শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসায় বিশ্ব নেতারা

রাজা চার্লসের অভিষেক অনুষ্ঠানে যাদের সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রীর আলাপ হয়েছে তারা তাকে যথার্থ সম্মান দেখিয়েছেন, বলেন হাই কমিশনার সাইদা মুনা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2023, 07:59 PM
Updated : 6 May 2023, 07:59 PM

বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেছেন।

শনিবার লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবিতে রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক অনুষ্ঠানে অন্যান্য দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানসহ অভ্যাগতদের সঙ্গে ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। সেখানে যাদের সঙ্গে তার আলাপ হয়েছে তারা শেখ হাসিনাকে যথার্থ সম্মান দেখিয়েছেন বলে জানিয়েছেন যুক্তরাজ্যে বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনিম।

নতুন ব্রিটিশ রাজার অভিষেক অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর উপস্থিতি সম্পর্কে সংবাদ ব্রিফিংয়ে এসব কথা বলেন হাই কমিশনার বলে বাসস জানিয়েছে।

সাইদা মুনা বাংলাদেশের প্রধানমন্ত্রীকে সম্মান জানাতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের শারীরিক ভাষার কথা উদাহরণ হিসেবে তুলে ধরেন।

এদিকে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজা তৃতীয় চার্লসকে তার ঐতিহাসিক অভিষেক উপলক্ষে অভিনন্দন জানিয়েছেন।

অভিনন্দন বার্তায় রাষ্ট্রপতি বলেন, "মহামান্য রাজা তৃতীয় চার্লস এবং মহামহিম রাণী ক্যামিলার অভিষেক উপলক্ষে আমার আন্তরিক অভিনন্দন জানাতে পেরে আমি সম্মানিত বোধ করছি।" 

প্রধানমন্ত্রী পৃথক অভিনন্দন বার্তায় বলেন, “বাংলাদেশের সরকার ও জনগণের পক্ষ থেকে এবং আমার নিজের পক্ষ থেকে আমি মহামান্য আপনার এবং মহামহিম রানি ক্যামিলার ঐতিহাসিক গৌরবময় অভিষেকের উপলক্ষে আমাদের আন্তরিক অভিনন্দন জানাই।”

শেখ হাসিনা বলেন, আমি আত্মবিশ্বাসী যে রাজা তৃতীয় চার্লসের দূরদর্শী ও বিচক্ষণ রাজত্বকালে যুক্তরাজ্যের জনগণ শান্তি ও সমৃদ্ধিতে অব্যাহতভাবে সতত-বিকাশমান ভবিষ্যৎ উপভোগ করবে।

অভিষেকের পর সংবাদ বিফ্রিংয়ে হাই কমিশনার বলেন, “তিনি (প্রধানমন্ত্রী) সবার কাছ থেকে অসাধারণ সম্মান পেয়েছেন।“

অভিষেক অনুষ্ঠানে শেখ হাসিনা মিসর ও রুয়ান্ডার প্রেসিডেন্ট, সিয়েরা লিওন, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, গাম্বিয়া, নামিবিয়া ও উগান্ডার প্রধানমন্ত্রীর সঙ্গে মতবিনিময় করেন।

সাইদা মুনা বলেন, “নেতৃবৃন্দ বাংলাদেশের প্রধানমন্ত্রীর অব্যাহত নেতৃত্ব এবং তার নেতৃত্বে বাংলাদেশের উল্লেখযোগ্য অর্থনৈতিক প্রবৃদ্ধির ভূয়সী প্রশংসা করেছেন। সবাই বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির কথা উল্লেখ করেছেন।“

তারা (বৈশ্বিক নেতারা) জানতে চেয়েছেন বাংলাদেশ কীভাবে উচ্চ অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রেখেছে।

সিয়েরা লিওনের প্রধানমন্ত্রী ও তার পত্নীও শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেছেন জানিয়ে হাই কমিশনার সাইদা মুনা তাদের উদ্ধৃত করে বলেন, “আমরা আপনাকে (শেখ হাসিনা) অনুসরণ করছি।“

নতুন ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক অনুষ্ঠানে যোগ দিতে এখন বিভিন্ন দেশের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রীসহ বিদেশি অতিথিরা লন্ডনে রয়েছেন। বিভিন্ন দেশের প্রায় ১০০ জন নেতা রাজা চার্লসের অভিষেক অনুষ্ঠানে সরাসরি যোগ দেন।

গত সেপ্টেম্বরে রানি দ্বিতীয় এলিজাবেথ মারা যাওয়ার পর রাজা হন তার বড় ছেলে চার্লস।

শনিবার ৭৪ বছর বয়সী তৃতীয় চার্লস রাজকীয় অনুষ্ঠানে রাজার মুকুট পরেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪ মে লন্ডনে পৌঁছান। এর আগে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশের সঙ্গে বিশ্ব ব্যাংকের ৫০ বছরের অংশীদারত্ব অনুষ্ঠানে যোগ দেন এবং তার আগে জাপানে দ্বিপক্ষীয় সফর করেন। ৯ মে তার দেশে ফেরার সূচি রয়েছে।

আরও পড়ুন

Also Read: শপথ নিয়ে রাজমুকুট পরলেন চার্লস

Also Read: ব্রিটিশ রাজার কাজ আসলে কী?

Also Read: ১৫ দেশের রাজা তৃতীয় চার্লস, কিন্তু কত দিন