‘ইমো’ অ্যাকাউন্ট হ্যাক করে অর্থ আত্মসাৎ, গ্রেপ্তার ৪

প্রতারক চক্রের সদস্যরা সাধারণত প্রবাসীদের টার্গেট করে ভুয়া ফেইসবুক আইডি ব্যবহার করে প্রতারণার ফাঁদে ফেলে।

জ্যেষ্ঠ প্রতিবেদক
Published : 1 March 2023, 05:21 PM
Updated : 1 March 2023, 05:21 PM

মোবাইল ফোনে অনলাইনে যোগাযোগের অ্যাপ ‘ইমো’র অ্যাকাউন্ট হ্যাক করে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে ঢাকায় চারজনকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ।

সোমবার রাতে হাজারীবাগ থেকে তাদের গ্রেপ্তার করা হয় বলে জানান গোয়েন্দা পুলিশের (ডিবি) সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (দক্ষিণ) বিভাগের অতিরিক্ত উপকমিশনার সাইফুর রহমান আজাদ।

গ্রেপ্তার চারজন হলেন, মো. সোহাগ আহমেদ (২০), মো. রিপন ইসলাম (৩৩), সোহেল রানা (৩১) ও লিটন আলী (৩০)।

অতিরিক্ত উপকমিশনার সাইফুর রহমান আজাদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, “প্রতারকেরা ইরাক প্রবাসী সামছুল হক (৩৪) এবং তার পরিবারের কয়েকজন সদসস্যের ফোন নাম্বার বিভিন্ন পন্থায় সংগ্রহ করে।

“তারা সামছুল হকের এবং ঢাকায় থাকার তার বোনের ‘ইমো’ নাম্বার হ্যাক করে। পরে তারা সামছুল হকের হ্যাক করা নম্বর থেকে তার বোনের ইমো নম্বরে সামছুল হকের গলা নকল করে ‘ভয়েস মেসেজ’ পাঠায় যে ইরাকে তিনি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি, টাকা লাগবে। ওই ‘ভয়েস মেসেজে’ বিকাশ এবং নগদ নাম্বারও দেওয়া হয়।”

মেসেজ পেয়ে পরিবারের সদস্যরা তড়িঘড়ি ৫ লাখ ৮৬ হাজার টাকা পাঠান জানিয়ে পুলিশ কর্মকর্তা আজাদ বলেন, “পরে পরিবারের সদস্যরা খোঁজ নিয়ে জানতে পারেন সামছুল হক অসুস্থ হননি। পুরো বিষয়টি ভুয়া। তারা প্রতারণার শিকার হয়েছেন। ”

এই ঘটনায় গত বছর ৩০ অগাস্ট হাজারীবাগ থানায় একটি মামলা করা হলে গোয়েন্দা পুলিশ তদন্তের দায়িত্ব পায়। তদন্ত করে চারজনকে শনাক্ত এবং তাদের গ্রেপ্তার করা হয়।

প্রতারণার কৌশল

অতিরিক্ত উপকমিশনার আজাদ জানান, সংঘবদ্ধ প্রতারকচক্র সাধারণত মধ্যপ্রাচ্য প্রবাসীদের টার্গেট করে থাকে। প্রথমে তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেইসবুকে নারীর ছবি দিয়ে ভুয়া ফেইসবুক আইডি খোলে এবং প্রবাসীদের ফেইসবুক আইডি টার্গেট করে ‘ফ্রেন্ড রিকোয়েস্ট’ পাঠায়। 

প্রবাসীদের কেউ এই ‘রিকোয়েস্ট অ্যাকসেপ্ট’ করলে বা ‘মেসেজে রিপ্লাই’ দিলে প্রতারকেরা ভুয়া আইডি থেকে ‘টেক্সট মেসেজিং’য়ের মাধ্যমে সখ্য গড়ে তোলে। এমনকি পুরুষ প্রতারকরা নারী কণ্ঠ নকল করে মেসেঞ্জার অ্যাপে কথা বলে আস্থা সৃষ্টি করে।

এরপর এক পর্যায়ে প্রতারকেরা ভিডিও কলের প্রলোভন দেখিয়ে টার্গেট ব্যাক্তির ‘ইমো’ নম্বর নেয়। পরে বিভিন্ন ডিভাইস ব্যবহারের মাধ্যমে তার ইমো নম্বরটি হ্যাক করে নিজের নিয়ন্ত্রণে নিয়ে নেয়। এরপর তারা ইমো অ্যাকাউন্টের হিস্ট্রি থেকে পরিবার এবং আত্মীয় স্বজনের ‘ইমো’ নম্বর সংগ্রহ করে প্রতারণা করে। এভাবে প্রতারণার ফাঁদ পেতে তারা লাখ লাখ টাকা হাতিয়ে নিয়ে যায়।

এছাড়া প্রতারকেরা বিভিন্ন ভুয়া ফেইসবুক ও মেসেঞ্জার একাউন্ট ব্যবহার করে নারীদের সঙ্গেও সখ্য গড়ে তোলে। পরে তারা ভিডিও কলে ছবি তুলে এবং বিভিন্ন পর্ন সাইটের ছবি ও ভিডিও পাঠিয়ে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ করে।

ডিবি কর্মকর্তা আজাদ বলেন, “অ্যাপ ব্যবহারে সতর্কতা অবলম্বন, অপরিচিত কারও সঙ্গে বিকাশে লেনদেন না করা এবং ওটিপি নম্বর কাউকে না দেওয়ার ব্যাপারে সতর্ক থাকতে হবে।”