পুতিনকে প্রভাবিত করার ক্ষমতা ছিল না: আঙ্গেলা মের্কেল

গত ফেব্রুয়ারিতে ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসন শুরুর আগে প্রেসিডেন্ট পুতিনকে প্রভাবিত করার ক্ষমতা শেষ হয়ে এসেছিল বলে জানিয়েছেন জার্মানির সাবেক এই চ্যান্সেলর।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2022, 11:52 AM
Updated : 25 Nov 2022, 11:52 AM

গত ফেব্রুয়ারিতে ইউক্রেইনে আগ্রাসন চালায় রাশিয়া। তার আগে জার্মানির রাশিয়া নীতির বিষয়টি নিয়ে আত্মপক্ষ সমর্থন করেছেন সাবেক চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল। বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে প্রভাবিত করার ক্ষমতা শেষ হয়ে এসেছিল তার।

ম্যার্কেল বলেন, ২০২১ সালের গ্রীষ্মে রুশ প্রেসিডেন্ট পুতিন ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে ইউরোপীয় সংলাপ আয়োজন করতে চেয়েছিলেন তিনি।

কিন্তু এ নিয়ে সামনে আগানোর ক্ষমতা তার ছিল না। কারণ, সবাই জানতেন, তিনি শরতেই বিদায় নেবেন। জার্মানির সংবাদ সাময়িকী স্পিগেলকে একথা বলেন মের্কেল।

বিবিসি জানায়, চার মেয়াদে জার্মানির চ্যান্সেলর ছিলেন মের্কেল। গতবছর ডিসেম্বরে তিনি ক্ষমতা ছাড়েন। তার আগে ২০২১ সালের অগাস্টে সবশেষ রাশিয়া সফর করেছিলেন তিনি।

স্পিগেল সাময়িকীকে মের্কেল বলেন, “তখনকার অবস্থাটি ছিল খুব স্পষ্ট: ক্ষমতার রাজনীতিতে আপনার প্রভাব শেষ হয়ে গেছে। পুতিন কেবল ক্ষমতাকেই বিবেচনায় নেন।”

ইউক্রেইনে আগ্রাসন শুরুর আগে সীমান্তে কয়েক সপ্তাহ ধরে ব্যাপক সেনা সমাবেশ করেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। অনেকেই যুক্তি দিয়ে থাকেন যে, মের্কেল ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অন্যান্য নেতাদের ক্রেমলিনের বিরুদ্ধে আরও কঠোর পন্থা নেওয়া উচিত ছিল।

ইউক্রেইনে পুতিনের সামরিক অভিযানে বন্ধে মের্কেল শক্ত ভূমিকা রাখেননি এবং আগ্রাসনের আগে রাশিয়ার গ্যাসের ওপর জার্মানি অতিমাত্রায় নির্ভরশীল ছিল- এমন ‍যুক্তিও দিয়েছেন মের্কেলের ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাট (সিডিইউ) পার্টির বৈদেশিক নীতি বিষয়ক এক বিশেষজ্ঞ।

তবে স্পিগেল সাময়িকীর সঙ্গে সাক্ষাৎকারে মের্কেল বলেছেন, মিনস্ক শান্তি আলোচনায় ইউক্রেইন বিষয়ে তিনি যে অবস্থান নিয়েছিলেন তার ফলে রুশ বাহিনীর বিরুদ্ধে আরও ভালোভাবে আত্মরক্ষার জন্য কিইভ প্রস্তুতি নেওয়ার সময় পেয়েছিল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক