং ১১ হাজার ৭২৫ হাজার টাকাসহ মোট ৪৬ হাজার ৬২৫ টাকা ফেরত পাবেন।

‘মুক্তিযোদ্ধা প্রজন্ম পরিষদ’ বলছে, সরকার যে প্যাকেজ ঘোষণা করেছে, মোট ব্যয় হবে আরও বেশি। সব মিলিয়ে খরচ ৯ লাখ টাকা ছুঁয়ে ফেলবে বলেও মনে করে তারা।

স্মারকলিপিতে বলা হয়, হজ প্যাকেজের ১.৩ এ মক্কা, মদিনা, আরাফাহ, মুযদালেফা, মিনা-মক্কা পরিবহন ভাড়া ৩৫ হাজার ১৬২ টাকা দেখানো হয়েছে। আবার ১.৮ এ মক্কা, মদিনা, আরাফাহ, মুযদালেফা, মিনা-মক্কা পরিবহন ভাড়া-১৯ হাজার ৩৩৩ টাকা দেখানো হয়েছে। এর বাইরে ২ হাজার ৮৩৯ টাকা দেখানো হয়েছে বাস ভাড়া।

“এতে মনে হচ্ছে এবারের হজ্জ্ব প্যাকেজ একটি ভৌতিক হজ্জ প্যাকেজ। তাই এ হজ প্যাকেজের পরিবর্তন আবশ্যক’- বলা হয় স্মারকলিপিতে।