এমভি আবদুল্লাহ জাহাজে ১২ দস্যু, এখনো ‘অপারেশন আটলান্টার’ নজরে

ছিনিয়ে নেয়ার সময় এমভি আবদুল্লাহতে ২০ জন সশস্ত্র জলদস্যুর উপস্থিতি থাকলেও এখন জাহাজটিতে ১২ জন দস্যু আছে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2024, 03:55 AM
Updated : 15 March 2024, 03:55 AM

ভারত মহাসাগরে জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ এমভি আবদুল্লাহর উপর এখনো নজর রাখছে ইউরোপীয় ইউনিয়ন নেভাল ফোর্স-ইইউএনএভিএফওআর।

‘অপারেশন আটলান্টা’ হিসেবে কার্যক্রম চালিয়ে আসা সংস্থাটি বৃহস্পতিবার বাংলাদেশ সময় গভীর রাতে তাদের এক্স অ্যাকাউন্টে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানায়, ‘অপারেশন আটলান্টা’ বাংলাদেশি পতাকাবাহী পণ্যবাহী বাণিজ্যিক জাহাজ এমভি আবদুল্লাহর জলদস্যুতার শিকার হওয়ার ঘটনাটি এখনো অনুসরণ করছে।

ছিনিয়ে নেয়ার সময় এমভি আবদুল্লাহতে ২০ জন সশস্ত্র জলদস্যুর উপস্থিতি থাকলেও এখন জাহাজটিতে ১২ জন দস্যু আছে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

কিছুদিন আগে ওই অঞ্চলে এমভি রুয়েন নামের আরেকটি জাহাজ জলদস্যুতার শিকার হয়েছিল। ওই জাহাজটি যারা ছিনিয়ে নিয়েছিল সেই একই জলদস্যু গ্রুপ এমভি আবদুল্লাহর ঘটনায় জড়িত বলে ধারণা করছে ‘অপারেশন আটলান্টা’। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সোমালি উপকূলের উত্তর, দক্ষিণ আর মধ্য অঞ্চলে সোমালিয়ার জলদস্যুদের তিনটি সম্ভাব্য ক্যাম্প চিহ্নিত করা হয়েছে। এসব ক্যাম্প থেকেই জলদস্যুরা জাহাজ ছিনিয়ে নেয়ার অভিযানে সহায়তা করে থাকে।

‘অপারেশন আটলান্টা’ এমভি আবদুল্লাহকে ঘিরে তাদের কার্যক্রম এখনো চলছে উল্লেখ করে জানায়, ছিনতাই হওয়া জাহাজের পরিস্থিতি এখনো একই রকম আছে এবং জাহাজের নাবিকরা নিরাপদে আছে।

‘কার্যকর পদক্ষেপ’ নিতে অপারেশন আটলান্টা বাংলাদেশ ও সোমালি কর্তৃপক্ষ এবং ওই অঞ্চলের সমুদ্র নিরাপত্তায় কাজ করা অংশীদারদের সাথে যোগাযোগ রাখছে বলেও সর্বশেষ সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বৃহস্পতিবার বিকালে এমভি আবদুল্লাহর চিফ অফিসার আতিক উল্লাহ খান তার ছোট ভাইকে একটি অডিও বার্তা পাঠান।

তাতে আতিক উল্লাহ খান বলেন, দুটি নেভি জাহাজ আবদুল্লাহকে অনুসরণ করছে।

তিনি বলেন, “গতকাল (বুধবার) একটা নেভি জাহাজ আসছিল, আজকেও (বৃহস্পতিবার) একটা এসেছে। টোটাল দুইটা এসে আমাদের রেসকিউ করতে চাইছিল। বাট পসিবল না, কারণ ওরা তখন আমাদের মাথায় গান ধরে জিম্মি করে রাখে। নেভি জাহাজ ফ্রিগেট আসলে তারা আমদের জিম্মি করে।”

ভারত মহাসাগরে জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ বৃহস্পতিবার দুপুরে সোমালিয়া উপকূলে পৌঁছে।

তার আগে থেকেই একটি ইউরোপীয় জাহাজ থেকে আবদুল্লাহর ওপর নজর রাখার কথা জানায় ‘অপারেশন আটলান্টা’।

