বিচার বিভাগ সংস্কার পরিকল্পনার বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল ইসরায়েল

এত বড় গণবিক্ষোভ অতীতে কখনও দেখেনি ইসরায়েল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2023, 03:42 PM
Updated : 9 March 2023, 03:42 PM

ইসরায়েল সরকার বিচার বিভাগ সংস্কারের যে পরিকল্পনা করেছে তার বিরুদ্ধে বিক্ষোভকারীরা বিভিন্ন সড়ক অবরোধ করার পাশপাশি প্রধানমন্ত্রীর বিদেশ সফরে যাওয়াও আটকানোর চেষ্টা করেছে।

বিবিসি জানায়, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর বৃহস্পতিবার ইতালির রোম সফরে যাওয়ার কথা। বেন গুরিয়ন বিমানবন্দরের পথে প্রধানমন্ত্রীর গাড়িবহর আটকতে বিক্ষোভকারীরা এদিন বিমানবন্দরের দিকে যাওয়ার সব রাস্তা আটকে দেয়।

গত কয়েক সপ্তাহ ধরেই ইসরায়েলে এই বিক্ষোভ চলছে। দেশটির ইতিহাসে এত বৃহৎ আকারের গণবিক্ষোভ অতীতে কখনো দেখা যায়নি বলে জানায় বিবিসি।

সমালোচকরা বলছেন, নতুন যে সংস্কার প্রস্তাব দেওয়া হয়েছে সেটা হলে দেশের গণতান্ত্রিক প্রক্রিয়া ব্যহত হবে।

অন্যদিকে, সরকারের দাবি, এতে দেশের নির্বাচন কার্যক্রম আরো মসৃণ হবে।

বিবিসি জানায়, বৃহস্পতিবারের বিক্ষোভে হাজার হাজার মানুষ অংশ নেয়। অনেকের হাতে ছিল ইসরায়েলের পাতাকা। কেউ কেউ সংস্কারের বিরুদ্ধে নানা স্লোগান লেখা প্ল্যাকার্ড হাতে ছিলেন। বিক্ষোভের কারণে তেল আবিবের প্রধান প্রধান সড়কগুলোতে তীব্র যানজটের সৃষ্টি হয়।

এদিন ভোর থেকেই বিমানবন্দরের দিকে গাড়ির স্রোত নামে। তারা নেতানিয়াহুর রোম যাত্রায় বাধা দিতে বিমানবন্দরে প্রবেশের সড়কগুলো রীতিমত আটকে দেয়।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনও এদিন ইসরায়েলের বিমানবন্দরে নামেন। স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়,  বিক্ষোভের কারণে অস্টিন তার সফর সূচীতে পরিবর্তন আনতে বাধ্য হয়েছেন।

প্রায় ১০ সপ্ত‍াহ ধরে ইসরায়েলে এ বিক্ষোভ চলছে। যা দেশটির সমাজ ব্যবস্থায় গভীর বিভেদের সৃষ্টি করেছে। বিশেষ করে দেশটির রিজার্ভ সেনাদের মধ্যে। রিজার্ভ সেনাদের ইসরায়েলের সেনাবাহিনীর মেরুদণ্ড বলা হয়। তারা সরকারের সংস্কার পরিকল্পনার বিরুদ্ধে নিজেদের অবস্থান প্রকাশ করতে রিজার্ভ সেনা হিসেবে কাজ না করার হুমকি দিয়েছেন।

নেতানিয়াহু সরকারের অভিযোগ, বিরোধী দল থেকে এই বিক্ষোভে উসকানি দেওয়া হচ্ছে।

নেতানিয়াহু সরকারের সংস্কার প্রস্তাব এরই মধ্যে অনুমোদনের জন্য দেশটির পার্লামেন্টে উত্থাপনের প্রক্রিয়া শুরু হয়েছে। সমালোচকরা বলছেন, যদি ওই সংস্কার প্রস্তাব পাস হয় তবে বিচার বিভাগ তার স্বাধীনতা হারাবে এবং সরকার দ্বারা পরিচালিত হবে।

নেতানিয়াহু সরকারও অবশ্য একই কথা বলছেন। তবে ভিন্ন সুরে। তিনি বলেন, এই সংস্কারের ফলে আদালত নিজের ক্ষমতার বাইরে গিয়ে তার ব্যবহার করতে পারবে না।এ জন্যই গত নির্বাচনের ইসরায়েলের জনগণ তাদের ভোট দিয়েছে।