শিক্ষার্থীদের সময় কেড়ে নিলেও জবাবদিহি নেই: অধ্যাপক আলমগীর

“উন্নত বিশ্বে যখন শিক্ষার একটি স্তর থেকে আরেকটি স্তরে যাওয়া হয়, তখন সময় নষ্ট হয় না," বলেন তিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2023, 07:41 PM
Updated : 28 March 2023, 07:41 PM

দেশে শিক্ষার এক স্তর থেকে আরেক স্তরে যেতে শিক্ষার্থীদের বেশ সময় নষ্ট হচ্ছে বলে মনে করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক আলমগীর।

তিনি বলেছেন, "উচ্চ মাধ্যমিক শেষ করে শিক্ষার্থীরা যখন বিশ্ববিদ্যালয়ে যায়, তখন তাদের একটি বছর কেড়ে নেওয়া হয়। তখন এটা নিয়ে আমাদের জবাবদিহি করতে হয় না। এই ছোট ছোট পলিসি নিয়ে কাজ করতে হবে আমাদের।"

মঙ্গলবার রাজধানীতে এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন-ইরাব আয়োজিত ইফতার অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

অধ্যাপক আলমগীর বলেন, "আমরা শিক্ষা নিয়ে অনেক পরিকল্পনা করি, কিন্তু তা বাস্তবায়ন করতে পারি না। উন্নত বিশ্বে যখন শিক্ষার একটি স্তর থেকে আরেকটি স্তরে যাওয়া হয়, তখন সময় নষ্ট হয় না।"

দেশের শিক্ষা খাতকে এগিয়ে নিতে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের জন্য অনুষ্ঠানে সাংবাদিকদের প্রতি আহ্বান জানান শিক্ষামন্ত্রী দীপু মনি।

তিনি বলেন, "বাংলাদেশের এগিয়ে যাওয়ার অন্যতম অংশীদার আমাদের শিক্ষা পরিবার। আপনারা সব ক্ষেত্রে বস্তুনিষ্ঠতা ও ইতিবাচকতা নিয়ে পাশে থাকবেন, সেই আশাবাদ ব্যক্ত করছি।"

ইরাব সভাপতি মীর মোহাম্মদ জসিমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফারুক হোসাইনের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউজিসি সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মশিউর রহমান, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম, দৈনিক সমকালের সম্পাদক মোজাম্মেল হোসেন, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার, মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কায়সার আহমেদ।