ভোটের দিন পর্যটকদের নিরুৎসাহিত করছে ইসি

টানা তিন দিনের ছুটি পেয়ে যারা চট্টগ্রাম বা সিলেট অঞ্চলের দিকে বেড়াতে যাওয়ার জন্য ব্যাগ গুছাচ্ছেন, তাদের থামার পরামর্শ দিচ্ছে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2019, 02:12 PM
Updated : 15 March 2019, 02:21 PM

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে দেশের ১৭ জেলার ১১৭ উপজেলায় ভোট হবে ১৮ মার্চ। চট্টগ্রাম, কক্সবাজার, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, সিলেট ও মৌলভীবাজারের বিভিন্ন উপজেলাতেও ভোটের তারিখ রয়েছে সেদিন।

ভোট ঘিরে যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা থাকে বলে দুর্ভোগ এড়াতে সোমবার ওইসব এলাকা এড়িয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে নির্বাচন কমিশনের এক সতর্কবার্তায়।

ইসির সহকারী পরিচালক (জনসংযোগ) আশাদুল হক বলেন, “১৫ থেকে ১৭ মার্চ সরকারি ছুটি থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, সিলেট ও মৌলভীবাজারের ‌পর্যটন এলাকাগুলোতে বেশি সংখ্যক পর্যটক সমাগমের সম্ভাবনা রয়েছে।

“যানবাহন ও অন্যান্য কারণে পর্যটকটা যাতে কোনো সমস্যায় না পড়েন সেজন্য আগে থেকেই এসব এলাকায় যেতে আগ্রহী পর্যটকদের নিরুৎসাহিত করতে স্থানীয় পর্যটক সংস্থা, হোটেল, রেস্টহাউস ও সংশ্লিষ্ট অন্যান্য কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।”

দ্বিতীয় ধাপের ভোটকে সামনে রেখে রোববার মধ্যরাত থেকে সোমবার মধ্যরাত পর‌্যন্ত কিছু যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে। ভোটের দুদিন আগে থেকে ভোটের দিন মধ্যরাত পর্যন্ত মোটর সাইকেল চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে নির্বাচনী এলাকায়।

তবে জরুরি ও অনুমোদিত বাহনের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। সেইসঙ্গে জাতীয় মহাসড়কে এ নিষেধাজ্ঞা শিথিল থাকবে।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৪৬ জন

ইসির সহকারী সচিব আশফাকুর হমান জানান, ১৮ মার্চ মোট ১২৯ উপজেলায় ভোট হওয়ার কথা ছিল। এর মধ্যে একক পার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় ছয় উপজেলায় ভোটের দরকার পড়ছে না। আরও ৬ উপজেলার ভোট পিছিয়েছে। এজন্য ১১৭ উপজেলায় ভোট হবে সোমবার।

এ ধাপে তিনটি পদে ৪৬ জন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তাদের মধ্যে ২৩ জন চেয়ারম্যান, ১২ জন ভাইস চেয়ারম্যান এবং ১১ জন সংরক্ষিত পদের ভাইস চেয়ারম্যান।

দ্বিতীয় ধাপের উপজেলাগুলোয় প্রচার শেষ হচ্ছে শনিবার মধ্যরাতে। পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার-ভিডিপি, কোস্টগার্ড, আর্মড পুলিশ, ব্যাটালিয়ান আনসার থাকবে নির্বাচনী এলাকার শৃঙ্খলা রক্ষায়।

যেসব উপজেলায় ভোট

রংপুর বিভাগের ঠাকুরগাঁও, রংপুর, গাইবান্ধা এবং দিনাজপুর জেলার সব উপজেলা, রাজশাহী বিভাগের বগুড়া, নওগাঁ ও পাবনা জেলার সব উপজেলায় ভোট হবে সোমবার।

সিলেট বিভাগের সিলেট এবং মৌলভীবাজারের সব উপজেলা এবং ফরিদপুর জেলার সব উপজেলায় এদিন ভোট হবে।

এছাড়া চট্টগ্রাম বিভাগের উত্তর চট্টগ্রামের সব উপজেলা (সীতাকুণ্ড, সন্দ্বীপ, রাঙ্গুনিয়া, ফটিকছড়ি, রাউজান, মীরসরাই ও হাটহাজারী) রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবন জেলার সব উপজেলা এবং নোয়াখালীর হাতিয়া ও কক্সবাজারের চকরিয়া উপজেলায় এই ধাপে ভোট হবে।

এবার উপজেলার ভোট হচ্ছে পাঁচ ধাপে। এর মধ্যে প্রথম ধাপের ভোট শেষ হয়েছে ১০ মার্চ। নানা অনিয়মের কারণে সেদিন ২৮টি কেন্দ্রে ভোট বন্ধ করা হয়; গ্রেপ্তার করা হয় অন্তত তিনজন ভোটগ্রহণ কর্মকর্তাকে। তারপরও প্রথম ধাপের ভোটগ্রহণকে ‘মোটামুটি শান্তিপূর্ণ’ বলেছে নির্বাচন কমিশন।

দলীয় প্রতীকে এই প্রথম উপজেলা পরিষদ নির্বাচন হলেও বিএনপিসহ বেশিরভাগ দলের বর্জনের কারণে প্রথম দফার ভোটে লড়াইয়ের আমেজ দেখা যায়নি। সেদিন ভোট পড়ে ৪৩%। প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় প্রথমধাপে ২৮ জন বিনা ভোটে নির্বাচিত হন।

ইসির সিদ্ধান্ত অনুযায়ী, ২৪ মার্চ তৃতীয় ধাপে, ৩১ মার্চ চতুর্থ ধাপের উপজেলাগুলোতে হবে ভোট। পঞ্চম ও শেষ ধাপের ভোট হবে ১৮ জুন।