পূর্ব আফ্রিকা উপকূলে জলদস্যুতা নির্মূলে কাজ করে যাওয়া এই ইউরোপীয় নৌ নিরাপত্তা বাহিনী বুধবার গভীর রাতে (বাংলাদেশ সময়) এক বিবৃতিতে জানায়, ‘অপারেশন আটলান্টার’ অংশ হিসেবে তারা সোমালিয়া উপকূলে একটি জাহাজ মোতায়েন করেছে। ওই জাহাজটি বাংলাদেশি কার্গো জাহাজ আবদুল্লাহকে অনুসরণ করছে।

আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাত যাওয়া পথে গত মঙ্গলবার দুস্যদের কবলে পড়ে এমভি আবদুল্লাহ। কবির গ্রুপের মালিকানাধীন এসআর শিপিংয়ের জাহাজটি নৌপথে পণ্য পরিবহন করে।

দস্যুদের হাতে জিম্মি হওয়ার সময় এসআর শিপিং কর্তৃপক্ষ ও স্বজনদের সঙ্গে যোগাযোগও করেন নাবিকরা। মুক্তিপণ না দিলে দস্যুরা তাদের মেরে ফেলার হুমকিও দিয়েছে বলেও জানান।

তবে এখন পর্যন্ত জলদস্যুদের সঙ্গে যোগাযোগ করতে পারেনি বাংলাদেশ। বিকল্প হিসেবে ‘সেকেন্ড পার্টির’ মাধ্যমে তাদের উদ্ধারের চেষ্টা চলছে বলে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ জানিয়েছেন।

ইইউএনএভিএফওআর বুধবার তাদের প্রথম বিবৃতিতে জানিয়েছিল, এমভি আবদুল্লাহর ওপর নজর রাখার পাশাপাশি ‘কার্যকর পদক্ষেপ’ নেওয়ার জন্য অপারেশন আটলান্টার পক্ষ থেকে সোমালিয়া ও বাংলাদেশ সরকার এবং ভারতীয় নৌবাহিনীসহ সহযোগীদের সঙ্গে যোগাযোগ রাখছে তারা।

সেই কার্যকর পদক্ষেপ কী হতে পারে, তা স্পষ্ট করা না হলেও মাইক্রোব্লগিং সাইট এক্স এ আরেক পোস্টে ইইউএনএভিএফওআর তাদের যুদ্ধজাহাজ এবং সামরিক বিমান ‘অপারেশনের এলাকায়’ সরিয়ে নেওয়ার কথা জানিয়েছিল।

বাংলাদেশ মারচেন্ট মেরিন অফিসার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বৃহস্পতিবার দুপুরে জানানো হয়, জলদস্যুরা এমভি আবদুল্লাহর নিয়ন্ত্রণ নেওয়ার পর সেটি সোমালিয়ার দিকে নিয়ে যাচ্ছিল। বৃহস্পতিবার সেটি সোমালিয়ার গারাকাদ উপকূলের ২০ মাইল দূরে সাগরে নোঙ্গর ফেলে বলে তারা জানতে পেরেছে।

পরে জাহাজের মালিক এস আর শিপিং লাইনের মূল কোম্পানি কবির গ্রুপের মিডিয়া ফোকাল পার্সন মিজানুল ইসলাম জানান, বাংলাদেশ সময় বেলা ১টার দিকে এমভি আবদুল্লাহ সোমালিয়া উপকূলে পৌঁছেছে বলে তারা জানতে পেরেছেন।

Also Read: সোমালিয়া উপকূলে এমভি আবদুল্লাহ, নজর রাখছে ‘অপারেশন আটলান্টা’

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, স্যাটেলাইটের মাধ্যমে তারা জাহাজ তীরে পৌঁছানোর বিষয়ে নিশ্চিত হয়েছেন। পাশাপাশি নৌ পরিবহন মন্ত্রণালয় থেকেও জাহাজের মালিকপক্ষকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এক প্রশ্নের উত্তরে মিজানুল ইসলাম বলেন, ইইউএনএভিএফওআর এর একটি জাহাজ যে এমভি আবদুল্লাহকে অনুসরণ করছেন, সেটি তারা জানতে পেরেছেন। তবে বুধবার রাতে জাহাজ ঘিরে গোলাগুলির যে কথা শোনা যাচ্ছে, সে বিষয়ে তিনি কিছু জানেন না।

পরে বৃহস্পতিবার রাত পৌনে ৮টার দিকে এমভি আবদুল্লাহ সোমালিয়া উপকূল থেকে সাত মাইল দূরে অবস্থান করছিল বলে বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের (বিএমএমওএ) পক্ষ থেকে জানানো হয়।