রামনাথ বিশ্বাসের বাড়ি উদ্ধারে সাইকেল শোভাযাত্রা যাবে বানিয়াচংয়ে

প্রতীকী অনশনও হবে বানিয়াচং শহীদ মিনারে।

নিজস্ব প্রতিবেদকহবিগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2022, 01:11 PM
Updated : 25 Sept 2022, 01:11 PM

ভূ পর্যটক রামনাথ বিশ্বাসের আদি বাড়ি দখলদারদের কাছ থেকে উদ্ধারের দাবি ক্রমে জোরাল হয়ে উঠেছে।

আগামী ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবসে সারাদেশের সাইক্লিস্টরা হবিগঞ্জ শহরের টাউন হল থেকে সাইকেল চালিয়ে যাবেন বানিয়াচংয়ের বিদ্যাভূষণ পাড়ায় রামনাথের বাড়িতে। অনশন কর্মসূচি পালিত হবে বানিয়াচং শহীদ মিনারে।

সম্প্রতি ওই বাড়ি দেখতে গিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের স্পেশাল অ্যাসাইনমেন্ট এডিটর রাজীব নূরসহ সাংবাদিকরা দখলদারদের হামলার শিকার হওয়ার পর ঘটনাটি দেশজুড়ে আলোচনা তোলে। এর পরিপ্রেক্ষিতে বাড়িটি দখলমুক্ত করার দাবি তুলেছে বিভিন্ন সংগঠন।

গঠিত হয়েছে ‘ভূপর্যটক রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণ কমিটি’। তাদের সঙ্গে সংহতি রেখে রামনাথ বিশ্বাসের ভ্রমণ-ইতিহাস নতুন প্রজন্মের তুলে ধরতে সাইকেল শোভাযাত্রার কর্মসূচি পালন করছে বাংলাদেশ ট্রাভেল রাইটার্স অ্যাসোসিয়েশন।

রোববার বিকালে হবিগঞ্জ প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে সাইকেল শোভাযাত্রার কর্মসূচি ঘোষণা করা হয়।

Also Read: রামনাথ বিশ্বাসের স্মৃতি রক্ষার দায়িত্ব সরকারের: শত নাগরিকের বিবৃতি

সংবাদ সম্মেলনে ‘রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণ’ কমিটির যুগ্ম আহ্বায়ক নাট্যকার রুমা মোদক বলেন, রামনাথ হবিগঞ্জের গৌরব। তিনি বাইসাইকেল দিয়ে বিশ্ব ভ্রমণ করেছেন কয়েকবার। শুধু বিশ্ব ভ্রমণই নয়, একই সাথে তিনি লিখেছেন ভ্রমণ বিষয়ক অন্তত ৩০টি বই।

১৯৪৭ সালে ভারত ভাগের সময় থেকে রামনাথ স্থায়ীভাবে কলকাতায় বসবাস শুরু করেন। ১৯৫৫ সালে সেখানেই তিনি মারা যান। এরপর তার হবিগঞ্জের বাড়িটি বেদখল হয়ে পড়ে। আব্দুল ওয়াহেদ মিয়া নামে এক ব্যক্তি এখন বাড়িটির দখল নিয়ে আছেন।

রুমা মোদক বলেন, “আব্দুল ওয়াহেদ একজন আলবদর পরিবারের সদস্য। তিনি এক সময় জামায়াত-বিএনপির সাথে জড়িত ছিলেন। কিন্তু বাড়িটি দখলে রাখতে তিনি আওয়ামী লীগে যোগদান করেন এবং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি বনে যান।

“দলীয় পরিচয়ের জোরে রামনাথের বাড়ি দেখতে যাওয়া পর্যটক, বাইসাইকেল রাইডার ও সাংবাদিকের উপর বিভিন্ন সময় হামলা চালিয়েছেন। সর্বশেষ গত ১১ সেপ্টেম্বর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের স্পেশাল অ্যাসাইনমেন্ট এডিটর রাজীব নূরসহ চার সাংবাদিক নিগৃহীত হয়েছেন দখলদার ওয়াহেদ ও তার পুত্রদের হাতে।”

রাজীব নূর ও স্থানীয় সাংবাদিক মোশাহেদ মিয়া, তৌহিদ মিয়া ও আলমগীর রেজার উপর হামলার পর ওয়াহেদকে আওয়ামী লীগ থেকে পদচ্যুত করা হয়।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের উপর হামলার ঘটনারও নিন্দা এবং জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়।

রুমা মোদক বলেন, “আমরা চাই, রামনাথের বাড়িটি দখলমুক্ত করে সেখানে একটি বিশেষায়িত পাঠাগার ও সাইকেল মিউজিয়াম গড়ে তোলা হোক। তাই আগামী ২৭ সেপ্টেম্বর পর্যটন দিবসে একটি বাইসাইকেল শোভাযাত্রা কর্মসুচি পালন করব। হবিগঞ্জ শহরের টাউন হল থেকে সাইকেল চালিয়ে বানিয়াচংয়ে রামনাথের বাড়ি পর্যন্ত যাবেন।”

মঙ্গলবার সকাল ১১টায় বানিয়াচং শহীদ মিনারে সাংবাদিক দেবব্রত চক্রবর্তী বিষ্ণু প্রতীকী অনশনে বসবেন। বাইসাইকেল শোভাযাত্রাটি রামনাথের বাড়ি বিদ্যাভূষণ পাড়া ঘুরে এসে বানিয়াচং শহীদ মিনারে বিকাল ৪টায় সমাবেশে পরবর্তী কর্মসূচি ঘোষণা করবে।

