ডিএনসিসির বর্জ্য থেকে বিদ্যুৎ প্রকল্পের কাজ শুরু ৫ জুলাই

চীনের প্রতিষ্ঠান সিএমইসি এই প্রকল্পের নির্মাণ ব্যয় বহন ও কাজ পরিচালনা করবে

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2023, 02:31 PM
Updated : 23 May 2023, 02:31 PM

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের প্রকল্প উদ্বোধনের সম্ভাব্য তারিখ এ বছরের ৫ জুলাই বলে জানিয়েছেন মেয়র মো. আতিকুল ইসলাম।

সোমবার চীনের রাজধানী বেইজিংয়ে চায়না মেশিনারি ইনজিনিয়ারিং করপোরেশনের (সিএমইসি) কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে মেয়র আতিকুল ইসলাম বলেন, প্রকল্পের কাজ উদ্বোধনের সম্ভাব্য দিন ৫ জুলাই।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডিএনসিসি জানিয়েছে, বেইজিংয়ে সিএমইসি কার্যালয়ে আয়োজিত ওই বৈঠকে সিএমইসি এবং ডিএনসিসির কর্মকর্তারা অংশ নেন। বৈঠকে বিভিন্ন দেশে চলমান সিএমইসির প্রকল্প সম্পর্কে ডিএনসিসির মেয়র ও কর্মকর্তাদের ধারণা দেওয়া হয়।

সেখানে আতিকুল ইসলাম বলেন, “এই প্রকল্পের অগ্রগতি নিয়ে দুপক্ষের মধ্যে আলোচনা হয়েছে। সিএমইসি ভিত্তি স্থাপনের তারিখ ৫ জুলাই ঠিক করেছে।

“উদ্বোধনী অনুষ্ঠানের সব খরচ ওই কোম্পানি বহন করবে। আমরা আশা করছি, বাংলাদেশের ইতিহাসের প্রথম বর্জ্য থেকে বিদ্যুৎ প্রকল্প প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন। বর্জ্য যে বিরাট বড় সম্পদ, বর্জ্য থেকে যে টাকা আয় করা সম্ভব আজকে তা প্রমাণ হতে চলছে।”

বৈঠকে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এস এম শরিফ-উল ইসলাম, প্রকল্প পরিচালক বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী এসএম শফিকুর রহমান আলোচনায় অংশ নেন বলে জানিয়ে ডিএনসিসি।

২০২১ সালের ডিসেম্বরে সিএমইসির সঙ্গে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্রকল্পের চুক্তি করে ডিএনসিসি।

চুক্তি অনুযায়ী, চীনের এই কোম্পানি নিজ ঝুঁকিতে প্ল্যান্ট স্থাপন, পরিচালনা ও রক্ষণাবেক্ষণ করবে। ডিএনসিসি প্রয়োজনীয় জমি ও নিয়মিত বর্জ্য সরবরাহ করবে। আর বিদ্যুৎ বিভাগ উৎপাদিত বিদ্যুৎ কিনবে।

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নির্মাণে ঢাকার আমিনবাজারে এরইমধ্যে জমি অধিগ্রহণ করেছে ডিএনসিসি।