আরেক মামলায় ফারাবীর সাজা

অভিজিৎ রায় হত্যা মামলায় যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত ফারাবীর আরেক মামলায় ৭ বছরের কারাদণ্ডাদেশ হয়েছে।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2023, 12:21 PM
Updated : 30 Jan 2023, 12:21 PM

লেখক-ব্লগার-অনলাইন অ্যাকটিভিস্ট হত্যাকাণ্ডে উসকানিদাতা হিসেবে চিহ্নিত শফিউর রহমান ফারাবীর আরেক মামলায় সাত বছরের কারাদণ্ড হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের এই মামলায় সোমবার এই দণ্ডাদেশ দেন ঢাকার সাইবার ট্রাইবুনালের বিচারক এ এম জুলফিকার হায়াত।

লেখক-ব্লগার অভিজিৎ রায় হত্যা মামলায় যাবজ্জীবন সাজা ভোগ করছেন ফারাবী। এই মামলায় রায়ের আগে তাকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়েছিল। রায়ের পর কারাগারে ফিরিয়ে নেওয়া হয়।

ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর (পিপি) নজরুল ইসলাম শামীম সাংবাদিকদের বলেন, রায়ে সাত বছরের কারাদণ্ডের পাশাপাশি ফারাবীকে ২০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়েছে। জরিমানা দিতে না পারলে তাকে আরও ৬ মাস কারাভোগ করতে হবে।

সোশাল মিডিয়ায় ধর্ম, রাষ্ট্র ও ব্লগারদের নিয়ে বিভিন্ন উস্কানিমূলক পোস্ট দেওয়ার অভিযোগে ঢাকার শেরেবাংলা নগর থানায় ২০১৪ সালের ২৩ জুলাই এই মামলাটি হয়েছিল।

তদন্ত করে ২০১৫ সালের ২০ অগাস্ট আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ। ২০১৬ সালের ১৮ ফেব্রুয়ারি ফারাবীর বিরুদ্ধে অভিযোগ গঠন করে আদালত। মোট ছয়জনের সাক্ষ্য শুনে বিচারক রায় দেন।

Also Read: অভিজিৎ হত্যায় ফারাবী গ্রেপ্তার

Also Read: রাজীব হত্যা হেফাজতের সূচনা: ফারাবী

Also Read: এক মামলায় খালাস ফারাবী

Also Read: সেই ফারাবী আবার

Also Read: যে কারণে ফারাবীর যাবজ্জীবন

যুক্তরাষ্ট্র প্রবাসী অভিজিৎ রায় খুন হয়েছিলেন ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির সামনে। সেই মামলার রায় হয় ২০২১ সালের ১৬ ফেব্রুয়ারি। তাতে ফারাবীকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনাল।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের সাবেক ছাত্র ফারাবীর বাড়ি ব্রাহ্মণবাড়িয়ায়।

২০১৩ সালে শাহবাগ আন্দোলনের কর্মী ব্লগার আহমেদ রাজীব হায়দারের জানাজা পড়ানোয় এক ইমামকে ফেইসবুকে হত্যার হুমকি দিয়ে তিনি গ্রেপ্তার হয়েছিলেন। পরে ওই মামলায় তিনি জামিনে মুক্তি পান।

ছয় মাস কারাগারে থেকে মুক্তি পাওয়ার পর ফারাবী তখন লিখেছিলেন- “আমার দৃষ্টিতে নাস্তিকরা হচ্ছে পোকামাকড় আর পোকামাকড়দের মরে যাওয়াই ভাল।”

পরে ওই বছরই কয়েকজন ব্লগার ও অনলাইন অ্যাক্টিভিস্টের নাম ও অনলাইন পরিচয় (নিক) উল্লেখ করে তাদের হত্যা করার জন্য র‌্যাব-পুলিশ-সেনাবাহিনীর প্রতি আহ্বান জানান এই বিতর্কিত ব্লগার।

অভিজিৎ রায় জীবিত থাকাবস্থায় বিক্রির জন্য রাখা তার একটি বই ওয়েবসাইট থেকে সরাতেও হুমকি দিয়েছিলেন ফারাবী।