মারা গেছেন নেলসন ম্যান্ডেলার নাতনি জোলেকা

চিকিৎসায় সুস্থ হয়ে উঠলেও পুনরায় ক্যান্সার তার শরীরে বাসা বাঁধে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2024, 04:09 AM
Updated : 14 Jan 2024, 04:09 AM

ক্যান্সারের সঙ্গে দীর্ঘ লড়াইয়ের পর মারা গেছেন নেলসন ম্যান্ডেলার নাতনি জোলেকা ম্যান্ডেলা। সোমবার তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৪৩ বছর।

ক্যান্সার প্রতিরোধ সম্পর্কে সচেতনতা বাড়াতে এ রোগের সঙ্গে নিজের লড়াই নিয়ে কথা বলার জন্য গত কয়েক বছরে তিনি বেশ পরিচিতি পেয়েছিলেন। নিজের মাদকাসক্তি নিয়েও খোলাখুলি কথা বলতেন তিনি। নেলসন ম্যান্ডেলা ফাউন্ডেশন থেকে তার কাজ কে ‘অনুপ্রেরণাদায়ক’ বলে বর্ণনা করা হয়েছে।

শিশু বয়সে যৌন নিপীড়নের শিকার হওয়া এবং মানসিক অসুস্থতার বিরুদ্ধে দীর্ঘ সংগ্রাম নিয়েও অকপটে কথা বলেছেন জোলেকা। কাজ করেছেন নিরাপদ সড়ক আন্দোলন নিয়েও। ২০১০ সালে তার ১৩ বছর বয়সী মেয়ে সড়ক দুর্ঘটনায় নিহত হয়। তার আরো চারটি সন্তান রয়েছে।

জোলেকা ছিলেন ম্যান্ডেলার দ্বিতীয় স্ত্রী উইনি ম্যান্ডেলার ঘরের ছোট মেয়ে জিন্দজি ম্যান্ডেলার মেয়ে। ৩২ বছর বয়সে তার স্তন ক্যান্সার ধরা পড়ে। চিকিৎসায় সুস্থ হয়ে উঠলেও পুনরায় ক্যান্সার তার শরীরে বাসা বাঁধে।

গত বছর তিনি ফুসফুস ও লিভারে ক্যান্সার ছড়িয়ে পড়ার কথা জানান। পরে যা অন্যান্য অঙ্গেপ্রত্যঙ্গে ছড়িয়ে যায়। এক সপ্তাহ আগে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সংবাদসূত্র: বিবিসি

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ২৬ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)