বাখমুতে দু’কিলোমিটার এগিয়েছে ইউক্রেইন : প্রতিরক্ষামন্ত্রী

রাশিয়া বাখমুত শহরে ইউক্রেইনের অগ্রগতির খবর প্রত্যাখ্যান করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2023, 12:36 PM
Updated : 12 May 2023, 12:36 PM

পূর্বাঞ্চলীয় বাখমুত নগরীতে কয়েকমাস ধরে রাশিয়ার ধীর অগ্রগতির পর বিরল অগ্রগতি অর্জনের খবর জানিয়েছে ইউক্রেইন।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার শুক্রবার বলেছেন, এ সপ্তাহে বাখমুতে ২ কিলোমিটার অগ্রসর হয়েছে ইউক্রেইন বাহিনী। এ সময়ের মধ্যে সেখানকার কোনও অবস্থানও তারা হাতছাড়া হতে দেয়নি।

বিবিসি জানায়, ইউক্রেইনের এ দাবি বাখমুতের লড়াইয়ে গতিপথ বদলেরই লক্ষণ। তবে রাশিয়া বাখমুত শহরে ইউক্রেইনের অগ্রগতির খবর প্রত্যাখ্যান করেছে। পূর্ব ইউক্রেইনে দেশটির সেনারা অগ্রসর হয়েছে এমন তথ্য অস্বীকার করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

টেলিগ্রামে এক বিবৃতিতে মন্ত্রণালয় জানায়, বাখমুতে লড়াইয়ের সম্মুখসারির কয়েকটি জায়গা থেকে আসা ইউক্রেইনের অগ্রগতির খবর সত্য নয়। বরং বিশেষ সামরিক অভিযান এলাকায় সামগ্রিক পরিস্থিতি রাশিয়ার নিয়ন্ত্রণে আছে।

কয়েক মাস ধরে বাখমুত দখলের জন্য লড়াই চালিয়ে আসছে রাশিয়া। এ লড়াইয়ে ওয়াগনার গ্রুপ এবং রুশ সেনারা এক হয়ে যুদ্ধ করেছে ইউক্রেইনের বাহিনীর বিরুদ্ধে। ইউক্রেইন যেকোনো মূল্যে শহরটিকে রক্ষার চেষ্টা করছে।

এক টেলিগ্রাম পোস্টে ইউক্রেইনের প্রতিরক্ষামন্ত্রী মালিয়ার বলেছেন, বাখমুত রাশিয়ার কাছে ‘প্রায় আশীর্বাদতুল্য গুরুত্ব’ পাচ্ছে। ক্রেমলিন অনবরতই একদিকে সেখানে মিথ্যা জয় দাবি করছে, অন্যদিকে অস্ত্র ও গোলাবারুদের কমতি থাকা নিয়ে মিথ্যা ছড়াচ্ছে।

গত সপ্তাহের প্রকৃত পরিস্থিতি বর্ণনা করে মন্ত্রী বলেন, রাশিয়া অনেক সেনা হারিয়েছে। আর ইউক্রেইন তাদের কোনও অবস্থান না খুইয়েই ২ কিলোমিটার অগ্রসর হয়েছে।

ইউক্রেইনে লড়াইরত রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনারের প্রধান ইয়েভগেনি প্রিগোজিন বৃহস্পতিবার বলেছিলেন, বাখমুত থেকে রুশ সেনারা নিজ নিজ অবস্থান ছেড়ে যাচ্ছে।

তাছাড়া, এদিন ইউক্রেইনীয় সেনাদের অগ্রসর হওয়া এবং রুশ বাহিনীর ছত্রভঙ্গ হওয়ার খবর জানান মস্কোর দুই সামরিক ব্লগার।

যুক্তরাষ্ট্র ভিত্তিক থিংকট্যাংক ‘ইন্সটিটিউট ফর দ্য স্টাডি অফ দ্য ওয়ার’ও বলেছে, ইউক্রেইন বাহিনী সম্ভবত বাখমুতে ২ কিলোমিটার অগ্রসর হয়েছে।