চাঁদ দেখা নিয়ে অগ্রিম খবরে বিভ্রান্ত হবেন না: ইসলামিক ফাউন্ডেশন

চাঁদ দেখা নিয়ে আবহাওয়া অধিদপ্তরের ‘অগ্রিম খবরে’ বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2023, 11:17 AM
Updated : 20 April 2023, 11:17 AM

ঈদুল ফিতর উপলক্ষে শাওয়াল মাসের চাঁদ দেখা নিয়ে আবহাওয়া অধিদপ্তরের বরাতে সংবাদ মাধ্যমে যে খবর এসেছে তাতে ‘বিভ্রান্ত না হওয়ার’ আহ্বান জানিয়েছে ইসলামি ফাউন্ডেশন।

বৃহস্পতিবার এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলেছে, “কয়েকটি পত্রিকায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের তথ্যের বরাতে ‘ঈদের চাঁদ দেখা যাবে শুক্রবার সন্ধ্যায়’ মর্মে নিশ্চিত করে সংবাদ পরিবেশিত হয়েছে, যা ইসলামিক ফাউন্ডেশনের নজরে এসেছে।

“…চাঁদ দেখা নিয়ে এ ধরনের ‘অগ্রিম, বিভ্রান্তিকর এবং এখতিয়ার বহির্ভূত’ সংবাদ পরিবেশন থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানানো যাচ্ছে। একই সঙ্গে এ ধরনের সংবাদে বিভ্রান্ত না হওয়ার জন্য বিনীত অনুরোধ জানানো যাচ্ছে।”

ইসলামিক ফাউন্ডেশন ‘চাঁদ দেখার একমাত্র দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ’ উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, সংবাদমাধ্যমের প্রতিবেদনগুলোতে আবহাওয়াবিদ জনাব সাঈদ আহমেদ চৌধুরী সই করা বিজ্ঞপ্তির বরাতে বলা হয়েছে, আগামী ২১ এপ্রিল সন্ধ্যা ৬টা ২৫ থেকে ৭টা পর্যন্ত সময়ে শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে।

“আবহাওয়া অধিদপ্তরের পরিচালক জাতীয় চাঁদ দেখা কমিটির একজন সম্মানিত সদস্য। এছাড়া কমিটিতে মহাকাশ গবেষণা কেন্দ্রের পরিচালক, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাবৃন্দ এবং দেশের বিজ্ঞ আলেম-ওলামাগণ সদস্য হিসেবে রয়েছেন।

“সারাদেশ থেকে জেলা প্রশাসকগণের নেতৃত্বে গঠিত জেলা চাঁদ দেখা কমিটির নিকট থেকে প্রাপ্ত তথ্য বিচার বিশ্লেষণ করে জাতীয় চাঁদ দেখা কমিটি চাঁদ দেখার বিষয়ে সিদ্ধান্ত ঘোষণা করে থাকে। এই কমিটি মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক অনুমোদিত।

“ফলে চাঁদ দেখা নিয়ে ‘অগ্রিম, বিভ্রান্তিকর এবং এখতিয়ার বহির্ভূত’ সংবাদ পরিবেশন থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানানো যাচ্ছে।”

শুক্রবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা রয়েছে। ওই দিন সারাদেশ থেকে চাঁদ দেখার সংবাদ প্রাপ্তির সাপেক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান ঈদুল ফিতর উদযাপনের চূড়ান্ত তারিখ ঘোষণা করবেন বলে জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রনমিক্যাল সেন্টারের বরাত দিয়ে আরবের সংবাদমাধ্যমগুলো তিন দিন আগে খবর দেয়, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বৃহস্পতিবার শাওয়াল মাসের চাঁদ দেখতে পাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। সে ক্ষেত্রে শুক্রবার চাঁদ দেখা যেতে পারে এবং শনিবার আরবে ঈদ হতে পারে।

সাধারণত সৌদি আরবের একদিন পর বাংলাদেশে রোজা শুরু হয় এবং ঈদ হয়। কিন্তু বাংলাদেশের আবহাওয়া অফিস বুধবার জানায়, ‘চাঁদের অবস্থানগত কারণে আকাশ মেঘমুক্ত থাকা সাপেক্ষে’ শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশে নতুন চাঁদ দেখা যাওয়ার ‘সম্ভাবনা রয়েছে’। সেক্ষেত্রে বাংলাদেশেও ঈদ হবে শনিবার।

সে কারণে এবার আরবে আর বাংলাদেশে এক দিনে ঈদ হবে কি না, তা নিয়ে আলোচনা চলছে সামাজিক যোগাযোগের মাধ্যমে। বিভিন্ন সংবাদমাধ্যমেও এ নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

বিষয়টি নজরে আসায় ইসলামিক ফাউন্ডেশন বিবৃতি দিয়ে এ ধরনের খবরে বিভ্রান্ত না হওয়ার জন্য সবার প্রতি আহ্বান জানাল। 

আরও পড়ুন-

Also Read: রোজার ঈদ কবে, উত্তর মিলবে শুক্রবার

Also Read: আরবে শনিবার ঈদের চাঁদ দেখার সম্ভাবনা নেই: আইএসি