রোজার ঈদ কবে, উত্তর মিলবে শুক্রবার

এবার আরবে আর বাংলাদেশে এক দিনে ঈদ হবে কি না, তা নিয়ে আলোচনা চলছে সামাজিক যোগাযোগের মাধ্যমে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2023, 08:34 AM
Updated : 20 April 2023, 08:34 AM

এক মাস রোজা শেষে মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর কবে হবে, তা জানা যাবে শুক্রবার।

সেদিন সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে ঈদুল ফিতরের তারিখ নির্ধারণ ও শাওয়াল মাসের চাঁদ দেখার তথ্য পর্যালোচনায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা হবে।

ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সভাপতিত্ব করবেন বলে বৃহস্পতিবার ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বাংলাদেশের আকাশে শুক্রবার শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে ২৯ দিন রোজা শেষে শনিবার ঈদ হবে। আর চাঁদ দেখা না গেলে পুরো ৩০ দিন রোজা শেষে ঈদ হবে রোববার।

বাংলাদেশে আকাশে কোথাও চাঁদ দেখা গেলে ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ নম্বরে ফোনে অথবা ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসারকে জানাতে অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রনমিক্যাল সেন্টারের বরাত দিয়ে আরবের সংবাদমাধ্যমগুলো তিন দিন আগে খবর দেয়,সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বৃহস্পতিবার  শাওয়াল মাসের চাঁদ দেখতে পাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। সে ক্ষেত্রে শুক্রবার চাঁদ দেখা যেতে পারে এবং শনিবার আরবে ঈদ হতে পারে।

সাধারণত সৌদি আরবের একদিন পর বাংলাদেশে রোজা শুরু হয় এবং ঈদ হয়। কিন্তু বাংলাদেশের আবহাওয়া অফিস বলছে, ‘চাঁদের অবস্থানগত কারণে আকাশ মেঘমুক্ত থাকা সাপেক্ষে’ শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশে নতুন চাঁদ দেখা যাওয়ার ‘সম্ভাবনা রয়েছে’। সেক্ষেত্রে বাংলাদেশেও ঈদ হবে শনিবার। 

সে কারণে এবার আরবে আর বাংলাদেশে এক দিনে ঈদ হবে কি না, তা নিয়ে আলোচনা চলছে সামাজিক যোগাযোগের মাধ্যমে। বিভিন্ন সংবাদমাধ্যমেও এ নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

বিষয়টি নজরে এসেছে জানিয়ে ইসলামিক ফাউন্ডেশন বৃহস্পতিবার বিবৃতি দিয়ে এ ধরনের খবরে বিভ্রান্ত না হওয়ার জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছে।  

 বিবৃতিতে বলা হয়, “হিজরি সনের চাঁদ দেখা এবং এ বিষয়ে সিদ্ধান্ত প্রদানের জন্য জাতীয় চাঁদ দেখা কমিটি একমাত্র দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ। আবহাওয়া অধিদপ্তরের পরিচালক জাতীয় চাঁদ দেখা কমিটির একজন সম্মানিত সদস্য। এ ছাড়াও কমিটিতে মহাকাশ গবেষণা কেন্দ্রের পরিচালক, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাবৃন্দ এবং দেশের বিজ্ঞ আলেম ওলামাগণ সদস্য হিসেবে রয়েছেন।

 “সারাদেশ থেকে জেলা প্রশাসকগণের নেতৃত্বে গঠিত জেলা চাঁদ দেখা কমিটির নিকট থেকে প্রাপ্ত তথ্য বিচার বিশ্লেষণ করে জাতীয় চাঁদ দেখা কমিটি চাঁদ দেখার বিষয়ে সিদ্ধান্ত ঘোষণা করে থাকে । এই কমিটি মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক অনুমোদিত।” 

 চাঁদ দেখা নিয়ে ‘অগ্রিম, বিভ্রান্তিকর এবং এখতিয়ার বহির্ভূত’ সংবাদ পরিবেশন থেকে বিরত থাকার জন্য সংবাদমাধ্যমগুলোকেও অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।