এসব কর্মসূচির আগে সোমবার বিকেল ৪টায় বানিয়াচংয়ে ১ নম্বর ইউনিয়ন পরিষদ মিলনায়তনে সাংবাদিক ও সুধীজনের সঙ্গে মতবিনিময় সভা হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কমিটির আহবায়ক ভূপর্যটক ও লেখক আশরাফুজ্জামান উজ্জ্বল, যুগ্ম আহ্বায়ক কবি শাহেদ কায়েস, ভূপর্যটক রামনাথ বিশ্বাস ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক টিপু চৌধুরী।

সংবাদ সম্মেলনে বলা হয়, কলকাতায় রয়েছে ‘রামনাথ বিশ্বাস সড়ক’, অথচ নিজভূমে তিনি হয়ে গেছেন ‘পরবাসী’।

আশরাফুজ্জামান উজ্জ্বল বলেন, “রামনাথ বিশ্বাস সাইকেলে করে পৃথিবী ঘুরে বেড়িয়ে আসার পর বানিয়াচংয়ে এক সভায় বলেছিলেন, ‘বাইন্ন্যাইচং আমার দুইন্ন্যাই’। অথচ বানিয়াচংয়ে তার বাড়িটি দখল করে রাখা হয়েছে। আসুন আমরা সবাই মিলে রামনাথের বসতভিটা দখলমুক্ত করে রামনাথকে তার বানিয়াচং ফিরিয়ে দিই, রামনাথকে তার দুনিয়া ফিরিয়ে দিই।”

Also Read: হবিগঞ্জে রামনাথ বিশ্বাসের বাড়িতে সাংবাদিকদের উপর ‘দখলদারদের’ হামলা

Also Read: রামনাথের বাড়ির ‘দখলদার’ ওয়াহেদকে আওয়ামী লীগ থেকে ‘বহিষ্কারের উদ্যোগ’

কবি শাহেদ কায়েস বলেন, “আমরা রামনাথ বিশ্বাসের বাড়ি দখলমুক্ত করার বিষয়টি সরকারের নজরে আনার জন্য বেশ কিছু কর্মসূচি করতে যাচ্ছি। আশা করব, সরকার এই বিষয়ে কার্যকর পদক্ষেপ নেবে।”

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “রামনাথের বসতভিটা উদ্ধারের জন্য আমাদের আন্দোলন চলমান থাকবে। আমাদের কমিটিতে কয়েকজন আইনজীবীও রয়েছেন, তারা বিষয়টির আইনি দিক নিয়ে কাজ করছেন। আমরা প্রয়োজনে উচ্চ আদালতে যাব। সবাইকে সঙ্গে নিয়ে রামনাথের বসতভিটা পুনরুদ্ধারের এই লড়াই অব্যাহত রাখব।”

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন হবিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রাশেদ আহমদ খান, দৈনিক ইত্তেফাকের জেলা প্রতিনিধি মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, ডিবিসি নিউজের মো. ফজলুর রহমান, হবিগঞ্জ টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুল হালীম, মাছরাঙা টেলিভিশনের প্রতিনিধি চৌধুরী মাসুদ আলী ফরহাদ, একাত্তর টেলিভিশনের প্রতিনিধি শাকিল চৌধুরী, দ্য ডেইলি স্টারের মাসুক হৃদয় ও দৈনিক ইত্তেফাক অনলাইনের প্রতিবেদক ইফতেয়ার রিফাত।

দিনাজপুর থেকে আসছেন রূপম

রামনাথ বিশ্বাসের বাড়ি পুনরুদ্ধারের দাবিতে আয়োজিত সাইকেল শোভাযাত্রায় যোগ দিতে দিনাজপুর থেকে হবিগঞ্জ যাচ্ছেন উন্নয়নকর্মী মুস্তাফিজুর রহমান রূপম।

কেন এত দূর থেকে আসছেন- জানতে চাইলে তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “রামনাথ বিশ্বাস বিশ্বের সেরা ১০ জন ভূ-পর্যটকদের একজন। তার বাড়ি দখলমুক্ত করার এই আন্দোলন আমাদের সকলের। এই আন্দোলন ভবিষ্যৎ প্রজন্মকে ইতিহাস সংরক্ষণে সচেতন করবে।”

দিনাজপুরের বেসরকারি উন্নয়ন সংস্থা ‘ভাবনা’র প্রধান নির্বাহী রূপম রোববার সকালে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে তার সাইকেলটিকে হবিগঞ্জে পাঠিয়ে দেন। নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দর থেকে সোমবার বিমানে ঢাকা আসবেন তিনি। এরপর ট্রেনে যাবেন হবিগঞ্জ।

কড়া সম্প্রদায়কে বিলুপ্তির হাত থেকে রক্ষায় কাজ করছে ভাবনা। এই সম্প্রদায়ের মাত্র ২৮টি পরিবার রয়েছে দিনাজপুরের বিরল উপজেলার ঝিনাইকুড়ি গ্রামে।

সাইকেল শোভাযাত্রায় অংশ নিতে রূপম ছাড়াও ব্রাহ্মণবাড়িয়া, ঢাকা, নবীগঞ্জসহ বিভিন্ন জায়গা থেকে সাইক্লিস্টরা জড়ো হচ্ছেন হবিগঞ্জে। হবিগঞ্জের নবীগঞ্জ লাল-সবুজ সাইক্লিং ক্লাবের সভাপতি মাজহারুল ইসলাম তারেক এবং ব্রাহ্মণবাড়িয়ার ওয়াহিদ শামীমের নেতৃত্বে সাইক্লিস্টরা যোগ দিবেন এই শোভাযাত্রায়।