৪৬তম বিসিএস: প্রিলিমিনারির তারিখ পরিবর্তনের ভাবনা

যেদিন এ পরীক্ষা হওয়ার কথা, সেদিনই ময়মনসিংহ ও কুমিল্লা সিটি করপোরেশনের ভোট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2024, 04:44 PM
Updated : 26 Jan 2024, 04:44 PM

ছেচল্লিশতম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার জন্য আগামী ৯ মার্চ যে তারিখ ঘোষণা করা হয়েছে, তা পরিবর্তন করতে পারে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

ওইদিন ময়মনসিংহ সিটি করপোরেশন ও কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন আছে। আর বিভাগীয় শহর হিসেবে ময়মনসিংহে বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার কেন্দ্র থাকে। দুই সিটির অনেক ভোটার এ বিসিএসের পরীক্ষার্থীও।

এসব বিষয়কে মাথায় রেখে পরীক্ষার তারিখ পরিবর্তনের কথা ভাবছে পিএসসি।

জানতে চাইলে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আনন্দ কুমার বিশ্বাস বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা এ বিষয়টি জানি। আমাদের বিশেষ সভা আছে। সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হবে।

“চেয়ারম্যান স্যারসহ কমিশন এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। সিদ্ধান্ত হলে আমরা দ্রুত সে বিষয়ে সবাইকে জানিয়ে দেব।” 

গত ১৮ জানুয়ারি পিএসসি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছিল, আগামী ৯ মার্চ ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হবে।

এরপর গত সোমবার নির্বাচন কমিশন জানায়, ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচন এবং কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন হবে আগামী ৯ মার্চ।

এ সিদ্ধান্তের পরই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা তারিখ নিয়ে ধন্দে পড়েন চাকরিপ্রত্যাশীরা।

৪৬তম বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারের ৩ হাজার ১৪০টি শূন্য পদে নিয়োগ দেওয়া হবে।

এই বিসিএসের মাধ্যমে সাধারণ ক্যাডারে ৪৮৯ জন, প্রফেশনাল বা টেকনিক্যাল ক্যাডারে ২ হাজার ৭৪ জন (সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন, সহকারী প্রকৌশলী ৬৫ জন) ও সাধারণ শিক্ষায় ৫২০ জন ও কারিগরি শিক্ষায় ৫৭ জন সরকারি চাকরিতে নিয়োগ পাবেন।

Also Read: ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ৯ মার্চ

Also Read: ময়মনসিংহ ও কুমিল্লা সিটিতে ভোট ৯ মার্চ