ভুল চিকিৎসার চেয়ে চিকিৎসা না করা ভালো: স্বাস্থ্যমন্ত্রী

সামন্ত লাল সেন বলেন, হঠাৎ করে এমনি এমনি তো ওষুধের মূল্য অস্বাভাবিকভাবে বেড়ে যেতে পারে না।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2024, 04:33 PM
Updated : 27 Feb 2024, 04:33 PM

সব ধরনের ব্যবস্থা রয়েছে, এমন জায়গায় রোগীকে চিকিৎসা দেওয়া উচৎ বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন।

তিনি বলেছেন, সম্প্রতি খতনা করাতে গিয়ে দুই শিশুর মৃত্যুর দায় স্বাস্থ্যমন্ত্রী হিসেবে তিনি এড়াতে পারেন না।

মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নে সামন্ত লাল সেন বলেন, “আমি যেহেতু স্বাস্থ্য মন্ত্রণালয়ের মন্ত্রী সেজন্য দায় আমাকেই নিতে হবে। এ ধরনের ঘটনা যেন না ঘটে সেজন্য স্বাস্থ্য মন্ত্রণালয় কাজ করছে।

“আমি বলে দিয়েছি কোনো অবস্থাতেই কোনো অবৈধ ক্লিনিকে কাজ হবে না। আজকেও চার-পাঁচটি জায়গায় আমার লোকজন গিয়েছিল। তারা দেখে এসেছেন, আমাকে রিপোর্ট করেছেন। আমি নিজেও যেকোনো সময় যেকোনো জায়গায় চলে যাব।”

স্বাস্থ্যমন্ত্রী বলেন, “চিকিৎসার ব্যবস্থা সেখানেই করা উচিত, যেখানে প্রপার ফ্যাসিলিটিজ আছে, প্রপার পজিশন আছে। ভুল চিকিৎসার থেকে চিকিৎসা না করা ভালো।”

ওষুধের দাম কমানোর বিষয়ে সামন্ত লাল সেন বলেন, “ওষুধের মূল্য নিয়ে পত্র-পত্রিকায় নিয়মিত লেখালেখি হচ্ছে। হঠাৎ করে এমনি এমনি তো ওষুধের মূল্য অস্বাভাবিকভাবে বেড়ে যেতে পারে না।

“কেন বাড়ছে, কতটুকু বাড়ছে, তার যৌক্তিকতা কতটা, সে ব্যাপারে আমাদের খতিয়ে দেখা প্রয়োজন। আমি ওষুধ প্রশাসনের ডিজিকে ডেকেছি, বলেছি এটা কমানোর জন্য। কি করে কমাবে সেটা তারা আমাকে জানাবেন, আজকে তারা মিটিংয়ে বসেছেন। কিন্তু এটা কমাইতে হবে, এটা হলো আমার বক্তব্য।”

এ সময় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবিএম খুরশীদ আলম স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন।