আদর্শের সেই বই কলকাতায় না নিতে প্রকাশক সমিতির চিঠি

ওই বই নিয়ে জটিলতায় একুশে বইমেলায় স্টল বরাদ্দ পায়নি আদর্শ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2023, 09:20 AM
Updated : 30 Jan 2023, 09:20 AM

একুশে বইমেলায় স্টল বরাদ্দ না পাওয়া প্রকাশনা সংস্থা আদর্শকে এবার কলকাতা বইমেলায় ‘বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে’ বইটি প্রদর্শন ও বিক্রি না করতে চিঠি দিয়েছে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি।

আদর্শর প্রধান নির্বাহী ও স্বত্বাধিকারী মাহাবুব রাহমান সোমবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমি সমিতির চিঠি পেয়েছি। এ বিষয়ে এখন কোনো মন্তব্য করব না।”

সমিতির অফিস নির্বাহী আবদুল্লাহ আল মাহমুদ চৌধুরীর সাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, “আদিষ্ট হয়ে আপনার সদয় অবগতি এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জানানো যাচ্ছে যে, আপনার প্রকাশনা প্রতিষ্ঠান ‘আদর্শ’ থেকে প্রকাশিত ‘বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে’ লেখক- ফাহাম আব্দুস সালাম এর বইটি ৪৬তম কলকাতা আন্তর্জাতিক পুস্তক মেলা ২০২৩-এ প্রদর্শন ও বিক্রয় করা থেকে বিরত থাকার জন্য বলা হল।”

চিঠির বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির অফিস নির্বাহী আবদুল্লাহ আল মাহমুদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এটা সমিতির সিদ্ধান্ত। আমরা চিঠির মাধ্যমে আদর্শকে জানিয়েছি।”

‘বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে’ বইটির লেখক ফাহাম আব্দুস সালাম বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বড় মেয়ে শামারুহ মির্জার স্বামী। ওই বইটি প্রকাশের কারণে আদর্শকে এবারের একুশে বইমেলায় স্টল বরাদ্দ দেওয়া হয়নি বলে অভিযোগ করেছিলেন প্রকাশ মাহাবুব রাহমান।

আপত্তি ওঠার পর বিতর্কিত বই মেলায় ‘প্রদর্শন না করার শর্ত’ মেনে নিয়ে স্টল বরাদ্দের আবেদন করেছিল আদর্শ। কিন্তু রোববার বিকালে বইমেলা পরিচালনা কমিটির সভায় আগের সিদ্ধান্ত বহাল রাখার সিদ্ধান্ত হয়; পরে চিঠি দিয়ে আদর্শকে তা জানিয়ে দেওয়া হয়।

চিঠিতে বাংলা একাডেমি জানায়, “সবদিক বিবেচনা করে বইমেলা পরিচালনা কমিটি সর্বসম্মতিক্রমে আদর্শ এর অনুকূলে স্টল বরাদ্দ প্রদান না করার পূর্বের সিদ্ধান্ত বহাল রেখেছে।”

বিষয়টি নিয়ে উচ্চ আদালতে যাবেন জানিয়ে মাহাবুব রাহমান রোববার রাতে বলেছিলেন, “আমি আইনজীবীর সাথে পরামর্শ করে পরবর্তী করণীয় চূড়ান্ত করব। আমি আইনের আশ্রয় নেব। বাংলা একাডেমি এমন অসাংবিধানিক আচরণ করতে পারে না।”

বইটি নিয়ে আপত্তির বিষয়ে বাংলা একাডেমি বলছিল, “‘আদর্শ’ এর বিতর্কিত বইটির ১৫ নং পৃষ্ঠায় বাঙালি জাতিসত্তা; ১৬ নং পৃষ্ঠায় বিচার বিভাগ, মাননীয় বিচারপতিগণ, বাংলাদেশের সংবিধান, বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় সদস্যবৃন্দ; ২০ নং পৃষ্ঠায় বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ এবং ৭১ নং পৃষ্ঠায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে অশ্লীল, রুচিগর্হিত, কটাক্ষমূলক বক্তব্য প্রদান করা হয়েছে।

“উপর্যুক্ত বক্তব্য বাংলাদেশের সংবিধানের ৩৯(২) অনুচ্ছেদে বর্ণিত মত-প্রকাশের স্বাধীনতা, যুক্তিসঙ্গত বিধিনিষেধ সাপেক্ষে বাক ও ভাব-প্রকাশের স্বাধীনতার অধিকারের পরিপন্থি। যারা গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে এ বিষয়ে বাংলা একাডেমির প্রতি নিন্দা জ্ঞাপন করেছেন, আমাদের বিশ্বাস তারা এ বিতর্কিত বইটি পাঠ করেননি অথবা পাঠ করলেও বাংলাদেশের সংবিধানের ৩৯(২) এর মর্মার্র্থ অনুধাবন করতে সক্ষম হননি।”

Also Read: আবেদন খারিজ, বইমেলায় স্টল বরাদ্দ পাচ্ছে না ‘আদর্শ’

Also Read: কোন যুক্তিতে বইমেলায় স্টল দেওয়া হল না, জানতে চান ‘আদর্শ’র কর্ণধার

Also Read: কোন যুক্তিতে বইমেলায় স্টল দেওয়া হল না, জানতে চান ‘আদর্শ’র কর্ণধার