ট্রেনের সামনে সিসি ক্যামেরা বসানোর সুপারিশ

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে বাংলাদেশ রেলওয়ের গৃহীত কার্যক্রম, যাত্রী সেবা ও টিকিট ব্যবস্থাপনা এবং ধিরাশ্রম কন্টেইনার ডিপো নির্মাণের অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয় বৈঠকে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2024, 01:56 PM
Updated : 20 March 2024, 01:56 PM

ট্রেনের সামনে ক্লোজড সার্কিট ক্যামেরা বসানো এবং সেন্সরের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে ট্রেন বন্ধ হয়ে যাওয়ার প্রযুক্তি চালু করতে সুপারিশ করেছে সংসদীয় কমিটি। 

বুধবার জাতীয় সংসদে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। 

কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে কমিটির দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হয়।  

কমিটির সদস্য মন্ত্রী মো. জিল্লুল হাকিম, শফিকুল ইসলাম শিমুল, মুহাম্মদ সাইফুল ইসলাম, মো. শফিকুর রহমান ও মোছা. নুরুন নাহার বেগম বৈঠকে অংশ নেন। 

সংসদ সচিবালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে ট্রেন দুর্ঘটনার কারণ উদঘাটনে ট্রেনের সামনে ক্লোজড সার্কিট ক্যামেরা বসানো এবং সেন্সর সিস্টেম চালুর মাধ্যমে দুর্ঘটনার আগেই স্বয়ংক্রিয়ভাবে ট্রেন বন্ধ হওয়ার প্রযুক্তি চালু করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়। 

এছাড়া আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে বাংলাদেশ রেলওয়ের গৃহীত কার্যক্রম, যাত্রী সেবা ও টিকিট ব্যবস্থাপনা এবং ধিরাশ্রম কন্টেইনার ডিপো নির্মাণের অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয় বৈঠকে। 

রাজশাহী রেল স্টেশনে এক তলা ভবনের পাইলিং পরবর্তী নির্মাণকাজ বন্ধ থাকার বিষয়টি তদন্তে কমিটির সদস্য মো. শফিকুর রহমানকে আহবায়ক, মুহাম্মদ সাইফুল ইসলাম ও মোছা. নুরুন নাহার বেগমকে সদস্য করে একটি সাব কমিটি গঠন করা হয়। 

ট্রেনের অনলাইন টিকেটিংয়ে সহজ ডটকমের সঙ্গে চুক্তি অনুযায়ী যন্ত্রপাতি সরবরাহের কাজ কত শতাংশ সম্পন্ন হয়েছে তার হালনাগাদ তথ্য আগামী বৈঠকে দেওয়া এবং বাকি কাজ আগামী ২দুই মাসের মধ্যে শেষ করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ারও সুপারিশ করা হয় বৈঠকে। 

রেলের জমির পরিমাণ, লিজকৃত জমির পরিমাণ এবং জমিগুলো কীভাবে ও কার মাধ্যমে ব্যবহৃত হচ্ছে তার হালনাগাদ তথ্য আগামী বৈঠকে দিতে বলা হয়েছে। 

বৈঠকে সম্প্রতি কুমিল্লার নাঙ্গলকোটের হাসানপুর রেলস্টেশনের কাছে ট্রেনের বগি লাইনচ্যূত হওয়ার ঘটনা সরেজমিনে পরিদর্শনের সুপারিশ করা হয়। 

রেলপথ মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।