হাসপাতাল থেকে ছাড়া পেলেন ইমরান খান

হামলার পর স্থগিত হয়ে যাওয়া লংমার্চ মঙ্গলবার হামলার স্থান ওয়াজিরাবাদ থেকেই শুরু হবে, সংবাদ সম্মেলনে বলেছেন পিটিআই চেয়ারম্যান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2022, 04:37 PM
Updated : 6 Nov 2022, 04:37 PM

লংমার্চে পায়ে গুলিবিদ্ধ হওয়ার তিনদিন পর পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন।

রোববার লাহোরের শওকত খানম মেমোরিয়াল ক্যান্সার হসপিটাল ও রিসার্চ সেন্টার তাকে ছেড়ে দিয়েছে বলে পাকিস্তানের সাবেক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী সাংবাদিকদের জানান।

স্থানীয় একটি টেলিভিশন চ্যানেলে নীল রঙের গাউন পরিহিত ইমরানকে হুইল চেয়ারে লাহোরের ওই হাসপাতাল থেকে বের হতে দেখা গেছে বলে জানিয়েছে এনডিটিভি।

এর আগে রোববার হাসপাতাল থেকে করা এক সংবাদ সম্মেলনে ইমরান জানান, ওয়াজিরাবাদে হামলার পর স্থগিত হয়ে যাওয়া লংমার্চ মঙ্গলবার ওই স্থান থেকেই শুরু হবে।

লংমার্চ রাওয়ালপিন্ডি পৌঁছালে সেখানে তিনি যোগ দিতে পারবেন বলেও সংবাদ সম্মেলনে আশা প্রকাশ করেন তেহরিক-ই ইনসাফের (পিটিআই) এ শীর্ষ নেতা।

ইমরান ও পিটিআইয়ের দাবি, সাবেক প্রধানমন্ত্রীকে হত্যার উদ্দেশ্যেই বৃহস্পতিবার লংমার্চে হামলা হয়েছে। ঘটনার পরপরই পিটিআই নেতাকর্মীরা এক বন্দুকধারীকে ধরে ফেলে নিরাপত্তা বাহিনীর কাছে হস্তান্তর করে।

ওই বন্দুকধারী পরে জিও টিভিকে বলেন, ইমরান খান মানুষকে বিভ্রান্ত করছেন। সেজন্যই তিনি তাকে হত্যা করতে চেয়েছিলেন।

এ হামলার জন্য প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ আর গোয়েন্দা সংস্থার এক ঊর্ধ্বতন কর্মকর্তাকে দায়ী করে তাদের পদত্যাগ দাবি করেছেন ইমরান।

এর প্রত্যুত্তরে শাহবাজ বলেছেন, হামলার ঘটনায় তার সংশ্লিষ্টতার সামান্য প্রমাণ মিললেও তিনি চিরতরে রাজনীতি ছেড়ে দেবেন।

ইমরানের অভিযোগ তদন্তে বিচারবিভাগীয় কমিশন গঠনে প্রধান বিচারপতিকে অনুরোধ জানানোর কথাও বলেন পাকিস্তান মুসলিম লীগের (নওয়াজ) এ নেতা।

এ অনুরোধকে স্বাগত জানিয়ে রোববার পিটিআই চেয়ারম্যান বলেন, তিনি যে তিনজনের বিরুদ্ধে আঙুল তুলেছেন, তারা যতক্ষণ দায়িত্বে বহাল থেকে সব সংস্থার উপর ছড়ি ঘোরাবেন, ততক্ষণ অবাধ ও নিরপেক্ষ তদন্ত হবে কিনা সে বিষয়ে তার সন্দেহ আছে।

ইমরানের ওপর হামলার প্রতিবাদে ফয়সালাবাদে রোববারও বিক্ষোভ হয়েছে।

এদিন জমিয়ত উলেমা-ই-ইসলামের নেতা ফজলুর রেহমান পিটিআইয়ের লংমার্চে হামলাকে ‘সাজানো’ অ্যাখ্যা দিয়েছেন।

ইমরানের আঘাত নিয়ে যে নানা ধরনের ভাষ্য এসেছে সেটাকে সন্দেহের ভিত্তি ধরে তিনি বলেন, “তিনি একটি গুলি খেয়েছেন, না দুটির বেশি? এক পায়ে, না দুই পায়ে? হঠাৎ করে তিনি কাছাকাছি হাসপাতাল বাদ দিয়ে লাহোরেই বা চলে গেলেন কেন?”

ইমরান যে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন, সেটি তার মায়ের নামে বানানো। তার (ইমরান) উদ্যোগেই এই ক্যান্সার হাসপাতাল নির্মিত হয়। ক্যান্সার ছাড়াও সেখানে অন্যান্য সমস্যারও চিকিৎসা হয়।

ফজলুর রহমানের আগে ক্ষমতাসীন মুসলিম লীগের (নওয়াজ) অনেক নেতাও পিটিআইয়ের লংমার্চে হামলার ঘটনা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন।